আগামী ২৪ ঘন্টায় রাজ্যের এই ৫ জেলায় চলবে তুমুল বৃষ্টি

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মতো শুক্রবার পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। এবছর লক্ষণীয় বিষয় এটাই যে, অন্যান্য বছর যেখানে প্রথমে উত্তরবঙ্গে এই মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষার আগমন হয়, পরে আগমন হয় দক্ষিণবঙ্গে, সেখানে এবছর প্রায় একই সাথে দুই বঙ্গে বর্ষার প্রবেশ।

আবহাওয়া দফতরের ক্যালেন্ডার অনুযায়ী উত্তরবঙ্গে কিছুটা দেরিতে এলেও দক্ষিণবঙ্গে বর্ষা স্বাভাবিক সময়েই পৌঁছে গিয়েছে। গত বছরের তুলনায় ১০ দিন আগে বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের হাত ধরে বর্ষা এল রাজ্যে। গত বছর পশ্চিমবঙ্গে বর্ষার ঢুকেছিল ২১ শে জুন। মৌসম ভবনের ক্যালেন্ডার অনুযায়ী উত্তরবঙ্গে বর্ষা ঢোকার কথা জলপাইগুড়িতে ৭ জুন এবং শিলিগুড়িতে ৯ জুন।

বর্ষার আগমনের ফলে ইতিমধ্যেই রাজ্যজুড়ে মেঘলা আকাশ। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যেই প্রবেশ করেছে দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

Source : India.com

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কিছু অংশে ইতিমধ্যেই বর্ষার আগমন ঘটে গেছে। যার জেরে শনিবার সকাল থেকেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি দেখা গিয়েছে এই সকল এলাকাতে। আর এবার এই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রবেশের পালা অন্যান্য জেলাগুলিতে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু পশ্চিমবঙ্গের বাকি জেলা উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদার বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম বাঁকুড়া, পুরুলিয়াতে প্রবেশ করবে। যে কারণে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের অন্যান্য জেলাগুলি ছাড়াও এই পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি ধরনের, কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

Source : Kolkata24x7.com

আরও পড়ুন :- পরবর্তী ১৩টি ঘূর্ণিঝড়ের নাম ও যেভাবে ঠিক হয় ঘূর্ণিঝড়ের নাম

আরও পড়ুন :- ঘূর্ণিঝড় কেন হয়? ঘূর্ণিঝড় কত রকমের ও কি কি?

আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস ছাড়াও দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কলকাতায় দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, ভারি বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতেও।