বিনামূল্যে মিলবে রান্নার গ্যাস, সময়সীমা বাড়িয়ে বড় ঘোষণা কেন্দ্রের

ভারতে করোনা মহামারীর কোপে দুঃস্থ দরিদ্র মানুষদের স্বস্তি দিতে কেন্দ্র সরকার বিনামূল্যে তিন মাস রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেয়। সেই মেয়াদ শেষ হয়েছে জুন মাসে। তবে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কেন্দ্র সরকারের তরফ থেকেই বিনামূল্যে এই গ্যাস সিলিন্ডার বিতরণের মেয়াদ আরও বাড়ানো হলো। কেন্দ্র সরকারের তরফ থেকেও শর্তসাপেক্ষে এই মেয়াদ বাড়ালো আরও তিন মাস অর্থাৎ সেপ্টেম্বর মাস পর্যন্ত। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাড়েকর বুধবার সাংবাদিক বৈঠক করে এমন ঘোষণার কথা জানান।

কেন্দ্র সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এপ্রিল, মে ও জুন মাসে ১৪.২ কেজির তিনটি রান্নার গ্যাস সিলিন্ডার বিনামূল্যে পাবেন উজ্জ্বলা যোজনার আওতায় থাকা দেশের দুঃস্থ দরিদ্র মানুষেরা। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী তিন মাসে ৮ কোটি গ্রাহক এই সুবিধা পেয়েছেন। এবং আগামী তিন মাসও প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় একই সুবিধা পাবেন গ্রাহকরা।

গত তিন মাসে দেশের সমস্ত দরিদ্র পরিবারগুলি একটি করে রান্নার গ্যাস সিলিন্ডার নিতে পারেননি। আর এই পরিস্থিতি বিবেচনা করেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বিনামূল্যে এই রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়ার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত নেন।

বিনামূল্যে রান্নার গ্যাস কারা পাবেন?

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী উজ্জ্বলা যোজনায় যে তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার কথা বলা হয়েছিল সেই তিনটি গ্যাস সিলিন্ডার যারা নিতে পারেননি, অর্থাৎ পরপর তিন মাসে তিনটি সিলিন্ডার যারা নিতে পারেননি তারা এই সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে। অর্থাৎ কেন্দ্রের নতুন সিদ্ধান্ত অনুযায়ী যেসকল গ্রাহকরা এখনো পর্যন্ত তিনটি সিলিন্ডারের কোটা পূরণ করতে পারেননি তারা তাদের কোটা পূরণ করতে পারবেন সেপ্টেম্বর মাসের মধ্যে।

আরও পড়ুন :- বেড়ে গেল গ্যাসের দাম, জানুন আপনার জেলায় সিলিন্ডার পিছু নতুন দাম

উজ্জ্বলা যোজনার কী?

দেশের সবকটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে দারিদ্র সীমার নিচে থাকা পরিবারগুলির হাতে এলপিজি সংযোগ পৌঁছে দিতে উজ্জ্বলা যোজনা চালু করা হয়। এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে নাম, ঠিকানা, জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আধার কার্ড নম্বর-সহ জরুরি তথ্য ডিআইওয়াইই আবেদনপত্র পূরণ করে নিকটবর্তী এলপিজির দোকানে তা জমা দিতে হয়। আবেদনকারীর বিপিএল রেশন কার্ড, PMAY-G- এবং অন্তোদয় অন্ন যোজনার উপভোক্তা হওয়া বাধ্যতামূলক। এছাড়াও বনবাসী, মোস্ট ব্যাকওয়ার্ড ক্লাস, চা বাগানের শ্রমিক, চা বাগানের উপজাতি এবং দ্বীপের বাসিন্দারা এই সুবিধা পাবেন।

আরও পড়ুন :- গ্যাসের ভর্তুকির টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছে কিনা দেখে নিন এইভাবে

প্রসঙ্গত, কেন্দ্র সরকারের তরফ থেকে উজ্জ্বলা যোজনায় গ্রাহকদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার যে পদ্ধতি এনেছিল তাতে প্রথমেই গ্রাহকদের অ্যাকাউন্টে গ্যাস সিলিন্ডারের টাকা পাঠিয়ে দেওয়া হচ্ছিল। সেই টাকা দিয়ে একটি সিলিন্ডার কেনার পর দ্বিতীয় সিলিন্ডারের টাকা অগ্রিম অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হচ্ছিল। ঠিক একই সুবিধা পাওয়া যাবে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত। অর্থাৎ যারা একটি বা দুটি সিলিন্ডারের টাকা পেয়েছেন তারা বাকি সিলিন্ডারের টাকা পাবেন সেপ্টেম্বর মাস পর্যন্ত।