৫০ বছর ধরে কাঁপাচ্ছে বক্সঅফিস, এই ৫ বলিউড ছবির কাছে দক্ষিণী সিনেমা ফেল

মুক্তির ৫০ বছর পর আজও বক্সঅফিস কাঁপাচ্ছে এই ৫ বলিউড সিনেমা

Top 10 Longest Running Movies Of Indian Film History

ইদানিং দক্ষিণী ছবির দাপটে হালে পানি পাচ্ছে না বলিউড (Bollywood)। তবে একটা সময় ছিল যখন ভারতীয় সিনেমা বলতে বলিউডকেই চিনতেন সকলে। সেই সময় সালমান খান, শাহরুখ খান, অমিতাভ বচ্চন, দিলীপ কুমার, রাজ কাপুরদের নিয়েই ছিল গোটা বলিউড। বলতে গেলে বলিউডের এই অধ্যায়কে বলা যেতে পারে সোনার অধ্যায়। বহু সুপারহিট ছবি এই সময় উপহার দিয়েছে বলিউড। এর মধ্যে রয়েছে এমন কিছু ছবি যেগুলো বছরের পর বছর, কয়েক দশক পেরিয়ে যাওয়ার পরেও আজও সমান জনপ্রিয়। দেখে নিন এই তালিকায় রয়েছে কোন কোন সিনেমা।

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে (Dilwale Dulhaniya Le Jayenge) : বলিউডে শাহরুখ এবং কাজল জুটি তৈরি করে দিয়েছিল এই ছবিটি। সিনেমাপ্রেমী দর্শক জীবনে অন্তত একবার এই রোমান্টিক ড্রামা ঘরানার ছবিটি দেখেছেন। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত এই বলিউড সিনেমাটি আজও দর্শকদের কাছে সমানভাবে জনপ্রিয়। এই সিনেমার প্রত্যেক গানও দারুণ হিট হয়েছিল। মুম্বাইয়ের মারাঠা মন্দির সিনেমা হলে ২৬ বছরেরও বেশি সময় ধরে চলেছে ছবিটি। রাজ এবং সিমরানের প্রেম কাহিনী যেন বলিউডের এক অমর সৃষ্টি যা আজকের যুগের প্রেমিক-প্রেমিকাদেরও প্রেমের পাঠ দেয়!

ম্যায়নে পেয়ার কিয়া (Maine Pyaar Kiya) : ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র মতই আরও একটি রোমান্টিক ঘরানার দারুণ জনপ্রিয় ছবি ছিল সালমান খান এবং ভাগ্যশ্রী জুটির ম্যায়নে পেয়ার কিয়া ছবিটি। এই ছবিটির দৌলতে বলিউডের প্রথম সারির অভিনেতার তালিকায় চলে এসেছিলেন সালমান। ছবিটি বক্স অফিসে ১০০ সপ্তাহের থেকেও বেশি সময় ধরে চলেছিল। ছবিটির ইউএসপি ছিল হিংসা, মারামারি ব্যতিরেকে পারিবারিক ড্রামায় মোড়া রোমান্টিকতার আবেশ, যাতে মুগ্ধ ছিলেন দর্শকরা।

শোলে (Sholay) : বলিউডের এভারগ্রীন ছবি হল শোলে। অ্যাকশনভিত্তিক এই ছবিটিকে বলিউডের কাল্ট সিনেমা হিসেবে গণ্য করা হয়। জয় এবং বীরুর বন্ধুত্বটাও নজির গড়েছে ছবিতে। অমিতাভ বচ্চন এবং ধর্মেন্দ্রর জুটিতে ছবিটি দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। ছবির গল্প, স্টার কাস্ট, জমজমাট অ্যাকশন, স্টান্ট, সব মিলিয়ে দর্শককে টানা ৫ বছর সিনেমা হলে আকর্ষণ করেছিল ছবিটি। এই সিনেমাটি এতটাই জনপ্রিয় ছিল যে ২০১৪ সালে আবারও থ্রিডি ফরম্যাটে মুক্তি পেয়েছিল ছবিটি।

মুগল-এ-আজম (Mughal-E-Azam) : ভারতীয় সিনেমার ইতিহাসে নতুন দিগন্ত সৃষ্টি করেছে সেলিম-আনারকলির ভালোবাসার গল্প। বলিউডের যে ছবিগুলি বক্সঅফিসে দীর্ঘদিন ধরে চলেছিল তার মধ্যে দিলীপ কুমার, মধুবালা, পৃথ্বীরাজ কাপুর অভিনীত এই সিনেমাটিও জায়গা করে নিয়েছে। ছবিটি মুক্তির পর বক্সঅফিসে চলেছিল ৩ বছর। আর দর্শকদের মাঝে আজও এভারগ্রীন হয়েছে থেকে গিয়েছে ছবিটি।

Mughal-E-Azam

বরসাত (Barsat) : ৫০ এর দশকে রাজ কাপুর এবং নার্গিসের জুটি ছিল বলিউডের সবথেকে জনপ্রিয় জুটি। এই জুটির অনেক সুপারহিট ছবির মধ্যে ‘বরসাত’ ছবিটি দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। ছবিটি বক্স অফিসে চলে ছিল প্রায় ১০০ সপ্তাহ অর্থাৎ ২ বছর।