উত্তম কুমারের প্রিয় মাছের ঝাল রেসিপি, একবার খেলে ১ মাস মুখে লেগে থাকবে

Uttam Kumar Favourite Katla Jhal Recipe : সুপ্রিয়া দেবীর হাতের স্পেশাল মাছের ঝাল রেসিপি, উত্তম কুমারের খুব প্রিয় একটি রান্না

Supriya Devi Style Katla Jhal Recipe : ৮ থেকে ৮০ এমন কোন নারী আপনি দেখতে পাবেন না যিনি মহানায়ককে ভালোবাসেন না। উত্তম কুমার (Uttam Kumar) -র মৃত্যুর এত বছর পরেও আজও উত্তম কুমারের প্রেমে পাগল আমরা। বাস্তব জীবনে এই মানুষটিকে পাওয়ার সৌভাগ্য যার হয়েছিল তিনি হলেন সুপ্রিয়া দেবী। সুপ্রিয়া দেবীর হাতের রান্না ভীষণ ভালোবাসতেন মহানায়ক বিশেষ করে কাতলা ঝাল। আজ আপনাদের জানাবো সুপ্রিয়া দেবীর স্টাইলে কি করে আপনি বানাতে পারেন কাতলা ঝাল রেসিপি (Katla Jhal Recipe) বাড়িতে বসে খুব সহজে।

কাতলা ঝাল বানানোর উপকরণ : উত্তম কুমারের পছন্দের মাছের রেসিপি বানানো খুবই সোজা। সুপ্রিয়া দেবীর হাতের রান্নার টেস্ট যদি বাড়িতেই পেতে চান তাহলে সেই রান্নার জন্য প্রয়োজন বড় বড় কাতলা মাছের পেটি দুটি অথবা তিনটি, হলুদ, সরষের তেল, নুন, আলু, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা, লবণ, চিনি, সরষে বাটা ও জল।

Katla Jhal Recipe

কাতলা ঝাল বানানোর রেসিপি : প্রথমে কাতলা মাছের পেটিগুলি ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর এক চামচ হলুদ এবং নুন মাখিয়ে মাছগুলিকে কিছুক্ষণের জন্য ম্যারিনেট করতে রেখে দিতে হবে। মাছগুলি যতক্ষণ ম্যারিনেট হচ্ছে ততক্ষণ আপনি মসলা বানিয়ে নিতে পারেন।

মশলা বানানোর জন্য একটা কাঁচা লঙ্কা, সরষে দিয়ে শিলনোড়ায় ভালো করে মিহি করে বেটে নিতে হবে। মনে রাখবেন, বাটার আগে সরষেতে সামান্য জল এবং নুন দিয়ে কয়েক মিনিট ভিজিয়ে রাখতে পারেন তাতে সর্ষের মধ্যে থাকার তেতোভাব কেটে যাবে। মসলা বাটা হয়ে গেলে তা সাইডে রেখে দিন।

Katla Jhal Recipe

এবার কড়াইতে মাছ ভাজার জন্য তেল গরম করুন। মাছগুলিকে বেশ কড়া করে ভেজে নিয়ে লম্বা লম্বা করে কেটে রাখা আলুগুলি সামান্য হলুদ দিয়ে তেলে ভালো করে ভেজে নিন। এবার একটা বাটি নিয়ে তাতে দেড় চামচ হলুদ গুঁড়ো, দেড় চামচ লঙ্কার গুঁড়ো এবং সামান্য জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে ফেলুন।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ খাসির মাংস, একবার খেলে ১ মাস মুখে লেগে থাকবে

Katla Jhal Recipe

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ বাঁধাকপির মালাইকারি, যে খাবে একবার সে চাইবে বারবার

কড়াইতে আরও কিছুটা তেল দিয়ে এই মিশ্রণটি তাতে দিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর কাঁচা লঙ্কা এবং ভিজিয়ে রাখা আলুগুলো দিয়ে দিন। এইভাবে আরো কিছুক্ষণ রেখে দিয়ে দিন স্বাদমতো নুন এবং চিনি। ভালো করে কষিয়ে দু কাপ জল দিয়ে দিন। জল ফুটে গেলে দিয়ে দিন সরষে বাটা। সবশেষে ভেজে রাখা মাছগুলি দিয়ে ৫-৬ মিনিট মতো ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কাতলা ঝোল।