রবিবার থেকে টানা ৩ দিন রাজ্যের ৭ জেলায় তুমুল বৃষ্টির পূর্বাভাস

আগামী রবিবার উত্তর পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা থাকে রবিবার থেকে তিনদিন ভারী থেকে অতিভারী বৃষ্টিতে ভাসতে পারে গঙ্গে পশ্চিমবঙ্গ জেলাগুলি। ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতর সূত্রে পাওয়া এই খবরের ওপর ভিত্তি করে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

বিগত কিছুদিন ধরেই ভ্যাপসা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। বৃষ্টির ফলে সাময়িক স্বস্তি পেলেও আর্দ্রতাজনিত অস্বস্তি এখনই কাটছেনা বলেই খবর। হাওয়া অফিস সূত্রে খবর, বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকায় আপেক্ষিক আর্দ্রতা আগামী কয়েক দিন খুব বেশী থাকবে। ফলে অস্বস্তিকর গরম থেকে এখনই রেহাই পাচ্ছেনা রাজ্যবাসী।

শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি ( স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশী)। গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি( স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশী)। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন  ৫৯ শতাংশ সর্বোচ্চ – ৯৩ শতাংশ। আজ কলকাতার তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার থেকে বুধবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে। রবিবার পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, কলকাতা, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টি হতে পারে।

সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় ভারী বৃষ্টি হতে পারে।দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। সোমবার দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার ও কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।

মঙ্গল ও বুধবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, মালদা , দুই দিনাজপুর জেলায়।

রবিবার সন্ধের পর সমুদ্রে মৎস্য়জীবীদের যেতে নিষেধ করা হয়েছে। মাঝসমুদ্রে যাঁরা রয়েছেন, তাঁদের রবিবার বিকেলের মধ্য়ে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।