সদ্যোজাত সন্তানকে কোলে নিয়েই কাজ করছেন উত্তরপ্রদেশের ম্যাজিস্ট্রেট

একহাতে তিন সপ্তাহের সদ্যোজাত শিশু, অন্যহাতে কাগজের পর কাগজে সই করছে মা। বাচ্চা সামলে দিব্যি কাজ করছে মা! মহিলার নাম সৌম্যা পাণ্ডে। তিনি মোদিনগরের মহকুমা ম্যাজিস্ট্রেট।

এমনই এক দৃশ্য দেখে অবাক নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ভিডিওটি (Viral video)। নিজের সন্তানের জন্য মা পারেনা বিশ্বজগতে এমন কোনও কাজ নেই। সম্প্রতি আবারও প্রমানিত হল সেই কথা।

সৌম্যা জানান যে, এই দুই ভূমিকা একসাথে পালন করতে একটুও সমস্যা হয়নি তার।একই সময় তিনি ছিলেন একজন একরত্তি শিশুর মা এবং একজন ম্যাজিস্ট্রেট। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও পোস্ট হওয়ার পড়েই মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

নেটিজেনরা প্রশংসা করছেন। এখনও পর্যন্ত প্রায় ৫০ হাজার মানুষের কাছে ছড়িয়েছে এই ভিডিও।কিন্তু অনেকে প্রশংসা করলেও অনেকেই অতিমারির সময় ওইটুকু শিশুকে অফিসে নিয়ে আসা কতটা সুরক্ষিত সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

অনেকে বলছেন সন্তান প্রসবের পড়ে কমপক্ষে এক মাসের জন্য কাজ থেকে ছুটি নেওয়া উচিত ছিল তার কারণ ডেলিভারির পড়ে মায়েরও বিশ্রামের প্রয়োজন পড়ে, অন্তত কিছু মাস। তার বদলে তিন সপ্তাহের শিশুকে নিয়ে অফিসে আসার জন্য অনেকেই প্রশ্ন তুলেছেন তার দিকে।

তবে এইরকম দৃষ্টান্ত এই প্রথম নয়। গত মাসেই এক সদ্য সন্তান প্রসব করা  মার্কিন জনপ্রতিনিধিকে ক্যালিফোর্নিয়ায় ভোট দিতে গিয়েছিলেন।তার কোলেও ছিল তার সদ্যজাত সন্তান।পড়ে অবশ্য জানা গিয়েছে, তিনি প্রক্সি ভোটের আবেদন করেছিলেন, তবে সেটা গ্রাহ্য করা হয়নি।বারবার এরকম ছবি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ে প্রমাণ করে সন্তান জন্ম দিকে নারীরা দুর্বল নয়, বরং আরও শক্তিশালী হন।