স্বাদে দারুণ, ভরপুর পুষ্টিগুণ, এইভাবে শুক্তো রেঁধে আঙুল না চাটলে পয়সা ফেরত

বাড়িতেই বানান অনুষ্ঠান বাড়ির মত ট্রাডিশনাল শুক্তো, আঙুল না চাটলে পয়সা ফেরত

Traditional Shukto Recipe

খাবার প্রথম পাতে শুক্তো আর শেষ পেতে চাটনি, মিষ্টি, দই না হলে অনুষ্ঠান বাড়ির খাওয়াটা যেন ঠিক সম্পূর্ণ হয় না। বাঙালির ঘরে ঘরে এখনও দুপুরের লাঞ্চে পাতে প্রথমেই চাই শুক্তো। মা-ঠাকুমাদের হাতের শুক্তোর (Shukto Recipe) স্বাদই হয় আলাদা। তাই আজ এই প্রতিবেদনে রইল বাঙালি ট্রাডিশনাল শুক্তো রান্নার রেসিপি।

শুক্তো রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : সজনে ডাটা, কাচকলা, বেগুন, মিষ্টি আলু, উচ্ছে, পটল, গাজর, পেঁপে, বরবটি, পাঁচফোড়ন, তেজপাতা, আদা বাটা, নুন, চিনি, পোস্ত, কালো সরষে, রাই সরষে, বড়ি, রাঁধুনী, ঘি, সরষের তেল।

শুক্তো রান্নার পদ্ধতি : প্রথমেই সজনে ডাটা, কাচকলা, বেগুন, মিষ্টি আলু, পেঁপে, গাজর, উচ্ছে, পটল, বরবটি কেটে ভালো করে ধুয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করে প্রথমে বড়িগুলো ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলের মধ্যে প্রথমে বেগুনের টুকরোগুলো ভেজে তুলে নিন।

এবার এর মধ্যে আরও খানিকটা তেল দিয়ে ১ টেবিল চামচ পাঁচফোড়ন ও ৩-৪ টে তেজপাতা ফোড়ন দিন‌। তেল গরম হলে কেটে রাখা আলু প্রথমে দু মিনিট সময় নিয়ে ভেজে তারপর গাজর, মিষ্টি আলু, কাঁচকলা দিয়ে আরও ২ মিনিট ভেজে নিন। তারপর পটল, বরবটি, সজনে ডাটা মিশিয়ে আবার দু মিনিট ভেজে নিন।

এরপর ১ টেবিল চামচ আদা বাটা, স্বাদমতো নুন, চিনি মিশিয়ে নিন কড়াইতে। একটি মিক্সিং জারে ২ টেবিল চামচ পোস্ত, ২ টেবিল চামচ সরষে, ১ টেবিল চামচ রাই সরষে ও জল দিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার এই পেস্ট কড়াইতে দিয়ে কিছুক্ষণ কষিয়ে দুধ এবং পরিমাণমতো জল মিশিয়ে ৫ মিনিট রান্না হতে দিতে হবে।

এরপর কড়াইতে ভেজে রাখা উচ্ছে, বেগুন, বড়ি দিয়ে আবারও ৫ মিনিট রান্না হতে দিন। অন্য একটি কড়াইতে ১ টেবিল চামচ পাঁচফোড়ন কিছুটা রোস্ট করে গুঁড়ো করে নিন। ১ টেবিল চামচ রাধুনী গুঁড়ো করে জল দিয়ে বেটে নিন। এবার নামানোর আগে রাধুনী, ১ টেবিল চামচ পাঁচফোড়ন, ২ টেবিল চামচ ঘি মিশিয়ে দুই মিনিট রেখে নামিয়ে নিলেই রেডি বাঙালির ট্র্যাডিশনাল শুক্তো।