চিড়ে-ঝিঙের নিরামিষ রান্নার দারুণ স্বাদ, ঝিঙে যে খায় না সেও আঙুল চেটে খাবে

পেঁয়াজ-রসুন ছাড়া ঝিঙের এই রেসিপি আমিষকেও হার মানায়, আঙুল চেটেপুটে খাবে সবাই

বাঙালির রান্নাঘরে নিত্য নতুন খাবার-দাবারের এক্সপেরিমেন্ট চলতেই থাকে। বাঙালি চেনা ভাত, ডাল, তরকারি, মাছ-মাংস যতটা পছন্দ করে, ঠিক ততটাই পছন্দের খাবারের উপকরণে অল্প-বিস্তর এদিক-ওদিক হলেও আঙুল চেটে খায় সবাই। আজ এই প্রতিবেদনে চিড়ে দিয়ে ঝিঙে রান্নার একটি এমন অসাধারণ রেসিপির (Chire Diye Jhinge Recipe) হদিশ রইল যা ভাত কিংবা রুটি সবকিছুর সঙ্গে খেতে পারবেন। চটজলদি শিখে নিন রান্নাটা।

চিড়ে দিয়ে ঝিঙে বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ঝিঙে তিনটে, সরষের তেল ৪-৫ চা চামচ, ১/২ চামচ মেথি, ১/৩ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ জিরের গুঁড়ো, একমুঠো চিঁড়ে, নুন স্বাদ অনুযায়ী, জল ১/২ কাপ, ঘি সামান্য।

চিড়ে দিয়ে ঝিঙে রান্নার পদ্ধতি : প্রথমে ঝিঙের খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এবার ভাল করে ধুয়ে নিয়ে একটি পাত্রের মধ্যে নিয়ে নিন এই ঝিঙের টুকরো। অন্যদিকে একটি কড়াই বেশ ভালমত গরম করে তার মধ্যে সর্ষের তেল গরম দিন। তেল যখন ভালভাবে গরম হয়ে আসবে তখন তার মধ্যে প্রথমে মেথিদানা ফোড়ন দিতে হবে।

এই মেথিদানার ফোড়নটাই হল খাবারের আসল সিক্রেট। এর উপস্থিতিতেই এই রেসিপির অসাধারণ স্বাদ হয়। মেথির দানা গরম তেলে পড়ে যখন ফাটতে শুরু করবে তখন এর মধ্যে দিয়ে দিন কেটে রাখা ঝিঙের টুকরোগুলো। তারপর ৩ থেকে ৪ মিনিট মিডিয়াম আঁচে ভেজে নিন। ঝিঙে ভাজা হয়ে গেলে এবার এর মধ্যে একে একে সমস্ত মশলা দিয়ে দিতে হবে।

ঝিঙে ভেজে নেওয়ার পর এর মধ্যে একে একে যোগ করুন হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, জিরেগুঁড়ো। রান্নার মধ্যে মশলা দিয়ে দেওয়ার পর বেশ ভাল করে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। এবার একমুঠো চিড়ে নিয়ে জলে ভাল করে ধুয়ে নিতে হবে। মশলা কষে এলে এরমধ্যে একমুঠো ভেজানো চিড়ে দিয়ে দিন। তারপর আরও দু মিনিট রান্না করে নিতে হবে।

এরপর রান্নার মধ্যে স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে নিন। তারপর হাফ কাপ পরিমাণ জল দিয়ে কম আঁচে ৫ মিনিট রান্না হতে দিন। তারপর আঁচ বাড়িয়ে ২ থেকে ৩ মিনিট রান্না করে গ্যাস অফ করে দিন। রান্নাটা একটু মাখামাখা হবে। এবার উপর থেকে সামান্য ঘি ছড়িয়ে ভাত কিংবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই অসাধারণ রেসিপি।