খুশির খবর দিল ট্রাই, কেবল টিভি নিয়ে নিল বড় সিদ্ধান্ত! জানুন সেটা কি?

1545

পে চ্যানেল এর মূল্য নিয়ে ট্রায়ের নতুন নির্দেশিকায় শুরু হয়েছিল সারা দেশজুড়ে জল্পনা। ২৯ শে ডিসেম্বরের পর থেকে বন্ধ হয়ে যাবে সব চ্যানেল এমনই খবরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল দেশজুড়ে। তবে এবার সেই খবরের সত্যতা জানানো খোদ টেলিকম রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই।

গত বুধবার ট্রাই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, টিভি চ্যানেলগুলি বন্ধ হয়ে যাওয়ার যে আশঙ্কা এবং প্রচার মানুষ করছেন তা একেবারেই সত্য নয়, পুরোটাই ভুল। ট্রাই এর পক্ষ থেকে পে চ্যানেল গুলির মূল্য নির্দিষ্ট করা হয়েছে আর তা থেকেই সারাদেশে গুজব ছড়িয়েছে চ্যানেল বন্ধ হয়ে যাওয়ার মতো বিষয়টি।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে পে চ্যানেল গুলির মূল্য নির্দিষ্ট করার সাথে চ্যানেল বন্ধ হওয়ার কোন সম্পর্ক নেই। অর্থাৎ টিভি সার্ভিস এর কোন ব্যাঘাত ঘটবে না বলেই জানানো হয়েছে তাদের পক্ষ থেকে। অর্থাৎ ২৯ শে ডিসেম্বরের পর থেকে দর্শকেরা যে সমস্ত চ্যানেল দেখছিলেন, সে সমস্ত চ্যানেল গুলি দেখতে পাবেন, বন্ধ হয়ে যাওয়ার খবর গুজব।

টেলিকম রেগুলেটেড অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই-এর পক্ষ থেকে কেবল চ্যানেল বা ডিটিএইচ, বিশেষ করে পে চ্যানেল গুলির জন্য নির্দিষ্ট করে প্রতিটি চ্যানেলের মূল্য নির্ধারণ করে ট্রাই-কে জানানোর নির্দেশ দেওয়া হয়। উদ্দেশ্য কেবল অপারেটর এবং ডিটিএইচ সংস্থাগুলির দৌরাত্ম্য বন্ধ করা।

আরও পড়ুন : ১লা জানুয়ারী থেকে কোন চ্যানেল দেখতে কত টাকা লাগবে? দেখুন তালিকা

ডিটিএইচ সংস্থা এবং কেবল অপারেটরদের দৌরাত্ম্য বন্ধ করে ইচ্ছেমতো টাকা আদায় করা বন্ধ করা এবং শুধু তাই নয় ট্রাই-এর নির্দেশিকা অনুসারে গ্রাহকরা নিজেদের পছন্দমতো চ্যানেল দেখতে পাবেন নির্দিষ্ট অর্থের বিনিময়ে, যার জন্য আলাদা করে পুরো প্যাকেজ নেওয়ার কোনো প্রয়োজন হবে না।

খুশির খবর দিল ট্রাই, কেবল টিভি নিয়ে নিল বড় সিদ্ধান্ত! জানুন সেটা কি?

আরও পড়ুন : কেবল রিচার্জ করার দরকার নেই! ফ্রীতে টিভি দেখুন এইভাবে

বর্তমানে পশ্চিমবঙ্গের দক্ষিনবঙ্গ থেকে উত্তরবঙ্গ বেশিরভাগ শহর, বড় শহর বাদ দিয়ে ১৭০ থেকে ১৮০ টাকা মাসিক ভাড়ায় গ্রাহকেরা প্রায় সমস্ত চ্যানেলে দেখতে পান। ফলে নতুন এই নির্দেশিকা অনুসারে এই সমস্ত শহর বা গ্রামের গ্রাহকদের জিএসটি কর সহ ১৫৪ টাকা দিতে হবে শুধুমাত্র ১০০ টি ফ্রি চ্যানেলের জন্য। তার ওপর চাপবে আলাদা করে পে চ্যানেলের অর্থ এবং জিএসটি। আর এখানেই  সমস্যা বাঁধবে বলে আশঙ্কা কেবল অপারেটরদের।

টিভি চ্যানেল বেছে নেওয়ার ক্ষেত্রে ট্রাই-এর নতুন নির্দেশিকা আগামী ২৯ শে ডিসেম্বর চালু না হলেও এটি ২০১৯ সালের ৩১ শে জানুয়ারি চালু হবে বলে জানানো হয়েছে ট্রাই-এর পক্ষ থেকে। অর্থাৎ নতুন নিয়মে টিভি চ্যানেল দেখে নেওয়ার জন্য বাড়তি আরও এক মাস সময় হাতে পাচ্ছেন গ্রাহকেরা।