অনেক হল ইলিশ-ভেটকির পাতুরি, একবার বানিয়েই দেখুন গন্ধরাজ চিকেন পাতুরি, প্রেমে পড়ে যাবেন

ইলিশ ভেটকির পাতুরি ছেড়ে বানান মুরগির মাংসের পাতুরি, স্বাদ মুখে লেগে থাকবে

বাঙালিদের কাছে পাতুরি ভীষণ জনপ্রিয় একটি পদ। প্রধানত মাছের পাতুরি বানাতে এবং খেতেই অভ্যস্ত আমরা। নিত্যদিনের ঝাল, ঝোল, অম্বল ছেড়ে মাছে-ভাতে বাঙালি মাঝেমধ্যেই স্বাদ বদলের জন্য বানিয়ে ফেলে ইলিশ কিংবা ভেটকির পাতুরি। কিন্তু মুরগির মাংসের পাতুরি (Chicken Paturi)? খেয়ে দেখেছেন কি কখনও এই অভিনব রান্না?

বাঙালি ক্যুইজিনে সাধারণত মাছের বাইরে বড়জোর ছানা দিয়ে পাতুরি বানানোর চল আছে। কিন্তু মাংস দিয়েও যে পাতুরি রাঁধা যায় এবং তার দুর্দান্ত স্বাদ হয় তা অনেকেরই হয়তো জানা নেই। তাই আজ এই প্রতিবেদনে রইল মুরগির মাংস দিয়ে গন্ধরাজ চিকেন পাতুরি (Gandharaj Chicken Paturi) রান্নার খুব সহজ একটা রেসিপি। চট করে শিখে নিন রান্নাটা।

মুরগির মাংসের পাতুরি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : খুব কম উপকরণেই তৈরি করা যায় এই পদ। রান্নার জন্য প্রয়োজন হবে মুরগির মাংস, কলাপাতা, গন্ধরাজ লেবুর পাতা, গন্ধরাজ লেবুর রস, কাঁচা লঙ্কা বাটা, পোস্ত বাটা, রসুন বাটা, নারকেল বাটা, লবণ, গোলমরিচের গুঁড়ো, সাদা তেল।

মুরগির মাংসের পাতুরি রান্নার পদ্ধতি : প্রথমে একটি পাত্রে বোনলেস মাংসের টুকরোগুলো নিয়ে ভাল করে ধুয়ে নিন। এবার মিক্সিতে একটু ঘুরিয়ে নিলেই মুরগির কিমা তৈরি হয়ে যাবে। তবে খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন পড়বে না। এভাবে মুরগির মাংসের পেস্ট বানানো হয়ে গেলে সেটি একটি পাত্রের মধ্যে ঢেলে নিন।

এবার এই পাত্রের মধ্যে একে একে সমস্ত উপকরণ দিয়ে দিতে হবে। ৪ থেকে ৫ টেবিল চামচ গন্ধরাজ লেবুর রস, ৪ টেবিল কাঁচা লঙ্কা বাটা, ৩ টেবিল চামচ পোস্তা বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, ৪ টেবিল চামচ নারকেল বাটা, স্বাদ অনুযায়ী লবণ এবং গোলমরিচের গুঁড়ো দিয়ে চিকেনের সঙ্গে খুব ভাল করে মাখিয়ে নিতে হবে।

এর পরের ধাপে গরম জলের মধ্যে সামান্য লবণ মিশিয়ে কলাপাতা অল্প ভাপিয়ে নিতে হবে। এবার কলা পাতার মধ্যে প্রথমে মাংসের মিশ্রণ নিয়ে একটা করে গন্ধরাজ লেবুর পাতা রেখে পাতাটি ভাল করে মুড়ে নিতে হবে। ফ্রাইং প্যানে সামান্য তেল গরম করে মাংস মোড়ানো কলাপাতাগুলো তার মধ্যে দিয়ে এপিঠ ওপিঠ সেঁকে নামিয়ে নিতে হবে। এবার গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ চিকেন পাতুরি।