ওজন কমবেই গ্যারান্টি! নামমাত্র তেলে এইভাবে বানান সুস্বাদু জলখাবার

জলখাবার হোক বা ডিনার, নামমাত্র তেলে এইভাবে বানান সুস্বাদু এই খাবার

সুস্থতার চাবিকাঠি আসলে লুকিয়ে রয়েছে স্বাস্থ্যকর ডায়েটে। আর যাই হোক অন্তত সকালের জলখাবার মিস করা যাবে না কিছুতেই। শীতের সকালে যদি ভারী কোনও খাবারে পেট ভরাতে চান তাহলে বানিয়ে নিতে পারেন গোলারুটি (Gola Ruti)। তবে শুধু সুজি-ময়দায় গোলা রুটি নয়, তার মধ্যে মেশাতে পারেন কিছু মশলা আর সবজিও। এতে খেতে যেমন সুস্বাদু হবে তেমনই তা ভীষণ পুষ্টিকর হবে শরীরের জন্য। দেখুন কীভাবে আপনি বানাবেন এই স্পেশাল গোলা রুটি।

গোলা রুটি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ

২০০ গ্রাম আটা, স্বাদ অনুযায়ী নুন, এক চামচ গোটা জিরে, এক চামচ সরষে, এক চামচ ছোলার ডাল, এক চামচ শুকনো বিউলির ডাল, এক চামচ কাঁচা লঙ্কা কুচি, এক কাপ পরিমাণ গাজর কুচি, পেঁয়াজ কুচি, কারি পাতা, বিনস, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, ধনেপাতা কুচি, চিনি।

Gola Ruti

গোলা রুটি বানানোর পদ্ধতি

প্রথমে একটি বাটিতে ২০০ গ্রাম আটা নিন। এবার ওর মধ্যে সামান্য নুন এবং এক কাপ জল দিয়ে ভালোভাবে মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন। জল যেন খুব বেশি না পড়ে। ব্যাটারটা একটু ঘন হবে। ২০০ গ্রাম আটার জন্য দেড় কাপ পরিমাণ জল হলেই চলবে। এবার ১০ মিনিট এই ব্যাটারটা এই ভাবেই রেখে দিন।

এবার একটি পাত্র গরম করে তার মধ্যে সামান্য পরিমাণ সাদা তেল দিন। এবার একে একে ওর মধ্যে এক চামচ গোটা জিরে, এক চামচ সরষে, এক চামচ ছোলার ডাল, এক চামচ শুকনো বিউলির ডাল ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এর মধ্যে কুচোনো কাঁচা লঙ্কা ও গাজর কুচি দিয়ে ভেজে নিন।

Gola Ruti

এবার এরমধ্যে পেঁয়াজ এবং কারি পাতা দিয়ে দু মিনিট ভালো করে নেড়ে নিন। আপনি চাইলে বিনস এবং ক্যাপসিকাম কুচি দিতে পারেন। এবার টমেটো কুচি দিয়ে ভেজে নেওয়ার পর এই সবজি গোলা রুটির ব্যাটারে মিশিয়ে নিন। অল্প পরিমাণ চিনি এবং ধনেপাতা কুচিও মিশিয়ে ভালোভাবে নেড়ে নিন।

আরও পড়ুন : ঝরবে মেদ, কমবে ভুঁড়ি! বাড়িতে এইভাবে বানিয়ে খান শসার প্যানকেক

Gola Ruti

আরও পড়ুন : মুচমুচে খাস্তা ফুলকপির পকোড়া! খেলে একটা চাইবেন আর একটা

এবার একটা ফ্রাইং প্যান গরম করে তাতে তেল ব্রাশ করে নিন। তারপর এক হাতা পরিমাণ ব্যাটার নিয়ে তাওয়ার উপর দিয়ে ভালোভাবে ছড়িয়ে নিন গোল করে। একপিঠ ভাজা হয়ে গেলে উল্টে নিন। তেল ব্রাশ করে উল্টে পাল্টে ভালোভাবে ভেজে নিন। ব্যস এবার গরম গরম পরিবেশন করুন আচার, সবজি কিংবা ডালের কোনও প্রিপারেশন দিয়ে।