হু হু করে নামছে পারদ, ঠান্ডায় কাঁপতে চলেছে গোটা বাংলা

অবশেষে প্রতীক্ষার অবসান। শীত প্রেমীদের জন্য সুখবর। আজ রাত থেকে এক ধাক্কায় চড়চড় করে নামতে শুরু করবে শীতের পারদ। ফলে এবার জাঁকিয়ে শীত পড়তে চলেছে রাজ্য জুড়ে।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, রবি ও সোমবার কলকাতায় তাপমাত্রা নামতে পারে ১২ ডিগ্রিতে এবং রাজ্যজুড়ে ১০ ডিগ্রির ও নিচে নামার সম্ভাবনা রয়েছে। তবে আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে এই শীতের আমেজ বেশিদিন থাকবে না। আগামী সপ্তাহের শুক্র থেকে মঙ্গলবার সকাল অব্দি এই শীতের আমেজ থাকবে এবং ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রার পারদ।

আবহাওয়া দপ্তরের সূত্রের খবর, জম্মু-কাশ্মীরে রবিবার পশ্চিমী ঝঞ্জা ডোকার কারণে উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহের সৃষ্টি হবে। এই শীতল হাওয়া মধ্যভারত বের হয়ে এসে পূর্বভারতে জাঁকিয়ে ঠান্ডা ফেলবে।

এতদিন ধরে শীত আর কুয়াশার লুকোচুরি চলছিল রাজ্যে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের ১১ টি জেলায় গত কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে কুয়াশার দাপট। দৃশ্যমানতা নেমে যাচ্ছে ২০০ মিটারের নিচে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। সঙ্গে বইবে উত্তুরে হাওয়া। আর ফলে তাপমাত্রার পারদ নামবে। জলপাইগুড়ি দার্জিলিং আলিপুরদুয়ার কালিম্পং-এ এখনো হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, কলকাতা, হাওড়়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর, মালদাতেও শুষ্ক আবহাওয়া থাকবে বলে জানা গিয়েছে।