বেকারত্বের তালিকায় দেশে পশ্চিমবঙ্গের স্থান কত, প্রকাশ্যে এল পরিসংখ্যান

করোনা ভাইরাসের সবথেকে বেশি প্রভাব পড়েছিল ভারতের অর্থনীতিতে। নতুন বছরে বেকারত্বের সমস্যা কাটিয়ে একটু একটু করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে ভারত। ভারতের রাজ্যগুলির মধ্যে বেকারত্বের হার সবথেকে বেশি হরিয়ানাতে। কিন্তু নতুন কর্মসংস্থানের নিরিখে অনেক রাজ্যকেই পেছনে ফেলে দিয়েছে বাংলা।

ডিসেম্বরের ১ তারিখ থেকে ৩০ শে জানুয়ারি পর্যন্ত চার ধাপে দুয়ারে সরকার প্রকল্পের মধ্যে দিয়ে রাজ্যের মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়েছে বিভিন্ন সরকারি প্রকল্প। ভোটের আগে হাজার হাজার কোটি টাকা ব্যয় করে রাজ্যের মানুষের পাশে দাঁড়াতে মরিয়া রাজ্য সরকার। কিন্তু তার পরেও খুব একটা পরিস্থিতি বদল হয়নি কর্মসংস্থানের দিক থেকে।‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’র তথ্য কি বলছে জেনে নিন।

অর্থনৈতিক গবেষণা সংস্থা ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’র (CMIE) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর মাসে কর্মসংস্থানের দিক থেকে বিহার এবং ঝাড়খণ্ডেরও পেছনে ছিল বাংলা। বেকারত্বের দিক থেকে ৬ নম্বরে ছিল বাংলার নাম। কিন্তু নতুন বছরের শুরু থেকেই বদল ঘটেছে পরিস্থিতিতে।

দেখা যাচ্ছে ফেব্রুয়ারি মাসে পশ্চিমবঙ্গের বেকারত্বের হার ডিসেম্বরের তুলনায় ৫ শতাংশ কম হলেও জানুয়ারি তুলনায় ১ শতাংশ বেশি। ফেব্রুয়ারীতে পশ্চিমবাংলায় বেকারত্বের হার ছিল ৬.২ শতাংশ। ফেব্রুয়ারিতে পশ্চিমবঙ্গের বেকারত্বের হার ৬.২ শতাংশ যা জানুয়ারির তুলনায় ১ শতাংশ বেশি এবং ডিসেম্বরের তুলনায় ৫ শতাংশ কম।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’র (CMIE) থেকে পাওয়া হিসাব অনুযায়ী, বর্তমানে দেশের বেকারত্বের হার ৬.৯ শতাংশ, গত মাসে যা ছিল ৬.৫৩ শতাংশ। অন্যদিকে বাংলার আরেক প্রতিবেশী রাজ্য ওড়িশাতে বেকারত্বের হার মাত্র ২.৫ শতাংশ। কেরলে এই হার ৪.৩ শতাংশ এবং কর্নাটকে ৩.৯ শতাংশ। পশ্চিমবঙ্গের বেকারত্বের হার বর্তমানে ৬.২ শতাংশ। বিহারে বেকারত্বের হার ১১.৫ শতাংশ, ঝাড়খণ্ডে ১১.১ শতাংশ।