ভারতের ৫ স্বল্পশিক্ষিত রাজনীতিবিদ! যাদের শিক্ষাগত যোগ্যতা চোখ কপালে তুলবে আপনার

592

ভারতীয় রাজনীতিবিদরা সবাই অশিক্ষিত যেমন নন ঠিক অন্যদিকে শিক্ষিত না হয়েও ভারতের বিভিন্ন বড় বড় ক্ষমতার অধিকারী ছিলেন কিছু অশিক্ষিত রাজনীতিবিদরা। কিন্তু শিক্ষিত না হয়েও তাদের কর্ম যোগ্যতা গুণে সারা দেশজুড়ে তারা এক বিপুল প্রভাব বিস্তার করে গেছেন। আজ আমরা সেই রকমই কয়েকজন ব্যক্তিকে নিয়ে আলোচনা করব যাদের শিক্ষাগত যোগ্যতা নিম্নমানের হলেও ভারতীয় রাজনীতিতে তাদের প্রভাব ছিল অপরিসীম।

রাবড়ি দেবী –

ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করলেও এক সময় তিনি ছিলেন বিহারের শেষ কথা অর্থাৎ বিহারের মুখ্যমন্ত্রী তার পুরো নাম রাবড়ি দেবী যাদব। ১৯৯৭ সাল থেকে ২০০৫ সালের মধ্যে ভারতীয় জনতা দলের রাজনৈতিক সদস্য এবং বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে তিনটি দায়িত্বপূর্ণ পালন করেছিলেন। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের স্ত্রী হওয়ার কারণে তার প্রভাব আজও অপরিসীম এবং তিনি বর্তমানে বিহার আইন পরিষদের বিরোধী দলের নেত্রী।

ফুলনদেবী :

ফুলনদেবী তথা ‘বন্দিত রানী’ নামে পরিচিত এই ভারতীয় সংসদের শিক্ষাগত যোগ্যতা ছিল শূন্য। প্রচন্ড আর্থিক অনটনের কারণে তিনি কোন দিন স্কুলে পা দেননি। উত্তর প্রদেশের একটি দরিদ্র পরিবারে তিনি জন্মগ্রহণ করেন এবং প্রচন্ড দারিদ্রতার জন্য অপরাধজগতের নাম লেখিয়ে ফেলেন তিনি। বিভিন্ন অভিযোগের কারণে প্রায় ১১ বছর কারাগারে কাটিয়েছিলেন। ১৯৯৪ সালে মুলায়ম সিং যাদবের নেতৃত্বাধীন সরকার তার বিরুদ্ধে থাকা সব অভিযোগ প্রত্যাহার করে নেয় এবং মুক্তি পান ফুলন দেবী। পরে তিনি মীরসর পুরের লোকসভার সাংসদ হিসেবে দুবার নির্বাচিত হন। ২০০১ সালে এমপি বাংলোর মধ্যেই তাকে গুলি করে হত্যা করা হয়েছিল। কিন্তু তার সমর্থকরা তার মৃত্যুর পর তার প্রতিপক্ষকে বোমা হামলায় খুন করে।


বিজয়কান্ত :

পরিবারের প্রচন্ড আর্থিক অনটনের কারণে স্কুলে পা রাখতে পারেননি। তিনি প্রথম থেকেই বাবার সাথে সালের মিলে কাজ করতে বাধ্য হন। এই অভিনেতা ও রাজনীতিবিদ বিজয়কান্তকে ২০১১ সালে তামিলনাড়ু একটি নির্বাচনী আসন থেকে জিতেছিলেন তিনি।

গোলামা বিবি :

মিনা সম্প্রদায় নেতা কিরোরি লাল মিনার স্ত্রী হওয়ার কারণে একজন বিধায়ক হয়ে ওঠেন তিনি। এতটাই অশিক্ষিত ছিলেন যে নিজের শপথ অনুষ্ঠানে নিজের শপথ নিতে পারেননি।

জাফের শরীফ :

একজন চালক হিসেবে কর্মজীবন শুরু করলেও পরবর্তীকালে তিনি রাজনীতিতে যোগ দেন এবং পরবর্তীকালে রেলমন্ত্রীও। সাবেক এই রেল মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা ছিল শুধুমাত্র মেট্রিকুলেশন।

Loading...