করোনা পরিস্থিতিতে বদলে গেল ভোটের একাধিক নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

বাংলা সহ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে আজ। মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরা আজ শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে ভোটের নির্ঘণ্ট ও ঘোষণা করলেন। পশ্চিমবঙ্গে ভোট হবে ৮ দফায়। ভোট শুরু হচ্ছে সাতাশে মার্চ এবং ভোটের ফল ঘোষণা হবে ২ মে। করোনা আবহে এবার নির্বাচনে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্যের ওপর। ভোটারদের নিরাপত্তার কথা মাথায় রেখে ভোটের একাধিক নিয়মে বদল এনেছে নির্বাচন কমিশন। চলুন এক নজরে দেখে নেওয়া যাক নতুন নিয়ম গুলি কি কি?

বুথের সংখ্যা :- করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বাড়ানো হয়েছে বুথের সংখ্যা। আগের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে যেখানে মোট বুথের সংখ্যা ছিল ৭৭,৪১৩ এবার সেটা বাড়িয়ে করা হয়েছে ১,০১,৯১৬। বুথের সংখ্যা যেমন বৃদ্ধি পেয়েছে ঠিক তেমনি বেড়েছে ভোট কর্মী এবং নিরাপত্তারক্ষীদের সংখ্যা। বৃদ্ধ বৃদ্ধাদের কথা মাথায় রেখে প্রতিটি পোলিং বুথ একতলায় করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভোট দানের সময় :- ভোট দানের সময় অন্যান্যবারের তুলনায় বাড়ানো হয়েছে ১ ঘন্টা। বর্তমান করোনাকালের কথা মাথায় রেখেই এই সময় বৃদ্ধি করা হয়েছে বলে জানান মুখ্য নির্বাচন কমিশনার। আগে যেখানে বিকাল ৫টায় ভোট গ্রহণ প্রক্রিয়া সমাপ্ত হয়ে যেত, সেই জায়গায় এবার এই প্রক্রিয়া শেষ হবে সন্ধ্যা ৬ টায়।

পোস্টাল ব্যালট :- পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা রয়েছে এবারের নির্বাচনে। তবে পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন ৮০ বছরের বেশি বয়স্করা।

সিসিটিভি :- এবার প্রতিটি বুথে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা থাকবে।

মনোনয়নপত্র জমা :- অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া, প্রত্যাহার করা, জামানত জমা দেওয়ার ব্যবস্থা থাকার পাশাপাশি অফলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে মাত্র দুইজন প্রার্থীর সাথে যেতে পারবেন।

আরও পড়ুন : আপনার এলাকার ভোট কবে? দেখে নিন দিনক্ষণ

বাড়ি বাড়ি প্রচার :-  বাড়ি বাড়ি গিয়ে প্রচার করার সময় ৫ জনের বেশি যাওয়া যাবেনা।

রোড শো এবং শোভাযাত্রা :- রোড শো এবং অন্যান্য শোভাযাত্রা করার ক্ষেত্রে মানতে হবে কোভিড বিধি এবং দূরত্ব বিধি।

আরও পড়ুন : পশ্চিমবঙ্গের কোন জেলায় ভোট কবে? দেখুন ভোটের সম্পুর্ণ সময়সূচি