দম নয়, পেঁয়াজ-রসুন ছাড়া বানান নতুন আলুর নিরামিষ ভাপা, রইল রেসিপি

দম নয়, নতুন আলুর নিরামিষ এই রান্না পেলে মাংসের বাটি দেবেন ঠেলে

ঘুরেফিরে আবার হাজির শনিবার। রবিবার জমজমাটি খাওয়া-দাওয়ার আগের দিনটায় নিরামিষই খাওয়ার রেওয়াজ এখনও মেনে চলেন বাঙালিরা। একঘেয়ে পনির, সোয়াবিন কিংবা অন্যান্য সবজি রান্না নয়, আজ বরং নতুন আলু দিয়ে একটা অসাধারণ রান্না শিখে নিন। শীতের মরসুমে ছোট ছোট নতুন আলুর ভাপা (Notun Aloor Vapa Recipe) গরম ভাতে খেতে বেশ লাগবে। তাই ঝটপট শিখে নিন এই রেসিপিটা।

নতুন আলুর নিরামিষ ভাপা বানানোর প্রয়োজনীয় উপকরণ

ছোট আলু, নুন, সরষের তেল, শুকনো লঙ্কা, এক বাটি চিনেবাদাম, পোস্ত বাটা, সরষে, কাঁচা লংকা বাটা, চিনি, টক দই, দুধ, টমেটো কুচি, মটরশুটি।

NOTUN ALOO VAPA

নতুন আলুর নিরামিষ ভাপা রান্নার পদ্ধতি

প্রথমে ছোট আলু কিনে এনে খোসা ভালো করে ছাড়িয়ে নিন। এবার ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর কাঁটা চামচের সাহায্যে আলুগুলোর গায়ে বেশ কিছু ফুটো করে নিন। এবার নুন দিয়ে এই আলু সেদ্ধ করে নিতে হবে। অন্যদিকে চিনে বাদামের খোসা ছাড়িয়ে মিক্সিতে বেটে নিন। এরপর সামান্য জল দিয়ে পোস্ত বেটে নিন।

আলু সেদ্ধ হয়ে গেলে কড়াইতে এক চামচ পরিমাণ সরষের তেল দিন। তেল গরম হলে দিতে হবে শুকনো লঙ্কার ফোড়ন। তারপর সেদ্ধ করে রাখা আলু এবার কড়াইতে দিয়ে ভেজে নিন। আলু ভাজা হয়ে গেলে এর মধ্যে একে একে এক চামচ পোস্ত বাটা, সামান্য সরষে, বাদাম বাটা, কাঁচা লঙ্কা বাটা, স্বাদ অনুযায়ী নুন এবং চিনি দিন।

NOTUN ALOO VAPA

রান্নার মধ্যে মশলার বাটি ধোয়া জলটুকু দিয়ে এবার কষাতে থাকুন। ভালো করে কষিয়ে নেওয়ার পর এরমধ্যে এক চামচ টক দই দিন। তারপর অল্প পরিমাণ দুধ দিন। এর ফলে রান্নাতে দারুণ স্বাদ আসবে। এবার রান্নার মধ্যে টমেটো কুচি এবং মটরশুটি দিয়ে দিন। ভালোভাবে নেড়ে উপর থেকে এক চামচ কাঁচা সরষের তেল ছড়িয়ে ঢাকা চাপা দিয়ে ভাপে ভাপে রান্না হতে দিন।

আরও পড়ুন : নিরামিষ এই রান্নার কাছে মাছ-মাংস ফেল! রইল পেঁয়াজ-রসুন ছাড়া অসাধারণ সুস্বাদু রেসিপি

NOTUN ALOO VAPA

আরও পড়ুন : খাসি-মুরগি ফেল! নিরামিষ এই রান্না পেলে মাংসের বাটি দেবেন ঠেলে

ভাপে রান্না হওয়ার সময় মধ্যে মধ্যে নেড়ে নেবেন যাতে তলা কড়াইয়ের সঙ্গে লেগে না যায়। এবার গ্যাসের ফ্লেম অফ করে দিন। পাঁচ মিনিট ঢাকা চাপা অবস্থাতেই থাকতে দিন। এবার গরম থাকতেই গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন নতুন আলুর ভাপা। আপনি চাইলে লুচি কিংবা কচুরির সঙ্গেও খেতে পারেন এই রান্না।