ফের নিম্নচাপ, রবিবার পর্যন্ত এই ৮ জেলায় মুষলধারে বৃষ্টির পূর্বাভাস

দিন কয়েক ধরেই বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় দক্ষিণবঙ্গ জুড়ে বেড়েছে গুমোট গরম। গুমোট এই গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসীদের। তবে দক্ষিণবঙ্গে গুমোট গরম থাকলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির দেখা মিলছে।

এমত অবস্থায় হাওয়া অফিসের পূর্বাভাস রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি এবং দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিললেও এখনই গুমোট গরমের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোন লক্ষণ নেই বলে জানিয়েছেন হাওয়াবিদরা। বরং বৃষ্টি হলেও আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গে।

পাশাপাশি বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ সক্রিয় হচ্ছে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আর এই নিম্নচাপ আগামী রবিবার নাগাদ শক্তি সঞ্চয় করে পূর্ণতা লাভ করতে পারে বলে মনে করছে হাওয়া অফিস।

বর্তমানে দক্ষিণ বঙ্গের উপর মৌসুমী অক্ষরেখার বিরাজ করছে। যে কারণে সমুদ্র থেকে বিপুল পরিমাণ জলীয়বাষ্প প্রবেশ করছে স্থলভাগে। আর এই জলীয়বাষ্প সঞ্চয়ের কারণেই আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়ছে। আর এই জলীয় বাষ্পের কারণেই স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার পর্যন্ত।

তবে নিম্নচাপের প্রভাব কি পড়তে পারে তার সম্পর্কে এখনও স্পষ্ট করে কিছু জানায়নি হওয়া অফিস। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি আগামী কয়েকদিন মুষলধারে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে।