আমেরিকার রাষ্ট্রপতির বেতন কত, তিনি কি কি সুযোগ সুবিধা পান

দেশের দায়িত্বভার পরিচালনা করেন যারা,তাদের ওপরই দেশের তথা বিশ্বের পরিবেশ নির্ভর করে। বিশ্ব অর্থনীতি,বিশ্ব রাজনীতির মূল কেন্দ্রবিন্দু আমেরিকা যুক্তরাষ্ট্রের (United States of America) শাসনভার পরিচালনার দায়িত্বে যারা আছেন তাদের ওপর এই দায়িত্ব অনেক বেশী বর্তায়।

তাদের মধ্যে শুধু মার্কিন প্রেসিডেন্টই (President) নন, আছেন ভাইস প্রেসিডেন্ট (Vice President), সেনেটরাও (Senet)। তাদের জীবনযাত্রা, রোজগার (Income) ইত্যাদি সম্পর্কে অনেক মানুষেরই কৌতুহল আছে। এক নজরে দেখে নেওয়া যাক কীরকম আয় তাদের।

প্রেসিডেন্টের বেতন ( President’s income) :-  আমেরিকার প্রেসিডেন্টদের (President) বাৎসরিক মাইনে (Income) ৪লাখ ডলার। এছাড়া প্রেসিডেন্টদের (President) অন্যান্য খরচ বাবদ দেওয়া হয় ৫০ হাজার ডলার।ভারতীয় হিসেবে এই অর্থের পরিমাণ ২কোটি টাকার কাছাকাছি।প্রসঙ্গত রাষ্ট্রপ্রধানদের থাকা, নিরাপত্তা,যাতায়াত প্রভৃতি খরচ রাষ্ট্রই দিয়ে থাকে।

প্রেসিডেন্টের পেনশন ( President’s Pension) :- আমেরিকায় (America) অবসরের পর একজন প্রাক্তন প্রেসিডেন্ট (Ex-President) একজন  কর্মরত ক্যাবিনেটের সদস্যের সমান মাইনে পান।২০১৭ সালের হিসেব থেকে দেখা যায় এই মাইনের অঙ্ক ২ লক্ষ,৭ হাজার,৮০০ ডলার।এছাড়াও তারা শহরাঞ্চলে বড় অফিস,নিরাপত্তা, ঘোরাঘুরি ও টেলিফোনের জন্য প্রচুর অর্থও পান।

প্রশাসনিক কর্তাদের বেতন :- ২০১৫ সালের মার্কিন মুলুকের বার্ষিক হিসেব অনুসারে বিভিন্ন প্রশাসনিক কর্তাদের রোজগার (Income)

ভাইস প্রেসিডেন্ট – ২ লক্ষ ৭০ হাজার ৭০০ ডলার

সেনেট  – ১ লক্ষ ৭৪ হাজার ডলার

রিপ্রেজেন্টেটিভ -১ লাখ ৭৪ হাজার ডলার

মেজোরিটি এবং মাইনোরিটি নেতা  – ১ লক্ষ ৯৩ হাজার ৪০০ ডলার

হাউস অফ স্পিকার – ২ লক্ষ ২৩ হাজার ৫০০ ডলার

যারা একসাথে কাজ করে পুরো দেশের শাসনভার সামলান তাদের নিজেদের অর্থনৈতিক অবস্থার দিকে রাষ্ট্রও যে সজাগ, তা বলার অপেক্ষা রাখেনা।

ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সাংসদ, রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীদের বেতন

ভারতে নির্বাচনী কেন্দ্রে ভাতা দেওয়া হয় ৪৫ হাজার টাকা। অফিসের জন্য ১০ হাজার টাকা, অফিসে আসার জন্য প্রতিদিন গাড়ি ভাড়া ২ হাজার টাকা। বিনামূল্যে ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ। এছাড়াও ঘরভাড়া ফ্রি। দেড় লক্ষ ফ্রি ফোন কলের সুবিধা পান সাংসদরা। সারা ভারতে ৩৪টি বিজনেস ক্লাসে বিমান ভ্রমণের বিমান ভ্রমণের বিনা খরচে যাওয়ার সুবিধা পান সাংসদরা। সঙ্গে দেশের যেকোন জায়গায় এসি ট্রেনে যাওয়ার সুবিধা পায় সাংসদরা।

প্রধানমন্ত্রী – প্রতি মাসে ১ লাখ ৪৯ হাজার টাকা

রাষ্ট্রপতি –  প্রতি মাসে ১ লাখ ৫০ হাজার টাকা

উপরাষ্ট্রপতি –  প্রতি মাসে ১ লাখ ২৫ হাজার টাকা

রাজ্যপাল –  প্রতি মাসে  ১ লাখ ১০ হাজার টাকা

মুখ্যমন্ত্রী – প্রতি মাসে ৯৬ হাজার টাকা

সাংসদ – প্রতি মাসে ৫০ হাজার টাকা।