শীত পড়তে না পড়তেই সর্দি-কাশি শুরু, ঠান্ডা লাগা প্রতিরোধে লবঙ্গ ব্যবহার করুন এইভাবে

সর্দি-কাশি থেকে গলাব্যথা, শীতের সব সমস্যার সমাধান লবঙ্গ, রইল ব্যবহারের উপায়

কালীপূজার আগে থেকেই শীত শীত অনুভূত হতে শুরু করেছে এই বাংলায়। এখন থেকেই শীতের আমেজ অনুভব করতে শুরু করছেন সকলে। এদিকে রোদের তেজ কমতেই নানা ধরনের সংক্রমণের প্রাদুর্ভাবও বেড়েছে। তার মধ্যে সর্দি-কাশি, গলাব্যথার (Cough Sore Throat During Seasonal Changes) উপসর্গে প্রত্যেকটি মানুষই কমবেশি ভুগছেন। শুধু ওষুধ খেলে এই সমস্যার উপশম মেলে না। ওষুধ খাওয়ার চেয়ে যদি ভেতর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা জাগিয়ে চলে যায় তবে সেটাই বেশি কার্যকরী।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘরোয়া টোটকা দারুণ কার্যকরী। আর সর্দি কাশি গলা ব্যথা থেকে যদি নিমেষে উপশম পেতে চান তাহলে ব্যবহার করুন লবঙ্গ (Uses of Cloves for cough and sore throat during seasonal changes)। লবঙ্গের মধ্যে অনেক পুষ্টি উপাদান রয়েছে। এর মধ্যে রয়েছে ভরপুর মাত্রায় ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, থায়ামিন, সোডিয়াম, ম্যাঙ্গানিজ, ফোলেট, ফাইবার, কপার, সেলেনিয়াম, ভিটামিন, জিঙ্ক এবং পটাশিয়াম।

এছাড়াও লবঙ্গের মধ্যে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা শরীরের জন্য ভীষণ উপকারী। রান্নাতে নিয়মিত লবঙ্গ ব্যবহার করতে পারেন। আবার নিয়মিত লবঙ্গ খাওয়ার অভ্যাসও গড়ে তুলতে পারেন। লবঙ্গ খেলে শরীরের ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ে। এই দুটি উপাদান রক্তের মধ্যে শ্বেত রক্ত কণিকা বাড়াতে সাহায্য করবে।

শ্বেত রক্তকণিকা শরীরকে অনেক রোগের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি দেয়। তাই ঋতু পরিবর্তনের সময় নিয়মিত লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। এই অভ্যাস গড়ে তুললে সর্দি-কাশি আপনার থেকে দূরেই থাকবে। এছাড়াও যাদের পেটের সমস্যা রয়েছে, হজমের সমস্যা থেকে যারা নিয়মিত পেটের সমস্যায় ভোগেন, তারাও নিয়মিত লবঙ্গ চিবিয়ে খেতে পারেন।

লবঙ্গ খেলে হজম সংক্রান্ত সমস্যা দূর হয়। লবঙ্গ হজমের জন্য প্রয়োজনীয় উৎসেচকের ক্ষরণ বৃদ্ধি করে। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। সেই সঙ্গে যারা গ্যাসের সমস্যায় ভোগেন তাদের জন্যেও ভাল। লবঙ্গ লিভারের জন্যেও অত্যন্ত উপকারী। এটি শরীর থেকে টক্সিন দূর করে এবং লিভারকে সুস্থ রাখে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নারী-পুরুষ নির্বিশেষে হাড় দুর্বল হতে শুরু করে। ম্যাঙ্গানিজ, ইউজেনল ও ফ্ল্যাভোনয়েডে ভরপুর ম্যাঙ্গানিজ হাড়ের ঘনত্ব বানায় এবং হাড়কে মজবুত করে। তাই শুধু সর্দি-কাশি আর হজমের সমস্যায় নয়, শরীরকে সব ধরনের রোগের হাত থেকে বাঁচাতে লবঙ্গই একমাত্র ভরসা।