নাচছে ভালুক, ফুটবল খেলছে ঘোড়া, অন্যরকম সময় কাটাচ্ছে পশুরা, ভাইরাল ভিডিও

এই প্রকৃতিতে প্রত্যেকটি জীব আনন্দ খুঁজে বেড়ায়। রবীন্দ্রনাথ বলেছিলেন ‘আনন্দরূপ অমৃতাম’-আনন্দ ই আসলে অমৃতের রূপ।তাই বিধাতার এই রাজ্যে মানুষ হোক অথবা পশু প্রত্যেকেই আনন্দের সাথে নিজেদের জীবন কাটাতে চায়। কখনো সেই আনন্দটা তারা নিজেদের জীবনের থেকে খুঁজে নেয়। কখনো বা প্রতিদিনকার লড়াইয়ের থেকে। কারণ আনন্দই হলো নিত্যদিনকার লড়াইয়ের রসদ।

সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আকারে ভাইরাল হয়েছে। দেখা যাচ্ছে প্রকৃতির নানা রকম পশু ও জীবজন্তুরা  নিজেদের মতো করে আনন্দ করছে। ভিডিওটি দেখলে মুহূর্তের মধ্যেই মনটা ভালো হয়ে যাবে। নিজেদের পৃথিবীতে তারা প্রত্যেকেই খুশি।

Animals Australia বলে পেজ থেকে এই ভিডিওটি শেয়ার হয়েছে। ভিডিওটির ক্যাপশনে লেখা -“Everyone deserves joy.” পোস্ট করার একদিনের মধ্যেই এই ভিডিওটি এক লাখ ছাব্বিশ হাজার জন শেয়ার করেছেন, কমেন্ট করেছেন চার হাজারেরও বেশি মানুষ।

কমেন্টের মধ্যে বেশিরভাগ মানুষের বক্তব্যের মধ্যে একটা বিষয় স্পষ্ট ছিল-“So adorable.Please be kind to them.” নিজেদের মতো আনন্দ উপভোগ করতে দেখে ভরে যাচ্ছে আমাদের মন! ভাবতেই অবাক লাগছে আমরাই এদের ওপর নিষ্ঠুর থেকে নিষ্ঠুরতম আচরণ করি।মানুষ হয়েও আমরা এতোটুকু মানবিকতা পর্যন্ত দেখাই না।

ভিডিওটিতে দেখা যাচ্ছে প্রথমেই একটি ছাগল এক বাড়ির স্লিপার থেকে ওঠা-নামা করছে। ঠিক যেমন ভাবে ছেলেবেলায় আমরা পার্কের স্লিপারে উঠতাম আর টুকুস করে নিচে গড়িয়ে পড়তাম। ঠিক সেইরকম। এরপর দেখা যাচ্ছে একটি কুকুর দৌড়ে এসে সুইমিং পুলের জলে লাফিয়ে পড়ছে। এরপরে দৃশ্য দেখা যাচ্ছে দুটি ছোটো  সাদা ভল্লুক  একে অপরের সাথে খেলা করছে! কি সুন্দর সেই দৃশ্য! নীল ফিতে শূড়ের সঙ্গে জড়িয়ে একটা হাতিকে দেখা যাচ্ছে খেলা করতে। ইচ্ছাকৃত কাদার মধ্যে গড়িয়ে পড়ছে একটি শূকর। এই গড়িয়ে পড়ার মধ্যেই যেন তার আনন্দ।

আরও পড়ুন :- রেললাইনে ট্রেনের বদলে ছুটছে সাইকেল, ভিডিও ভাইরাল

এরপরের দৃশ্যে দেখা যাচ্ছে একটি ভল্লুক কে নাচতে দেখা যাচ্ছে। নীল জলের ঢেউ এর মধ্যে খেলে বেড়াচ্ছে তিমি। দৌড়ে দৌড়ে কাবাডি খেলছে গরু। আবার দেখা যাচ্ছে তুষার আবৃত জমির মধ্যে একটি ঘোড়াকে বল নিয়ে খেলা করতে। পরে আবার দেখা যাচ্ছে একটি ছাগল ঘাসের মধ্যে লাল বলের মধ্যে উঠতে চেষ্টা করছে। খেলতে চেষ্টা করছে বলটা নিয়ে। আরেকটি দৃশ্য দেখা যাচ্ছে রাস্তার উপর কিছু রাখা আছে তার ওপরে কুকুর খেলা করছে।

EVERYONE deserves joy.

Know someone who needs a little joy today? Show them this ?? Love animals? Follow Animals Australia to learn how to shape a kinder world for them!

Posted by Animals Australia on Sunday, July 26, 2020

আরও পড়ুন :- প্যান্টের ভিতর ঢুকে গেল বিষধর সাপ, ৭ ঘণ্টা চলল মরণ-বাঁচন লড়াই

শেষ দৃশ্য দেখা যাচ্ছে দুটো ছাগল একসাথে  একটা জিনিসের উপর  উঠেছে তারপর তারা দুলে যাচ্ছে একসাথে, যেন দুজনে মিলে নাগরদোল্লায় উঠেছে। সত্যি প্রকৃতির সৃষ্ট প্রতিটি জীবই আমাদের দৃষ্টিনন্দন করে থাকে। আমরা মানুষই এর মূল্য বুঝতে পারিনা! প্রকৃতির ও কদর করিনা আর প্রকৃতির এই জীবগুলোর। কিন্তু যদি ভালো করে তাকিয়ে দেখা যায় তাহলে এদের এইসব খেলা দেখে মুহূর্তের মধ্যেই যে কারোর বিষন্নতা কেটে যেতে পারে। কিন্তু আমরা তাকিয়েই দেখি না!