কখন আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘পাবুক’? কি জানালো আবহাওয়া দপ্তর?

ঠান্ডায় কাবু গোটা দেশ এরই মধ্যে ইন্দোনেশিয়া ও তার পার্শ্ববর্তী এলাকায় মঙ্গলবার ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। আবদাওয়া দফতর সূত্রের খবর দক্ষিণ চিন সাগরে তৈরি হয়েছে এক অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘পাবুক’। আন্দামানের পর্যটকদের জন্য তাই আগাম সতর্কবার্তা জারি হয়েছে৷

গত দুদিন আগেই আবহাওয়াবিদরা জানিয়েছিলেন শনিবার, ৫ই জানুয়ারি আন্দামান সাগরে ঘূর্ণিঝড় প্রবেশ করতে পারে৷ পাবুকের জেড়ে ঘোর শীতকালেও নেই শীতের অনুভূতি। বছরের শেষে যেখানে করা ঠান্ডার অনুভূতি, সেখানে বছরের শুরুতে কোথাও যেন উধাও হয়ে গেল সেই ঠান্ডা। শনিবার অর্থাৎ আজ রাজ্যের তাপমাত্রা বেড়েছে, কমেছে শীতের অনুভূতি।

কখন আছড়ে পড়বে ঘূর্ণিঝড় 'পাবুক'? কি জানালো আবহাওয়া দপ্তর?

গত কালকের থেকে আজকের তাপমাত্রা বাড়লেও স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আবহাওয়াবিদরা জানাচ্ছেন তাপমাত্রার হেরফের হলেও পাবুকের প্রভাবে রাজ্যে পড়বে না।

‘পাবুক’ কথার অর্থ হলো মিষ্টি জলের বড়মাছ৷ এবারের এই ঘূর্ণিঝড়ের নামটি দিয়েছে লাওস৷ থাইল্যান্ডে ইতিমধ্যেই আছড়ে পড়েছে ঝড়টি৷ দক্ষিণ থাইল্যান্ডে কার্যত ধ্বংসলীলা চালিয়েছে পাবুক৷

আবহাওয়া দফতর জানিয়েছে পাবুকের জেরে ৫,৬ ও ৭ তারিখে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আন্দামান-নিকোবরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। জানা গিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তরবঙ্গের উপরে অক্ষরেখা অবস্থান করছে যার ফলে উত্তরবঙ্গ ও সিকিমে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’, কড়া ঠান্ডায় কাঁপবে রাজ্য

কখন আছড়ে পড়বে ঘূর্ণিঝড় 'পাবুক'? কি জানালো আবহাওয়া দপ্তর?

পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তরবঙ্গের উপরে অক্ষরেখা৷ এর জেরে উত্তরবঙ্গ ও সিকিমে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে৷ উত্তর ও পূর্ব সিকিমে তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই রাজ্যে সরাসরি প্রভাব ফেলবে না ঘূর্ণিঝড়। তবে আগামী ৪৮ ঘণ্টা শীতের আমেজ থাকলেও ঘূর্ণিঝড়ের কারণে বাড়তে পারে তাপমাত্রা।

Loading...