Aadhaar-এর যাবতীয় কাজ করুন মোবাইলেই, এসে গেল মোবাইল অ্যাপ

আধার কার্ড বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ নথি হিসাবে পরিগণিত। শুধু নথি নয়, জায়গা নিয়েছে গুরুত্বপূর্ণ পরিচয়পত্রের। আর ভর্তুকি বা সামাজিক সুবিধা পেতে হলে তো আবার আধার কার্ড আবশ্যক। আধার সংযুক্তিকরণ না থাকলে গ্যাস সিলিন্ডারে ভর্তুকি, রেশনে ভর্তুকির পাওয়া যাবে না জানিয়েও দিয়ে কেন্দ্র। এছাড়াও আরও বেশ কয়েকটি সামাজিক সুবিধা রয়েছে যেখানে আধার কার্ড বাধ্যতামূলক। কিন্তু সমস্যা হলো দীর্ঘদিন আধার কার্ড বাক্সবন্দি থাকার ফলে কাজের সময় সেটি খুঁজে পাওয়া যায় না অথবা কোথাও নিয়ে যাওয়ার পথে হয়তো হারিয়ে গেছে। তাহলে কি হবে! ফলে আধার কার্ডটি নতুন করে পেতে ছুটে যেতে আধার এনরোলমেন্ট সেন্টার, ব্যাঙ্ক অথবা রিপ্রিন্টের জন্য সাইবার ক্যাফে। তবে এবার এইসব ঝামেলা দূর করতে তৎপর হলো UIDAI, নিয়ে মোবাইল অ্যাপ। আর সেই অ্যাপেই করা যাবে যাবতীয় কাজ।

আর নয় ছোটাছুটি, আধার কার্ডের ভুল সংশোধন করুন বাড়িতে বসেই https://ichorepaka.in/here-is-how-to-correct-aadhar-data-online/

UIDAI গ্রাহকদের সুবিধার জন্য আগেই একটি মোবাইল অ্যাপ নিয়ে এসেছিল, যা হলো mAadhaar। কিন্তু এই অ্যাপ একেবারেই জনপ্রিয়তা পায়নি। এই অ্যাপে তেমন কোনো গুরুত্বপূর্ণ কাজ হতো না, যার জন্যই জনপ্রিয়তা অর্জন করতে পারেনি বলে মত বিশেষজ্ঞদের। সেকারনেই সম্প্রতি UIDAI এই অ্যাপের পুরাতন ভার্সনটি সরিয়ে দিয়ে সেই জায়গায় নিয়ে এসেছে নতুন ভার্সন। আর এই নতুন ভার্সনে পাওয়া যাবে আধারের নানান পরিষেবা। যেমন আধার কার্ড ডাউনলোড, আধার কার্ডের স্ট্যাটাস চেক, আধার রিপ্রিন্ট, আধার কেন্দ্র খোঁজা ইত্যাদি। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে আগের মত আধার লক বা আনলক করার অপশনটিও থাকছে।

aadhaar-the-rules-for-changing-the-address-associated-with-aadhar-card-became-easier

দিন কয়েক আগে UIDAI-এর তরফে ট্যুইট করে জানানো হয়েছে, ‘mAadhaar অ্যাপের পুরাতন ভার্সনটি আনইনস্টল করে পুনরায় ডাউনলোড করুন।’

নতুন ভার্সনের এই অ্যাপে রয়েছে দুটি অপশন। যার মধ্যে রয়েছে আধার সম্পর্কিত নানান পরিষেবা।

একটি অপশনে পাবেন আধার রিপ্রিন্ট, ঠিকানা পরিবর্তন করা, অফলাইন ই-কেওয়াইসি ডাউনলোড করা, কিউআর কোড স্ক্যান করা, ই-মেল পরিবর্তন বা ভেরিফাইয়ের সুবিধা আরও কতকি।

আরও পড়ুন :-

আধার কার্ড হারিয়ে গেছে? মোবাইল নম্বর যোগ নেই? কার্ড বেরবে এইভাবে

অন্য অপশনে রয়েছে আগের মতই mAadhaar অপশন, যেখানে আপনি আপনার আধার লক বা আনলক করতে পারবেন, ভার্চুয়াল আইডি বের করতে পারবেন, OTP জেনারেট করতে পারবেন, এমনকি কোথায় কোথায় আধার অথেন্টিকেশন করেছেন তার বিবরণও দেখতে পাবেন। এছাড়াও রয়েছে আরও অজস্র নতুন নতুন অপশন।