করোনা ভ্যাকসিন নেওয়ার পর শরীরে কী কী হয়, এর পার্শ্বপ্রতিক্রিয়া কী

Here’s What Happened to the Body After taking Pfizer Corona Vaccine
Here’s What Happened to the Body After taking Pfizer Corona Vaccine

কোরোনা (Corona) আবহে এতগুলো মাস কাটানোর পড়ে বিশ্ববাসী এখন প্রতীক্ষায় আছে কোরোনা ভ্যাকসিনের (Corona Vaccine)। এমত অবস্থায় কিছুদিন আগেই Pfizer নামক একটি সংস্থা দাবি করে কোরোনা ভ্যাকসিন (Corona Vaccine) আবিষ্কারে ৯০ শতাংশ সফল হয়েছে তারা।

তাদের দাবি তৃতীয় দফার ট্রায়াল (Trial) শেষ হওয়ার পরেই ভারতের বাজারে আসবে সেই ভ্যাকসিন (Vaccine)। ইতিমধ্যেই বিশ্বের মোট ৬ টি দেশের ৪৩,৫০০ জন স্বেচ্ছাসেবক এই ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিয়েছেন।

সংস্থার তরফ থেকে এই ভ্যাকসিনের (Vaccine) ট্রায়াল ডবল ব্লাইন্ড (Double Blind) হয়েছিল। এর অর্থ, টীকা দেওয়ার আগে বা পরে স্বেচ্ছাসেবকদের বলাই হয়নি তাদের টীকা দেওয়া হচ্ছে। ট্রায়ালে (Trial) যে স্বেচ্ছাসেবকরা অংশ নিয়েছিল তাদের অর্ধেক জনকেই টীকা দেওয়া হয়েছে।

বিজ্ঞানীরা এই প্রক্রিয়ার মাধ্যমে ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া (Side effects) বুঝতে চেয়েছিলেন। সংস্থার তরফ থেকে যদিও বলা হয়েছে যে ভ্যাকসিনের (Vaccine) তৃতীয় পর্বের ট্রায়াল শেষ হলেই এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে কিন্তু সেক্ষেত্রেও একটা সমস্যায় সন্মুখীন হতে হবে সংস্থাকে।

এই ভ্যাকসিন (Vaccine) -৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হবে। অর্থাৎ এই ভ্যাকসিন সাধারণ মানুষের মধ্যে বিতরণের জন্য অনেক পরিমাণে রেফ্রিজেরেটেড কন্টেনার (Refrigerated Container) প্রয়োজন। এত পরিমাণ রেফ্রিজেরেটেড কন্টেনার এর ব্যবস্থা করাই বর্তমানে একটি বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে।

এবার সেই স্বেচ্ছাসেবকদের মধ্যেই একজন, ৪৪ বছর বয়সী গ্লেন ডেশিল্ডস (Glane Shedilds) জানালেন ভ্যাকসিন নেওয়ার পরে তার শারীরিক প্রতিক্রিয়া (Side effects) কী হয়েছে।

তিনি জানান, ভ্যাকসিন (Vaccine) নেওয়ার পরে তার হ্যাংওভার ছিল। শুধু তাই নয়, ফ্লু হলে যেরকম পার্শ্ব প্রতিক্রিয়া (Side effects)  দেখা যায়, যেমন জ্বর,মাথাব্যথা ইত্যাদি দেখা যায়। তবে প্রথম দফায় এগুলো কোনোটাই বাড়াবাড়ি হয়নি।


আরও পড়ুন : শরীরে কোন কোন রোগ থাকলে করোনায় মৃত্যুর আশঙ্কা বেশি


তিনি জানান, দ্বিতীয় দফায় মাংসপেশি ব্যাথা, জ্বর ও মাথাব্যথা ছিল অনেক বেশি এবং সেটি অনেক্ষণ ছিল। তবে  স্বেচ্ছাসেবকদের অনেকেই জানিয়েছেন টীকা (Vaccine) নেওয়ার পরে তাদের জ্বর ও মাথাব্যথা হয়েছে। আবার অনেকেই ভ্যাকসিন নেওয়ার পর শরীরের একাধিক পেশীতে ব্যাথা অনুভব করেছেন।