নিরামিষ এই রান্নার কাছে মাছ-মাংস ফেল! রইল পেঁয়াজ-রসুন ছাড়া অসাধারণ সুস্বাদু রেসিপি

পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ রান্নার রেসিপি! এমন রান্না পেলে মাছ-মাংস ফেলে খাবেন

মাছ মাংস ডিম, এই আমিষ পদগুলি তো সব সময় খাওয়া হয়ে থাকে। কিন্তু অনেক সময় এমনও হয় আপনার বাড়িতে কোনও অতিথি এসেছেন এবং তিনি আমিষ পদ খান না। এই পরিস্থিতিতে বাড়িতে থাকা সামান্য কয়েকটি উপকরণ দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ লোভনীয় একটি নিরামিষ রেসিপি। দেখুন কীভাবে তৈরি করবেন ছোলার ডালের বড়ার ভাপা (Cholar Daaler Borar Vapa Recipe)।

ছোলার ডালের বড়া ভাপা রান্নার প্রয়োজনীয় উপকরণ

এতদিন তো খেলেন ভেটকি মাছ বা ইলিশ মাছের ভাপা, এবার খেয়ে দেখুন ছোলার ডালের বড়ার ভাপা। সম্পূর্ণ নিরামিষ এই রেসিপিটি তৈরি করার জন্য আপনার লাগবে ১০০ গ্রাম ছোলার ডাল, আদা, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, চিনি, স্বাদমতো নুন, সরষের তেল, পোস্ত, সাদা সরষে।

DALER BORA VAPA RECIPE

ছোলার ডালের বড়া ভাপা রান্নার পদ্ধতি

প্রথমে ১০০ গ্রাম ছোলার ডাল ভালো করে ধুয়ে ৪ ঘন্টার জন্য রেখে দিতে হবে। যদি সময় কম থাকে তাহলে গরম জল ব্যবহার করবেন। ৪ ঘন্টা পর দেখবেন ছোলার ডাল গুলি বড় বড় হয়ে গেছে। ছোলার ডালগুলি এবার একটি মিক্সিতে ঢেলে দিয়ে দিন দুটি কাঁচা লঙ্কা এবং কয়েক পিস আদা।

মিক্সিতে মিশ্রণটি তৈরি করে একটি পাত্রে রেখে দিন প্রথমে। এবার মিশ্রণটিতে দিয়ে দিন স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, সামান্য চিনি। সমস্ত উপকরণগুলো ভালো করে মেখে রেখে দিন। এই মিশ্রণটি আপনি বড়া করে স্ন্যাকস হিসেবেও খেতে পারবেন।

DALER BORA VAPA RECIPE

এবার একটি বড় কড়াইতে বেশ খানিকটা তেল গরম করে ছোলার ডালের মিশ্রণগুলি গোল গোল করে একটু একটু করে ভেজে নিন। দুপিঠ লালচে করে ভাজা হয়ে গেলে একটি পাত্রে রেখে দিন। এবার আরও একটি মিক্সিতে ২ চা চামচ পোস্ত এবং তিন চা চামচ সাদা সর্ষে নিয়ে বেটে নিতে হবে।

সাদা সর্ষে এবং পোস্ত প্রথমে গুঁড়িয়ে নেওয়ার পর অল্প জল দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এবার একটি টিফিন বক্স নিয়ে তাতে দিয়ে দিন সর্ষে-পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, স্বাদমতো নুন, অল্প পরিমাণ চিনি, বেশ খানিকটা সর্ষের তেল। একটি চামচের সাহায্যে সম্পূর্ণ উপকরণ গুলি ভালো করে মিশিয়ে নিন।

DALER BORA VAPA RECIPE

উপকরণগুলি মেশানো হয়ে গেলে একটি একটি করে বড়া দিয়ে দিন টিফিন বক্সের মধ্যে। সর্ষে পোস্ত বাটাটিকে বড়ার সঙ্গে ভালো করে মিশ্রণ করে নিন। এবার অল্প পরিমাণ জল দিয়ে দিন, না হলে মিশ্রণটি পুরোটাই শুকিয়ে যাবে। এবার দুটি কাঁচা লঙ্কা দিয়ে টিফিনের ঢাকনা বন্ধ করে দিন।

আরও পড়ুন : সিমের এই নিরামিষ রেসিপি একবার খেলে মাংসের বাটি দেবেন ঠেলে

DALER BORA VAPA RECIPE

আরও পড়ুন : মসুরি ডাল দিয়ে ফুলকপির নতুনত্ব রেসিপি, এই রান্না খেলে মাংসের বাটি দেবেন ঠেলে

এবার একটি কড়াইতে জল গরম করে তার ওপর বসিয়ে দিন টিফিন কৌটোটি। টিফিন কৌটোটি ১০ মিনিটের জন্য অল্প আঁচে বসিয়ে রেখে দিন কড়াইয়ের মধ্যে। ১০ মিনিট পর গ্যাস বন্ধ করে আরো ১০ মিনিটের জন্য টিফিন কৌটোটিকে কড়াইয়ের মধ্যেই রেখে দিন। তাহলেই তৈরি হয়ে যাবে ছোলার ডালের বড়ার ভাপা। শুকনো সাদা ভাত দিয়ে এটি খেলে মুখে লেগে থাকবে আপনার।