স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীদের তালিকা ও মেয়াদকাল

0

১৯৪৭ সালের ১৫ই আগস্ট ভারত স্বাধীনতা লাভ করার পর ধীরে ধীরে বিভিন্ন রাজ্যে একজন করে প্রধানকে আইন-শৃংখলার দায়িত্ব দেওয়া হয়। ১৯৪৭ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত কোনো রকম বিধানসভা নির্বাচন হয়নি। ১৯৫২ সালেই প্রথম বিধানসভা নির্বাচন হয়। তবে ভারত স্বাধীনতা লাভ করার পর থেকে এই ৭৪ বছর ধরে কেউ না কেউ বাংলার মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। চলুন দেখে নেওয়া যাক সেই তালিকা।

১) প্রফুল্ল চন্দ্র ঘোষ : শর্তাধীন প্রাদেশিক আইনসভার প্রধান হিসেবে ১৯৪৭ সালের ৩ জুলাই থেকে ২৪ শে আগস্ট পর্যন্ত ৪২ দিন মুখ্যমন্ত্রী পদে ছিলেন তিনি। দল জাতীয় কংগ্রেস।

২) প্রফুল্ল চন্দ্র ঘোষ : প্রাদেশিক আইনসভার প্রধান হিসেবে ১৯৪৭ সালের ১৫ আগস্ট থেকে ২২ জানুয়ারি ১৯৪৮ পর্যন্ত ১৬০ দিন মুখ্যমন্ত্রী পদে ছিলেন তিনি। দল জাতীয় কংগ্রেস।

৩) বিধানচন্দ্র রায় : প্রাদেশিক আইনসভার প্রধান হিসেবে ১৯৪৮ সালের ২৩ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি ১৯৫০ পর্যন্ত ২ বছর ২ দিন মুখ্যমন্ত্রী পদে ছিলেন তিনি। দল জাতীয় কংগ্রেস।

৪) বিধানচন্দ্র রায় : ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে ৩০ মার্চ ১৯৫২ থেকে ১লা জুলাই ১৯৬২ পর্যন্ত টানা ১২ বছর ১৫৬ দিন মুখ্যমন্ত্রী পদে ছিলেন তিনি। দল জাতীয় কংগ্রেস। বিধানচন্দ্র রায়ের মোট মুখ্যমন্ত্রী পদ সামলানোর মেয়াদ হল ১৪ বছর ১৫৮ দিন।

৫) প্রফুল্ল চন্দ্র সেন : ৯ জুলাই ১৯৬২ থেকে ২৮ ফেব্রুয়ারি ১৯৬৭ পর্যন্ত ৪ বছর ২৩৪ দিনের বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন প্রফুল্ল চন্দ্র সেন। তাঁর দল জাতীয় কংগ্রেস।

৬) অজয় কুমার মুখোপাধ্যায় : ১ মার্চ ১৯৬৭ থেকে ২১ নভেম্বর ১৯৬৭ পর্যন্ত ২৬৫ দিনের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে ছিলেন অজয় কুমার মুখোপাধ্যায়। দল বাংলা কংগ্রেস। যা ছিল যুক্তফ্রন্ট।

৭) প্রফুল্ল চন্দ্র ঘোষ : ২১ নভেম্বর ১৯৬৭ থেকে ১৯ ফেব্রুয়ারি ১৯৬৮ পর্যন্ত তৃতীয় বারের জন্য মাত্র ৯০ দিনের মুখ্যমন্ত্রীর পদ সামলান তিনি। তিনি তার জীবনে মোট ২৫০ দিন মুখ্যমন্ত্রীর পদ সামলেছেন। শেষ ৯০ দিন প্রগতিশীল গণতান্ত্রিক ফ্রন্টের মুখ হয়ে এবং বাকি সময় জাতীয় কংগ্রেসের মুখ হয়ে।

৮) অজয় কুমার মুখোপাধ্যায় : পুনরায় যুক্তফ্রন্ট বাংলা কংগ্রেসের হাত ধরে মুখ্যমন্ত্রী হন অজয় কুমার মুখোপাধ্যায়। ২৫ ফেব্রুয়ারি ১৯৬৯ থেকে ১৬ মার্চ ১৯৭০ পর্যন্ত ১ বছর ১৯ দিনের জন্য।

৯) অজয় কুমার মুখোপাধ্যায় : আবারও জাতীয় কংগ্রেসের গণতান্ত্রিক জোটের হাত ধরে অজয় কুমার মুখোপাধ্যায় ৮৭ দিনের জন্য মুখ্যমন্ত্রী হন। মেয়াদকাল ছিল ২ এপ্রিল ১৯৭১ থেকে ২৮ জুন ১৯৭১ পর্যন্ত।

১০) সিদ্ধার্থ শংকর রায় : ভারতীয় জাতীয় কংগ্রেসের গণতান্ত্রিক জোটের হাত ধরে ২০ মার্চ ১৯৭২ থেকে ৩০ এপ্রিল ১৯৭৭ পর্যন্ত ৫ বছর ৪১ দিনের জন্য তিনি মুখ্যমন্ত্রী ছিলেন।

১১) জ্যোতি বসু : বামফ্রন্টের হাত ধরে ৩০ মার্চ ১৯৮৭ থেকে ৫ নভেম্বর ২০০০ পর্যন্ত টানা ২৩ বছর ১৩৭ দিন বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন জ্যোতি বসু (সিপিআইএম)।

১২) বুদ্ধদেব ভট্টাচার্য : ৬ নভেম্বর ২০০০ থেকে ১৩ মে ২০১১ সাল পর্যন্ত টানা ১০ বছর ১৮৮ দিনের জন্য মুখ্যমন্ত্রী ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। দল সিপিআইএম (বামফ্রন্ট)।

১৩) মমতা বন্দ্যোপাধ্যায় : ২০ মে ২০১১ থেকে তিনি বাংলার মুখ্যমন্ত্রী। সদ্য ৫ মে ২০২১ পুনরায় তিনি দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন। দল তৃণমূল কংগ্রেস।

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন

পরিসংখ্যান অনুযায়ী পশ্চিমবঙ্গ এখনো পর্যন্ত মোট চার বার রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে। পশ্চিমবঙ্গের রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার সময়কাল হল ২০ ফেব্রুয়ারি ১৯৬৮ থেকে ২৫ ফেব্রুয়ারি ১৯৬৯ সাল পর্যন্ত ১ বছর ৫ দিন, ১৯ মার্চ ১৯৭০ থেকে ২ এপ্রিল ১৯৭১ সাল পর্যন্ত ১ বছর ১৪ দিন, ২৯ জুন ১৯৭১ থেকে ২০ মার্চ ১৯৭২ সাল পর্যন্ত ২৬৫ দিন এবং ৩০ এপ্রিল ১৯৭৭ সাল থেকে ২০ জুন ১৯৭৭ সাল পর্যন্ত ৫১ দিন।