এবার মোবাইল অ্যাপেই পাওয়া যাবে রক্ত! রাজ্য সরকারের অভিনব উদ্যোগ

55

দুর্ঘটনা থেকে অস্ত্রপচার হঠাৎ করে প্রয়োজন হয়ে ওঠে রক্তের। শত শত মানুষের সাথে পরিচয় থাকলেও হঠাৎ প্রয়োজনের সময় পাওয়া যায় না রক্ত। শুধু এক বোতল রক্ত যখন একটা মানুষের জীবন ফিরিয়ে দিতে পারে, সে সময় এই এক বোতল রক্ত হয়ে ওঠে পৃথিবীর সব থেকে মূল্যবান বস্তু। বাস্তব সত্য এটাই যে, এই প্রয়োজনের সময়ে চেনা পরিচিতদের ফোন করলেও সমাধান হয় না বহু ক্ষেত্রেই। শুধুই কি দুর্ঘটনা অথবা অস্ত্রপচার! এছাড়াও রয়েছে থ্যালাসেমিয়ার মত নানান রোগ। যে গুলির জন্যেও আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে প্রয়োজন হয় রক্তের। ‘রক্তদান জীবন দান’ হাজার প্রচার সত্ত্বেও রক্তের চাহিদা পূরণ করতে বা রক্ত দান করতে আমরা কোথায় যেন কুণ্ঠিত।

তাই এবার রাজ্য সরকার এক অভিনব উদ্যোগ নিয়ে রাজ্যবাসী সামনে। রাজ্য সরকারের উদ্যোগে তৈরি করা হয়েছে একটি অ্যাপ এবং ওয়েবসাইট যার মাধ্যমে আপনি পশ্চিমবঙ্গের যে কোন হাসপাতালে মজুত থাকা রক্তের সন্ধান পেয়ে যাবেন স্মার্টফোনের মাধ্যমেই। গতকাল অর্থাৎ ৯ই জানুয়ারি ২০১৯ রানাঘাট থেকে এই উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের এই প্রথম এমন একটি অ্যাপের উদ্বোধন হলো যার মাধ্যমে সরকারি ব্লাড ব্যাংকে মজুদ রক্তের পরিমাণ আপনি আপনার মোবাইল থেকেই জানতে পারবেন। ব্লাড ব্যাংকে রক্তের মজুতের পরিমাণ আমরা আগেও জানতে পারতাম তবে সেটি জানা যেত নির্দিষ্ট ওই হাসপাতালে গিয়েই। এই নতুন পরিষেবার মাধ্যমে আপনি বাড়িতে অথবা যেকোনো স্থান থেকে জেনে নিতে পারবেন রাজ্যে যে কোন হাসপাতালে মজুদ থাকা রক্তের পরিমাণ। শুধু রক্তের পরিমাণ জেনে নেওয়াই নয় এই অ্যাপের মাধ্যমে আপনি একজন ডোনার হিসেবেও নিজেকে রেজিস্টার করতে পারেন।

রক্ত সম্পর্কিত এই নতুন অনলাইন রাজ্য সরকারের অ্যাপে প্রয়োজনীয় যে অপশনগুলি রয়েছে সেগুলি হল – Search, Query, Donar Registration। এছাড়াও আরো কয়েকটি অপশন আপনি পেয়ে যাবেন।

‘Search’ অপশনের মাধ্যমে আপনি সন্ধান পেতে পারেন ম্যাপের সাহায্যে সরকারি হাসপাতালে ব্লাড ব্যাংকটি। অর্থাৎ এই অপশনে আপনি যে হাসপাতালে ব্লাড ব্যাংকের খোঁজ চাইছেন সেটির নাম দিলেই ম্যাপের মাধ্যমে আপনাকে সেই হাসপাতালে ব্লাড ব্যাংক দেখিয়ে দেওয়া হবে। সাথে সাথে ম্যাপের মধ্যে ওই গোল জায়গায় ক্লিক করলেই দেখতে পাবেন ওই হাসপাতালে কোন কোন গ্রুপের কতগুলি ইউনিট রক্ত মজুদ রয়েছে।

এছাড়াও ‘Query’ অপশনে ক্লিক করে নির্দিষ্ট রক্তের গ্রুপ হিসাবেও আপনি জেনে নিতে পারবেন রাজ্যের কোন সরকারি হাসপাতালে সেই গ্রুপের ক’টি ইউনিট মজুদ রয়েছে।

আরও পড়ুন : সরকারি হাসপাতালে চিকিৎসা করান? এবার এটি না নিয়ে গেলে হবে না চিকিত্‍সা

এছাড়াও আপনি নিজেকে ডোনার হিসেবে রেজিস্টার করতে পারেন এই অ্যাপে। সেক্ষেত্রে আপনাকে Donar Registration অপশনে ক্লিক করে নিজের নাম, মোবাইল নাম্বার, ইমেইল অ্যাড্রেস, ঠিকানা ও রক্তের গ্রুপ জানিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।

এই সমস্ত প্রক্রিয়াটি আপনি পেয়ে যাবেন http://www.jeevanshakti.online -এ। এছাড়াও প্রশাসনিক সূত্রে খবর খুব শীঘ্রই এই অ্যাপটি Google Playstore এ পাওয়া যাবে। যেখানে আমাদের রক্তের প্রয়োজনে এখানে ওখানে হন্তদন্ত হয়ে দৌড়ে বেড়াতে হয় সেখানে অনলাইনের এই সুবিধা সত্যিই প্রশংসনীয় বলেই মত সাধারণ মানুষ থেকে বিশেষজ্ঞ মহলের।