কোন রেশন কার্ডে মাসের কোন দিন কতটা চাল-ডাল-গম-আটা মিলবে দেখে নিন

6514

দেশে করোনা সংক্রমণ ঠেকাতে লকডাউন জারি হওয়ার সময় থেকেই কেন্দ্র এবং রাজ্য সরকার আলাদা আলাদা ভাবে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করে। সেই মতো এপ্রিল মাস থেকে শুরু হয় বিনামূল্যে রেশন ব্যবস্থা। আর বিনামূল্যে এই রেশন ব্যবস্থা কেন্দ্র সরকারের নতুন ঘোষণা অনুযায়ী চলবে নভেম্বর মাস পর্যন্ত। অ

ন্যদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী তা চলবে ২০২১ সালের জুন মাস পর্যন্ত। ইতিমধ্যে এবিষয়ে রাজ্য সরকারের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। পাশাপাশি রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে কোন কার্ডে কোন মাসে উপভোক্তারা বিনামূল্যে কি পরিমাণ খাদ্যশস্য পাবেন তার তালিকাও প্রকাশ করা হলো।

রেশনে জুন মাসে পরিবার পিছু মাসের হিসাবে দেওয়া হয়েছিল এক কেজি করে মুসুর ডাল। ওই একই হিসাবে জুলাই এবং আগস্ট মাসে দেওয়া হবে মুগ ডাল। ১৫ সেপ্টেম্বর থেকে ৩১ শে জানুয়ারি ২০২১ পর্যন্ত দেওয়া হবে ছোলা (বেঙ্গল গ্রাম)।

 অন্ত্যোদয় অন্ন যােজনা ( AAY ) :-

২০২১ সালের জুন মাস পর্যন্ত এই রেশন কার্ডের আওতায় থাকা উপভোক্তারা মাসে পরিবার পিছু ১৫ কেজি করে চাল এবং ১৯ কেজি করে ফর্টিফাইড আটা পাবেন। এছাড়াও আগস্ট মাস থেকে চলতি বছর ডিসেম্বর মাস পর্যন্ত অতিরিক্ত প্রাপ্য হিসেবে সম্পূর্ণ বিনামূল্যে কার্ড পিছু ২ কেজি করে চাল ও ৩ কেজি করে গম দেওয়া হবে।

 অগ্রাধিকারপ্রাপ্ত এবং বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত পরিবারবর্গ (PHH & SPHH) :-

২০২১ সালের জুন মাস পর্যন্ত প্রতিমাসে কার্ড পিছু ২ কেজি করে চাল এবং ২ কেজি ৮৫০ গ্রাম করে ফর্টিফায়েড আটা দেওয়া হবে। পাশাপাশি চলতি বছর ডিসেম্বর মাস পর্যন্ত অতিরিক্ত প্রাপ্য হিসাবে ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম দেওয়া হবে।

রাজ্য খাদ্য সুরক্ষা যােজনা-১ (RKSY-I) :-

আগস্ট মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত প্রতিমাসে কার্ড পিছু ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম দেওয়া হবে।

রাজ্য খাদ্য সুরক্ষা যােজনা-২ (RKSY-II) :-

আগস্ট মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত প্রতিমাসে কার্ড পিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম দেওয়া হবে বিনামূল্যে।

রাজ্য খাদ্য সুরক্ষা যােজনা-১ (বিশেষ কুপন) RKSY-I (Food Coupon) :-

আগস্ট এবং সেপ্টেম্বর এই দুই মাস এই সকল কুপনের পরিপেক্ষিতে প্রতিমাসে কুপন কিছু ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম দেওয়া হবে।

RKSY-II Special Food Coupon :-

আগস্ট এবং সেপ্টেম্বর এই দুই মাস বিনামূল্যে প্রতি মাসে কুপন পিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম দেওয়া হবে।