NRC, NPR আর জনগণনার মধ্যে পার্থক্য সহজ ভাষায় বুঝুন

মোদি সরকার ইতিমধ্যেই NPR চালু করার সিদ্ধান্ত নিয়েছে আর এই সিদ্ধান্ত নিয়ে আবার জল্পনা দেশজুড়ে। অনেকেই মনে করছেন যে NRC ও NPR হল পরস্পরের সাথে জড়িত। এই দুই প্রক্রিয়ার পার্থক্য বলার ক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, জনগণনা প্রতি ১০ বছর অন্তর হয়ে থাকে আর NPR শুরু হয়েছে UPA সরকারের সময়ই। বর্তমান সরকার সেই প্রক্রিয়াটিকে শুধু এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, NPR হল জনসংখ্যার পঞ্জি। আর NRC হল নাগরিক পঞ্জি। দুটির মধ্যে কোনও সম্পর্ক নেই, দুটি সম্পূর্ণ আলাদা প্রক্রিয়া। ২০২০ সালের এপ্রিল মাস থেকেই গোটা দেশে শুরু হবে NPR আর ২০২১ সালে হবে জনগণনা। তাহলে জনগণনার সাথে NPR-এর পার্থক্য কোথায়? প্রশ্ন জাগছে! চলুন জেনে নেওয়া যাক।

Citizenship Amendment Bill Why everyone is protesting

NPR কি?

NPR বা ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের মাধ্যমে শহর, গ্রাম, সাব ডিভিশন, জেলা, উপজেলায় কোথায় কতজন বাস করেন তার হিসেব নথিভুক্ত করা হবে। এখনও পর্যন্ত ২ বার এই NPR করা হয়েছে। ৬ মাস বা তার বেশি সময় ধরে কোন এলাকায় কতজন বাস করেন তার হিসেব নথিভুক্ত করা হবে এই প্রক্রিয়ায়। ২০২০ সালের এপ্রিলে অসম বাদে সমগ্র দেশে NPR হবে। অসমে এর আগে NRC হওয়ায় সেখানে আর NPR হবে না।

আরও পড়ুন :- CAA, নাগরিকত্ব সংশোধনী আইন সংক্রান্ত সমস্ত প্রশ্ন ও তার উত্তর

NPR এর ক্ষেত্রে মূলত পরিবারের লোকেদের নাম, জন্মস্থান, লিঙ্গ, বিবাহ, ঠিকানা ইত্যাদি তথ্য সংগ্রহ করা হয়।NPR এর বিষয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, দেশে বসবাসকারী মানুষের সংখ্যা কত সেটা NPR এর মাধ্যমে জানা যায়। তিনি আরও বলেন, যে এই NPR এর ওপর ভিত্তি করেই মানুষের কল্যাণের জন্য সরকার প্রকল্প তৈরি করে। পশ্চিমবঙ্গ ও কেরলের সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে এই দুই রাজ্যে NPR হবে না। এ বিষয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্য, NPR মানুষের কল্যাণের জন্যই করা হয়। এই নিয়ে কোনরকম রাজনীতি হওয়া উচিৎ নয়।

what is the difference between caa and nrc

জনগণনা কি?

জনগণনার ক্ষেত্রে দেশের প্রত্যেক অঞ্চলে গিয়ে সেই অঞ্চলের মানুষদের অর্থ সামাজিক পরিস্থিতির বিস্তারিত বিবরণ সংগ্রহ করা হয়।মাসিক আয়, ধর্ম, সদস্য সংখ্যা, জাতি, উপজাতি, শিক্ষার হার, ভাষা সমস্ত তথ্য উঠে আসে জনগণনার ক্ষেত্রে। এর ফলে দেশের জনসংখ্যার পরিবর্তন যেমন বোঝা যায় তেমনি অর্থ সামাজিক পরিস্থিতির ও শিক্ষার হার পরিবর্তনের সম্পূর্ণ চিত্র উঠে আসে। কৃষি থেকে শিল্প ও বাণিজ্য, কোন ক্ষেত্রে কিরকম উন্নতি বা অবনতি হয়েছে সেই চিত্রটা উঠে আসে জনগণনার শুরু হবে গোটা দেশে জনগণনা।

আরও পড়ুন :- NRC সংক্রান্ত যাবতীয় প্রশ্ন ও তার উত্তর

তবে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ডে ২০২০ সালের অক্টোবর মাস থেকে জনগণনা করা হবে। এই দুই প্রক্রিয়ার পার্থক্য বলার ক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, জনগণনা প্রতি ১০ বছর অন্তর হয়ে থাকে, আর NPR শুরু হয়েছে UPA সরকারের সময়েই। বর্তমান সরকার সেই প্রক্রিয়াটা এগিয়ে নিয়ে যাচ্ছে শুধু। তিনি আরও বলেন NPR হল জনসংখ্যার পঞ্জি, অন্যদিকে NRC হল নাগরিক পঞ্জি। দুটির মধ্যে কোনও সম্পর্ক নেই, দুটি সম্পূর্ণ আলাদা প্রক্রিয়া।