ক্রিকেটের ইতিহাসে সেরা ৫ উইকেটরক্ষক! তালিকায় ধোনির স্থান কত?

1121

ক্রিকেটের সবচেয়ে চ্যালেঞ্জিং বিভাগ হলো উইকেটরক্ষক। একদিকে যেমন বোলারের বল তালুবন্দি করে রান বাঁচাতে হয়, আরেকদিকে পাখির চোখে তাকিয়ে থাকতে হয় কখন ব্যাটসম্যান কাঙ্ক্ষিত পপিং ক্রিজের বাইরে পা ফেলবেন আর সাথে সাথে তিনি ভাঙবেন উইকেট। সাথে সাথে ব্যাটসম্যানকে ক্যাঁচ আউট করার কাজতো রয়েছেই।

তবে এসবকিছুর মধ্যেও এই কঠিন কাজকেই যারা অন্য এক কাতারে নিয়ে ফেলেছেন, তারাই সেরা। তবে একজন সেরা উইকেটরক্ষক খুঁজতে গেলে কখনোই শুধু বল গ্লাভস বন্দী করার দিকে হিসেব মিলালে চলবে না এর বাইরেও কিছু সমীকরণ থাকে সেরা উইকেটরক্ষক বিচার করতে গেলে। এবার দেখা যাক সারা বিশ্বে ওয়ানডে ফরম্যাটে সর্বকালের সেরা পাঁচ উইকেটরক্ষকের তালিকা।

১. অ্যাডাম গিলক্রিস্ট

ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক প্রাক্তন অস্ট্রেলীয় অ্যাডাম গিলক্রিস্ট। ক্রিকেটে তাঁর অবদান অনস্বীকার্য। ক্রিকেটের ইতিহাসে ঘাটলে খুব কম উইকেটরক্ষকই আছেন যাঁরা গিলক্রিস্টের ধারে-কাছে আসতে পারে। জাতীয় দলে ১৯৯৬-২০০৮ পর্যন্ত মোট ১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে গিলি উইকেটের পিছনে দাঁড়িয়ে ফিরিয়েছেন ৯০০ ব্যাটসম্যানকে! ক্রিকেট বিশ্বে বোলারদের ত্রাস গিলক্রিস্ট অস্ট্রেলিয়া দলের হয়ে জিতেছেন তিনটি বিশ্বকাপ।

২) মহেন্দ্র সিং ধোনি

৩৩২ ম্যাচ, ৪২৫ ডিসমিসাল, গড় ৫০.১১, সেঞ্চুরি ১০, হাফ সেঞ্চুরি ২৬, মোট রান ১০১৭৩। এই পরিসংখ্যানের দিকে তাকালেই সবার কাছে স্পষ্ট হয়ে যাবে মহেন্দ্র সিং ধোনি উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে কতটা সফল। তাঁর নেতৃতেই ২০১১ বিশ্ব আসরে শিরোপা, টি-২০ বিশ্ব আসরের শিরোপা, টেস্টে ভারতের প্রথম স্থান অধিকার করা সহ অসংখ্য সাফল্য এসেছে ধোনির হাত ধরে।

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ২৮৭ ম্যাচে ৪৭২ ডিসমিসালের মালিক গিলক্রিস্ট ব্যাট হাতে করেছেন ৯৬১৯ রান। ৩৫.১৯ গড়ে ব্যাট করে যাওয়া এই অজি তারকা ১৬টি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৫৫টি ফিফটি। তাই তালিকার প্রথম স্থানে জায়গা পেয়েছেন সর্বকালের সেরা এই ক্রিকেটার।

৩. কুমার সাঙ্গাকারা

ক্যারিয়ারের শুরুর দিকে শুধুমাত্র ব্যাটসম্যান হিসেবে দলে প্রবেশ করলেও পরবর্তিতে গ্লাভস হাতে তুলে নেন তিনি। আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ৪০৪ ম্যাচে ৪৮২ ডিসমিসালের মালিক সাঙ্গাকারা ব্যাট হাতেও ছিলেন সফল। একদিনের ফরম্যাটে ৪১.৯৮ গড়ে ২৫টি শতক এবং ৯৩টি অর্ধশতকের মাধ্যমে তাঁর ব্যাট থেকে এসেছে ১৪২৩৪ রান যা তালিকার তিনে স্থান দিয়েছে তাঁকে।

৪. ব্রেন্ডন ম্যাককালাম

তালিকার চতুর্থ স্থানে থাকা ব্রেন্ডন ম্যাককালাম ক্রিকেটের যে ফরম্যাটেই বিচরণ করেছেন সাফল্য পেয়েছেন দুহাত ভরে। ওয়ানডে ফরম্যাটে আন্তর্জাতিক ক্যারিয়ারের এই ক্রিকেটার খেলেছেন ২৬০টি ম্যাচ। ২৪২ ডিসমিসালের পাশাপাশি ব্যাট হাতে ৩০.৪১ গড়ে ৫ সেঞ্চুরি ও ৩২ ফিফটির মাধ্যমে করেছেন ৬০৮৩ রান। প্রতিভাবান এই ক্রিকেটারের স্ট্রাইক রেট ছিল ৯৬.৩৭।

৫. মার্ক বাউচার

দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে ১৪ বছর দেশের প্রতিনিধিত্ব করা উইকেটরক্ষক মার্ক বাউচার ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার পক্ষে একসময় সবচেয়ে দ্রুত ফিফটি হাঁকানো ব্যাটসম্যান ছিলেন। তাঁর হাত ধরেই ওয়ানডেতে ৪৩৪ রানের পাহাড় টপকায় দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক ওয়ানডেতে ২৯৫ ম্যাচ খেলে গ্লাভস হাতে ৪২৫ ডিসমিসাল করা বাউচার ১টি সেঞ্চুরি এবং ২৬টি ফিফটির সাহায্যে ব্যাট হাতে করেছেন ৪৬৮৬ রান। অন্যদিকে তাঁর ব্যাটিং গড় ছিল ২৮.৫৭।