বদলে গেল Vodafone-এর নাম, জেনে নিন নতুন নাম

একসময় ভারতের বিপুল জনপ্রিয় টেলিকম সংস্থা Hutch নিজেদের নাম পরিবর্তন করে Vodafone নামে আত্মপ্রকাশ করে। আর এবার Vodafone-এরও নাম পরিবর্তন হয়ে গেল। অর্থাৎ আর এই টেলিকম সংস্থাকে Vodafone বলা যাবে না।

Vodafone ভারতের আরও একটি অন্যতম টেলিকম সংস্থা Idea এর সাথে গাঁটছড়া বেঁধে ব্যবসা শুরু করেছে। বর্তমানে এই দুই সংস্থা যৌথভাবে ব্যবসা চালাচ্ছে। আর এই দুই সংস্থা মিলেই নতুন ব্র্যান্ড তৈরি হচ্ছে ভারতে।

সোমবার সংস্থার পক্ষে জানানো হয়েছে, Vodafone Idea এবার রিব্র্যান্ডিং হয়ে ‘ভিআই’ হল। ব্রিটিশ টেলিকম সংস্থা Vodafone গ্রুপ বছর তিনেক আগেই ভারতের কুমারমঙ্গলম বিড়লার Idea সেলুলার অধিগ্রহণ করে। এর পর থেকে সংস্থার পরিচিতি ছিল Vodafone Idea হিসেবে। দুই সংস্থার লোগোই ব্যবহার করা হত। এবার সেটা এক হয়ে নতুন ব্র্যান্ড নাম ও লোগো চালু হল।

নতুন এই সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে বিশ্বের সবথেকে বড় টেলিকম ইন্টিগ্রেশন হবে তাদের এই ব্রান্ডে। সংস্থার এমডি ও সিইও রবীন্দর টক্কর জানিয়েছেন, “দু’বছর আগে Vodafone এবং IDEA যৌথভাবে কাজ করা শুরু করে। তারপর থেকেই বিশ্বের বৃহত্তম দুটি টেলিকম সংস্থাকে ইন্টিগ্রেশনের জন্য কাজ করছি। আর এরপর সোমবার আমরা ‘VI’ লঞ্চ করতে পেরে খুব খুশি।”

সংস্থার তরফ থেকে এটাও জানানো হয়েছে যে তাদের সংস্থার নাম পরিবর্তন হলেও গ্রাহকরা যেমন সুবিধা পাচ্ছিলেন ঠিক তেমনি সুবিধা থাকবে। পাশাপাশি নতুন নামে আত্মপ্রকাশ করার পর ডিজিটাল সার্ভিসের দিকে জোর দেওয়া হবে। আর এই নতুন নামে আত্মপ্রকাশের পর এই সংস্থার শেয়ার চার শতাংশ বেড়ে গেছে। তবে সংস্থার এই নতুন নাম প্রকাশের পর গ্রাহকরা নতুন কি সুবিধা পাচ্ছেন তার দিকেই তাকিয়ে দেশের কয়েক কোটি ‘VI’ গ্রাহকরা।

এক সময়ে Vodafone Idea ভারতের সবচেয়ে বড় টেলিকম সংস্থা ছিল। কিন্তু রিলায়েন্স জিও আসার পর থেকেই পিছু হঠতে থাকে। ৪০ কোটি গ্রাহকের থেকে প্রায় ১০ কোটি গ্রাহক চলে যায় গত কয়েক বছরে। কম পয়সায় টেলিফোন ও ইন্টারনেটের সুবিধা দিয়ে বাজারে আসা মুকেশ আম্বানির জিও এখন দেশের সবচেয়ে বড় টেলিকম সংস্থা। গ্রাহক সংখ্যা ৪০ কোটির বেশি।