বিশ্বের সবথেকে শক্তিশালী ব্যক্তি, পুতিনের বিলাসবহুল জীবনযাপন দেখে রাজারাও লজ্জা পাবে

কত টাকার মালিক ভ্লাদিমির পুতিন, রইলো তার মোট সম্পত্তির খতিয়ান

এই মুহূর্তে বিশ্বের প্রায় সব দেশের সংবাদমাধ্যমের শিরোনাম দখল করে রয়েছেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট (President) ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তার আগ্রাসনের কোপে প্রায় ধ্বংসের মুখে ইউক্রেন। শুধু ইউক্রেন নয়, ইউক্রেনকে সাহায্যকারী অন্যান্য দেশগুলিকে চোখ রাঙাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট। চাইলে পরমাণু হামলার নির্দেশ দিয়ে ধ্বংস করে ফেলতে পারেন শত্রুরাষ্ট্রকে বা ভ্যাকুয়ম বোম ফেলে বেঁচে থাকার রসদ অক্সিজেনটাও শুষে নিতে পারেন! বর্তমানে বিশ্বের সবথেকে শক্তিশালী, প্রভাবশালী ও সম্পদশালী রাষ্ট্রনেতা নিঃসন্দেহে পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্টের কাছে রয়েছে প্রচুর ধনসম্পত্তি। এই সম্পত্তির ভিত্তিতেই ইউক্রেন দখল করতে মরিয়া হয়ে উঠেছেন তিনি। ৬৯ বছর বয়সি পুতিনের কাছে এত বেশি পরিমাণ অর্থ ও সম্পত্তি রয়েছে যে কোনও দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে তাকে দুবার ভাবতে হয় না। এত অর্থ-সম্পদের জেরে বিলাসবহুল জীবন কাটাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট। শিকার করা, মাছ ধরা, ঘোড়ায় চড়া, হেলিকপ্টার কিংবা মোটরসাইকেল চালানো, তার শখের তালিকাটা বেশ বড়।

Vladimir putin

সামাজিক মাধ্যমে প্রায় সময় তার বিভিন্ন ছবি ভাইরাল হয়। এই ছবি থেকে তার বিলাসবহুল জীবনযাপন সম্পর্কে কিছুটা আন্দাজ মেলে। বিভিন্ন সংবাদ মাধ্যম দাবি করে পুতিন বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি। তবে তার সম্পত্তির খতিয়ান আজও রহস্যে মোড়া। শোনা যায়, তার কাছে ৯৬৪১ বিলিয়ন সোনা মজুদ রয়েছে। রয়েছে বহু রাজপ্রাসাদের মত বাড়ি, ৪৩টি বিমান, ১৫টি হেলিকপ্টার, প্রায় ৭০০০ বিলাসবহুল গাড়ি, একটি বিলাসবহুল প্রাইভেট জেট ও সোনার টয়লেটও রয়েছে বলে জানা যায়!

Vladimir putin

শুধু গাড়ি, বাড়ি কিংবা প্রাইভেট জেট নয়, তার শখের তালিকায় ঘড়ি সংগ্রহের বাতিকও রয়েছে। পুতিন বিশ্বের সবথেকে দামি ঘড়ি সংগ্রহ করে রাখেন নিজের কাছে। এই ঘড়ির মূল্য প্রায় ৫ কোটি টাকা। তার পরিধানে থাকে দামি ডিজাইনার স্যুট। শোনা যায় তিনি নাকি ১৬০ বিলিয়ন পাউন্ড সম্পত্তির মালিক। তিনি সর্বশেষ যে বাড়িটি কিনেছেন তার আয়তন ১,২৩,৭৮৫ বর্গফুট, যা বাকিংহাম প্যালেসেরও প্রায় দ্বিগুণ।

Vladimir putin

পুতিনের ব্যক্তিগত জীবনও কম আকর্ষক নয়। শরীরচর্চার দিকে সর্বদা দৃষ্টি দেন তিনি। মাত্র ১৪ বছর বয়সে মার্শাল আর্ট শিখেছেন। জুডো চ্যাম্পিয়ন হয়ে ব্ল্যাকবেল্টও জিতেছিলেন তিনি। জুডো, আইস হকি, সাঁতার, মার্শাল আর্টে সিদ্ধহস্ত পুতিন। শরীর সম্পর্কে সচেতন হয়ে নিজেকে ফিট রাখতে জিমও করেন। ১৯৮৩ সালে লিউডমিলা শক্রেবনেভাকে বিয়ে করেন পুতিন। পুতিনের স্ত্রী প্রাক্তন ফ্লাইট অ্যাটেনডেন্ট। তাদের দুই সন্তানের নাম মারিয়া পুতিন এবং ইয়েকাতেরিনা পুতিন।