বলিউডের সেরা ১০ স্টান্টম্যান যারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে বলিউড অভিনেতাদের প্রাণ বাঁচায়

নিজের জীবনের ঝুঁকি নিয়ে বলিউডে অ্যাকশন সিনে অভিনয় করেন এই ব্যক্তিরা

যে ছবিতে ধামাকা যত বেশি, ততবেশি হিট হবে ছবি, এটাই যেন মূলমন্ত্র হয়ে দাঁড়িয়েছে হলিউড-বলিউড-টলিউডের সর্বত্র। বলিউড তারকাদের অ্যাকশন দৃশ্য যত বেশি জমজমাট, তিনি তত বড় সুপারস্টার। বলিউডে (Bollywood) এমন অনেক অ্যাকশন হিরো রয়েছেন। তাদের অ্যাকশন দৃশ্যগুলো (Action Sequence) মুগ্ধ করে দর্শকদের। তবে পর্দার আড়ালে কি ঘটছে তা কার্যত এপারে বসে সবসময় আন্দাজ করা যায় না। তারকাদের যে অ্যাকশন দেখে হাততালির বন্যা বয়ে যায় সিনেমা হলগুলোতে আদতে তা বেশিরভাগ সময়ই স্টান্টম্যানদের (Stant Man) দিয়ে করানো হয়।

আমির খান, অভিষেক বচ্চন থেকে শুরু করে সালমান খান, প্রত্যেক সুপারস্টারদের রয়েছেন জন্য নির্দিষ্ট স্ট্যান্টম্যান। তাদের কাজ হল অ্যাকশনের কঠিন দৃশ্যগুলিতে তারকাদের বদলে স্টান্ট দেখানো। বলিউডের যে অ্যাকশন ছবিগুলো কোটি কোটি টাকা উপার্জন করতে পেরেছে তার পেছনে এই স্টান্টম্যানদের যথেষ্ট ভূমিকা রয়েছে। এক নজরে দেখে নিন বলিউডের যে সুপারস্টারদের অ্যাকশন ছবিতে অভিনয়ের জন্য স্টান্ট ম্যানের সহায়তা নিতে হয়েছে।

সালমান খান (Salman Khan) : বলিউডের অ্যাকশন সুপার হিরো সালমান খান। সালমান প্রায় প্রত্যেক বছর ঈদ উপলক্ষে ধামাকাদার অ্যাকশন মুভি নিয়ে আসেন। আগামী বছর মুক্তি পাবে সালমান খান অভিনীত ‘টাইগার থ্রি’ ছবিটি। এই ছবির প্রথম পার্ট ‘এক থা টাইগার’-এ সালমান খানের দুর্দান্ত অ্যাকশন দেখে মুগ্ধ হয়েছিলেন ভক্তরা। কিন্তু এই অ্যাকশন দৃশ্যগুলি আদতে তার স্টান্টম্যান জাবেদ আলী শুট করেছিলেন।

ক্যাটরিনা কাইফ (Katrina Kaif) : বলিউডের অ্যাকশন মুভিগুলির মধ্যে ‘ধুম থ্রি’ আপনার পছন্দের তালিকায় রয়েছে তো? এই ছবিতে ক্যাটরিনা কাইফের স্টান্ট দৃশ্য নিয়ে দারুণ চর্চা হয়েছিল। আদতে ছবিতে ক্যাটরিনা স্টান্ট দৃশ্যে অভিনয় করেননি। ক্যাটরিনার বদলে তার স্টান্টম্যানদের দিয়েই করানো হয়েছিল শুটিং।

হৃত্বিক রোশন (Hrithik Roshan) : ঋত্বিক রোশনের এমন অনেক সুপার হিট অ্যাকশন মুভি রয়েছে। তার মধ্যে থেকে বেশিরভাগ ছবিতে তিনি নিজেই অভিনয় করেছেন। হৃত্বিকের শরীরচর্চা এবং অ্যাকশন সিকোয়েন্সের প্রশংসায় পঞ্চমুখ বলিউড। তা সত্ত্বেও মহেঞ্জোদারো ছবিতে অ্যাকশন সিকোয়েন্সগুলিতে তার স্টান্টম্যানের প্রয়োজন হয়েছিল। এই ছবির দৃশ্যগুলিকে বাস্তবসম্মতভাবে ক্যামেরার সামনে তুলে ধরার জন্য স্টান্টম্যান বিশেষজ্ঞদের একটি দল গঠন করা হয়েছিল।

অভিষেক বচ্চন (Abhishek Bachchan) : ‘রাবণ’ ছবির জন্য অভিষেক বচ্চনও বেশ প্রশংসা পেয়েছিলেন। তবে এই ছবির বেশকিছু দৃশ্যে তার বিকল্প হিসেবে বলরাম অভিনয় করেছিলেন। বলরামের সঙ্গে অভিষেকের চেহারার বেশ কিছু মিল রয়েছে। অভিষেকের স্টান্টম্যান হিসেবে কাজ করেছিলেন বলরামই।

আমির খান (Aamir Khan) : ‘ধুম থ্রি’ ছবির জন্য আমির খানেরও স্টান্টম্যানের প্রয়োজন হয়েছিল। বলিউডের মিস্টার পারফেক্ট এই ছবিতে দ্বৈত ভূমিকায় অভিনয় করেন। ছবিতে বাইকের একটি দৃশ্য ছিল। এই বিশেষ দৃশ্যে আমির খান নিজে অভিনয় করেননি। তার বদলে একজন বাইকার স্টান্টম্যান নিযুক্ত করা হয়েছিল দৃশ্যটিকে ক্যামেরাতে ফুটিয়ে তোলার জন্য। নিখুঁত এডিটিংয়ের জন্য তা বোঝা যায়নি।