ভারতের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সৈনদল যাদের কথা জানলে আপনার গর্ব হবে

ভারতীয় হিসাবে ভারত আয়তনে পৃথিবীর সপ্তম বৃহত্তম দেশ।আজ পৃথিবীর সামরিক শক্তিধর দেশের মধ্যে অন্যতম। মোট সৈনদের সংখ্যা অনুযায়ী বিশ্বে তৃতীয় স্থান অধিকার করেছে ভারত চীনের পরই।সামরিক শক্তির বাজেট অনুযায়ী ভারত বিশ্বে নবম স্থান অধিকার করেছে।ভারতের মোট সক্রিয় সৈনদের সংখ্যা ১৩লক্ষের ও বেশি এছাড়া সংরক্ষিত সদস্যদের সংখ্যা ১১লক্ষের বেশি।অর্থাৎ বলা যেতে পারে ভারতের সামরিক বিভাগে মোট ২৪লক্ষের বেশি সৈন প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত। আর এই বিশাল সেনাবাহিনীর মধ্যে আছে কিছু বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সেনাদল যাদের নাম শুনলেই আপনি গর্বিত হবেন ভারতীয় হিসাবে।যারা সকল রকম বিপদসংকুল পরিস্থিতিতে কাজ করতে সক্ষম।যারা নির্ভীক।সকল প্রকার অস্ত্র পরিচালনায় সক্ষম।যারা নিজেদের জীবনের পরোয়া করে না।যারা শত্রু বিনাশে অত্যন্ত পারদর্শী। আসুন জেনে নি এইরকম কিছু বিশেষ সৈন্যদলের কথা।

আরো পড়ুন : আমরা প্রজাতন্ত্র দিবস ২৬ শে জানুয়ারি পালন করি কেন ?

NSG Commando
Image Source

এন এস জি

প্রথমেই যাদের কথা বলতে হয় তারা হল ন্যাশনাল সিকিউরিটি গার্ড ।এরা ভারতের সবচেয়ে দক্ষ সৈন দল।এদের দিয়ে দেশের অভ্যন্তরীণ সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ করার কাজে অর্থাৎ সন্ত্রাসবাদীদের হাত থেকে বন্দীদের মুক্ত করতে ব্যবহার করা হয়।এদের এন এস জি ব্ল্যাক ক্যাট কামান্ডোও বলা হয়। এরা সকল রকমের স্বয়ংক্রিয় অস্ত্র চালনায় দক্ষ।এদের শারিরীক ও মানসিকভাবে দক্ষ ও নির্ভীক তৈরি করা হয়। ১৯৮৪ সালের অপারেশন ব্লুস্টারের পর এই বিশেষ সৈনদল নির্মাণ করা হয়।এদের কাজের পরিচয় পরিবারের সদস্যদের কাছে গোপন রাখতে হয়।

SPG
Image Source

এস পি জি স্পেশাল প্রোটেকশন গ্রূপ।

এই সৈনদের প্রধান কাজ হল প্রধানমন্ত্রী অন্যান্য মন্ত্রীদের সুরক্ষা প্রদান করা।এরা দেশের ভিতর যেকোনো অনুষ্ঠানে গুরুত্বপূর্ন ব্যক্তিদের সুরক্ষা দেয়।এরা বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।এরা নিজেদের জীবনের ঝুঁকি নিতে পিছপা হয় না।এরা খুব দ্রুত নিজেদের কাজ করতে সক্ষম।এরা দুই হাতেই স্বয়ংক্রিয় অস্ত্র চালনায় সক্ষম।এরা নিজেরাই জানে না কোনদিন কার দেহরক্ষী হতে হবে।এরাও পরিবারের কাছে নিজেদের কাজ গোপন রাখে।

Force One Commando
Image Source

ফোর্স ওয়ান কমান্ডো

মুম্বাইয়ের সন্ত্রাসবাদী আক্রমণের পর এই বিশেষ সৈনদল তৈরি করা হয়।এদের প্রধান কাজ হল যে কোনো প্রকার সন্ত্রাসবাদীদের আক্রমন প্রতিহত করা।এদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।এরা সকল প্রকার অস্ত্র চালনায় সক্ষম।এরা ভিড়ভরা জায়গায় তাদের কাজ করতে সক্ষম।এদের ইজরায়েলের বিশেষ সৈন দ্বারা প্রশিক্ষণ দেওয়া হয়।

Garur Comando
Image Source

গরুড় কমান্ডো ফোর্স

ভারতীয় বায়ু সেনার এক বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সৈনদল এটি।২০০৪সালে এদের গঠন করা হয়।এই বিশেষ ইউনিটে প্রায় ২০০০এর বেশি সৈন আছে।বায়ুসেনার বিশেষ বিশেষ ঘাঁটির সুরক্ষা, সার্জিক্যাল আক্রমণ ইত্যাদি কাজে এদের ব্যবহার করা হয়।একজন গরুড় কমান্ডো তৈরি করতে তিন বছরের ট্রেনিং লাগে।এরা পাহাড় ,পর্বত, বন জঙ্গল সব জায়গাতেই সমান দক্ষ।এরা প্যারাসুট ব্যবহারে দক্ষ।এরা রাতের অন্ধকারে নিখুঁত ভাবেও কাজ করতে পারে।

Marcos Comando
Image Source

মার্কোস কমান্ডো ফোর্স

মার্কোস অথবা নৌ কমান্ডো ভারতীয় সামরিক শক্তির এক অনন্য প্রতীক।এই বিশেষ সৈনদল ভারতের সবচেয়ে ঘাতক সৈনদল। এরা যেকোনো ধরনের ও যেকোনো প্রকারের পরিস্থিতিতে লড়াইয়ে সক্ষম।এরা বিশেষ ভাবে সমুদ্রের লড়াই অর্থাৎ জলের ভিতর লড়াইয়ে সক্ষম।এদের প্রতিটি কমান্ডো সাঁতারে ও জলের তলায় একটানা অনেকক্ষন শ্বাস ছাড়া থাকতে সক্ষম।এই কমান্ডো হওয়ার ট্রেনিং এত কঠিন যে ১০০জন প্রশিক্ষণরত কমান্ডোদের মধ্যে মাত্র২০জন এই ট্রেনিং অন্তিম পর্যায় পর্যন্ত করতে পারে।বাকিরা মাঝপথেই হার মেনে নেয়।এই কমান্ডো হওয়ার জন্য একটানা ৫দিন ধরে প্রশিক্ষণ পর্ব চলে।যেখানে কমান্ডোদের খুব কম সময় ঘুমের জন্য দেওয়া হয়।এরা ক্যারাটে, যুযুৎসু ও অন্যান্য মার্শাল আর্টে পারদর্শী হয়।এরা খুব দ্রুত শত্রুর উপর ঝাপিয়ে পড়তে পারে শত্রুকে না জানিয়ে।এরা যেকোনো প্রকার অস্ত্র চালনায় সক্ষম তা কম পাল্লার পিস্তল থেকে বেশি দূরত্বের এ কে ৪৭ ই হোক না কেন।

Cobra Comando
Image Source

কোবরা কমান্ডো ফোর্স

এই বিশেষ সৈনদল সেন্ট্রাল রিজার্ভ পুলিশ দলের এক বিশেষ শাখা।যাদের গঠন করা হয়েছিল দেশের আভ্যন্তরীন সমস্যা অর্থাৎ নকশালবাদীদের দমন করার জন্য।এদের গরিলা যুদ্ধের জন্য বিশেষ ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়।এদের স্নাইপার দল খুবই দক্ষ।এরা ল্যান্ডমাইন পাততে ও নিষ্ক্রিয় করতে অত্যন্ত কার্যকর।এরা দেশের যেকোনো জঙ্গলে সমান ভাবে দক্ষ।স্থানীয় ভাবে এদের বিভিন্ন ভাষার সঙ্গে পরিচিতি রাখতে হয়।এরা বিভিন্ন প্রকার ইশারা ও বন্য প্রাণীর ডাক ডাকতে সক্ষম।

Ghatak Comando
Image Source

ঘাতক কমান্ডো ফোর্স

এরা ভারতীয় সৈন দলের এক প্রমুখ ভরসা।এরা সাধারণত পদাতিক বাহিনীর এক বিশেষ সৈন দল। স্থল সেনার প্রত্যেক সেনা রেজিমেন্ট থেকে বিশেষ কিছু সৈন যারা শারীরিক ও মানসিক ভাবে দক্ষ তাদের নিয়ে এই সৈন দল তৈরি করা হয়।এরা লড়াইয়ের সময় শত্রুদের উপর অতর্কিত আক্রমন করতে পারে।এছাড়াও শত্রুদের সকল প্রকার রসদ ও অস্ত্রের যোগাযোগ নষ্ট করতে সক্ষম।স্থলপথে শত্রুদের ভূমিতে ঢুকে এরা নিজেদের কার্য পুরো করে আসে।এরা শত্রুদের সঙ্গে সামনাসামনি লড়াইয়ে দক্ষ।

Special Force
Image Source

আরো পড়ুন : ১৫০ টাকার মজুরিতে খেটে, আজ WBCS A গ্রেড অফিসার

স্পেশাল ফ্রান্টিয়ার ফোর্স

ভারত চীন যুদ্ধের পর এই বিশেষ সৈনদের তৈরি করা হয়।এদের তখন তৈরি করার প্রধান উদ্দেশ্য ছিল আবার যদি চীন আক্রমন করে তাহলে তার যোগ্য জবাব দেওয়া।এরা ঠান্ডায় লড়াইয়ে বিশেষ ভাবে দক্ষ।এদের এক দলকে গুপ্তচরবৃত্তি শেখানো হয় যারা’ র’এর কাছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।এরা শারীরিক ভাবে খুবই দক্ষ হয়।