২০২০ আইপিএলের সবথেকে দামী ১০ জন ক্রিকেটার

বহুদিন নানান দলাচলের পরে অবশেষে আর সপ্তাহ দুয়েকের মধ্যেই আরব আমিরশাহিতে শুরু হতে চলেছে ভারতের ক্রিকেটের সবথেকে বড় উৎসব – ১৩ তম আইপিএল। একনজরে দেখে নেওয়া যাক ২০২০ সালের আইপিএল এর সবথেকে দামী দশ ক্রিকেটার কারা।

১) বিরাট কোহলি – ১৭ কোটি :- বর্তমানে ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় প্রথম স্থানে আছেন। বিশ্ব ক্রিকেটের এই অন্যতম ডান হাতি খেলোয়াড় ক্রিকেটের নানান রেকর্ডের তালিকায় নিজের নাম লিখিয়ে ফেলেছেন ইতিমধ্যেই। আইপিএল এর প্রথম বর্ষ থেকেই রয়‍্যাল চ‍্যালেন্জার্স ব‍্যাঙ্গালোর এর হয়ে মাঠে নামেন তিনি। ২০১৩ সালে এই দলেরও অধিনায়ক হন। এই বছরেও তিনি এই দলের হয়েই খেলবেন।

২) প‍্যাট কামিন্স – ১৫.৫ কোটি :- তিনি এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন এবং এই বছরের সবথেকে দামী বিদেশী ক্রিকেটার তিনি। তিনি বর্তমানে অস্ট্রেলিয়ান ক্রিকেট টিমের সহ অধিনায়ক এবং পেসার, সাথেই লোয়ার বোলিং অর্ডার ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ান টেস্ট দলে প্রথম তিনি ক্রিকেট খেলেন মাত্র ১৮ বছর বয়সে।  এই বছর তিনি কলকাতা নাইট রাইডার্স এর হয়ে আইপিএল খেলবেন।

৩) মহেন্দ্র সিং ধোনি – ১৫ কোটি :- ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা অধিনায়ক যিনি ২০০৭ সাল থেকে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। সম্প্রতি তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তার নেতৃত্বেই টি টোয়েন্টি, পঞ্চস ওভারের ওয়ার্ল্ড কাপ এবং চ্যাম্পয়নশিপ ট্রফি জিতেছে মেন ইন ব্লু। আইপিএল এর প্রথম থেকে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে মাঠে নেমেছেন তিনি। এবারও তাকে সেই ভূমিকাই দেখা যাবে।

৪) রোহিত শর্মা – ১৫ কোটি :- ভারতীয় দলের অন্যতম খেলোয়াড়, অপেনাম রোহিত শর্মা আইপিএল এ মুম্বাই ইন্ডিয়ানস এর হোয়ে মাঠে নামেন। ২০১৩ সাল থেকে এই দলের অধিনায়ক তিনি এবং এই দলকে চারবার বিজেতা করে তুলেছে তার নেতৃত্ব। এবারও মুম্বাই ইন্ডিয়ান্স এর হোয়েই খেলতে দেখা যাবে তাকে।

৫) ডেভিড ওয়ার্নার – ১২॰৫ কোটি :- অস্ট্রেলিয়ান ক্রিকেটার ইতিহাসে তিনিই ছিলেন প্রথম, যিনি কোনো প্রথম শ্রেণীর ম্যাচ না খেলেই জাতীয় দলে নিজের নাম লিখিয়ে নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার জাতীয় দলের অন্যতম সেরা এই ক্রিকেটার বিগত কিছু মরশুম থেকে সংরইজার্স হায়দ্রাবাদ এর জার্সিতে মাঠে নামছেন এবং এবারও তিনি তাই করবেন। তিনি এই তালিকায় পঞ্চম স্থানে আছেন।

আরও পড়ুন :- বোলার হিসেবে খেলা শুরু করে দুর্ধর্ষ ব্যাটসম্যান হয়েছেন যে ৫ ক্রিকেটার

৬) স্টিভ স্মিথ – ১২.৫ কোটি :- অস্ট্রেলিয়ার জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ডেভিড স্মিথ এই তালিকায় ষষ্ঠ স্থানে আছেন। তিনি তার কেরিয়ার শুরু করেছিলেন বল হাতে তবে ব্যাট হাতেও অসাধারণ প্রতিভার পরিচয় দিয়েছেন তিনি। এই বছরও তিনি রাজস্থান রয়্যালস এর জার্সিতে মাঠে নামবেন।

৭) সুনীল নারাইন – ১২.৫ কোটি :- অসাধারণ স্পিনার হিসেবে নিজের ক্রিকেট কেরিয়ার শুরু করলেও পরবর্তীকালে ব্যাট হাতেও যথেষ্ট পটু হওয়ার পরিচয় দিয়েছেন এই ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়। তিনি কলকাতা নাইট রাইডার্সের অন্যতম সদস্য। কখনও কখনও ওপেনিং এও তাকে দেখা গেছে। এই বারও তিনি কলকাতার হয়েই মাঠে নামবেন।

আরও পড়ুন :- ১০ ক্রিকেটার যারা দুই দেশের হয়ে খেলেছেন, তালিকায় ৩ জন ভারতীয়

৮) বেন স্টোকস – ১২.৫ কোটি :- ইংল্যান্ডের জাতীয় ক্রিকেট দলের সহ অধিনায়ক এবং বিশ্ব ক্রিকেটের অন্যতম খেলোয়াড় বেন স্টোকস এই তালিকায় ৮ নম্বর স্থানে আছেন। তাকে এবার মাঠে  রাজস্থান রয়্যালসের জার্সিতে দেখা যাবে।

৯) সুরেশ রায়না – ১১ কোটি :-সুরেশ রায়না এই তালিকায় স্থান করে নিলেও এও বছরের আইপিএল শুরু হওয়ার আগেই দেশে ফিরে গিয়েছিলেন সুরেশ। সম্প্রতি চেন্নাই ইন্ডিয়ানস এর পুরো দলের কোরোনা পরীক্ষা হওয়ার ফলে দুজন ক্রিকেটার সহ ১৩ জনের শরীরে কোরোনা ভাইরাসের নমুনা পাওয়া গেলে তার পর পরই দেশে ফিরে আসেন রায়না। চেন্নাই সুপার কিংস দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন তিনি। চলতি বছরে তার দলে না থাকার জন্য গোটা দলের খেলার ওপর যে বেশ ভালো প্রভাব পড়বে তা বলাই যায়।

আরও পড়ুন :- ৫ ক্রিকেটার যারা আইপিএলে ৫ টির বেশি ফ্রানচাইজির হয়ে খেলেছেন

১০) এ বি ডি ভিলিয়ার্স – ১১ কোটি :- এই তরিকায় দশম স্থানে আছেন বিশ্ব ক্রিকেটার অন্যতম সেরা খেলোয়াড়, ব্যাটসম্যান এ বি ডিভিলিয়ার্স, যিনি নিজের সুদীর্ঘ ক্রিকেট কেরিয়ারে তিনবার আইসিসির ওডিআই ক্রিকেটার অফ দি ইয়ার এর খেতাব পান। এই বছরও তিনি এই দলের হয়েই খেলতে নামবেন ।