রামায়নের সেরা ১০ চরিত্র 

বিশ্বের অন্যতম প্রাচীন মহাকাব্য রামায়ণ। এই গ্রন্থ থেকে জানা যায় প্রাচীন ভারতের আর্থ-সামাজিক অবস্থা। অধর্মের বিনাশ ঘটিয়ে ধর্ম স্থাপনের কথা বলে রামায়ণ। এর সমস্ত অক্ষরই মানুষের জন্য গভীর অর্থবহ। রামায়ণ মহাকাব্যের চরিত্রগুলি ধার্মিক এবং সত্যের প্রতি দায়বদ্ধ, যা অনুপ্রাণিত করে সাধারণ মানুষকে। এখানে আমরা রামায়নের সেরা ১০ চরিত্রের তালিকা তৈরি করেছি।

Mandori রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

১০) মন্দোদরী

রাবনের স্ত্রী মন্দোদরী এই মহাকব্যের অন্যতম সেরা চরিত্র। অধর্ম থেকে সরে আসার জন্য সর্বদা রাবণকে সাবধান করে গেছেন তিনি। এমনকী সুযোগ পেলেই সীতাকে বাঁচানোর চেষ্টাও করেছেন মন্দোদরী।

Bivisan রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

৯) বিভীষণ

রাবণের সেজভাই বিভীষণ। রামায়ণের অন্যতম গুরুতবপূর্ণ চরিত্র। রাবনের কবল থেকে সীতা উদ্ধারের জন্য রামকে সবরকমভাবে সাহায্য করেছেন তিনি। সর্বদা ধর্মপথে থেকেছেন।

Shatrughan রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

৮) শত্রুঘ্ন

রাজা দশরথের চতুর্থ পুত্র শত্রুঘ্ন। ভক্তি এবং ভ্রাতৃপ্রেমের পথে হেঁটেছেন। আজীবন ভাই ভরতকে সাহায্য করেছেন। ধার্মিক শত্রুঘ্ন এই মহাকাব্যের গুরুতবপূর্ণ চরিত্র।

Kaishlya রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

৭) কৌশল্যা

রাজা দশরথের স্ত্রী এবং রামের মা হলেন কৌশল্যা। নিজের পুত্র রামের নির্বাসনের পেছনে কলকাঠি নাড়া কৈকেয়ীর প্রতি কোনওদিন বিমুখ হননি। বিমাত্রেয় লক্ষণ, ভরত এবং শত্রুঘ্নের প্রতিও তিনি ছিলেন সমান সহনশীল।

আরো পড়ুন : শিবের সঙ্গে গাঁজা জড়ানো নিছক গাঁজাখুরি

Raja Dasharath রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

৬) রাজা দশরথ

রামায়নের অন্যতম প্রধাণ চরিত্র রাজা দশরথ হলেন রামের পিতা। নিজের সত্যের প্রতি আজীবন ছিলেন নিষ্ঠাবান। দুঃখিত হলেও সত্য রক্ষার জন্য নিজের সন্তানকে বনবাসে পাঠিয়েছিলেন। অবশ্য রামের বনবাস গমনের কয়েকদিনের মধ্যেই মৃত্যু হয় দশরথের।

আরো পড়ুন : শিবের ৮টি ভুষণের বিশেষ তাৎপর্য

Hanuman Ramayan রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

৫) হনুমান

ভক্তির প্রতীক হনুমান। রামের দর্শন পাওয়ার দিন থেকেই হনুমান তাঁকে প্রভু বলে মেনেছেন। রামের সেবায় নিজের জীবন উৎসর্গ করেছিলেন তিনি। রাক্ষসদের বিরুদ্ধে যুদ্ধে সাহসের সঙ্গে লড়াই করেছেন। এমনকি সঞ্জীবনী এনে লক্ষণের জীবন বাচিয়েছিলেন হনুমান।

Bharat রামায়নের সেরা ১০ চরিত্র 

৪) ভরত

রাজা দশরথের তৃতীয় স্ত্রী কৈকেয়ীর সন্তান ভরত। মা’য়ের জন্য রামকে বনবাসে যেতে হয়েছে শুনেই তাঁকে ফিরিয়ে আনার জন্য সব ছেড়েছুড়ে জংলের পথে ছুটেছেন। কিন্তু রাম না ফেরায় সিংহাসনে তাঁর খড়ম রেখে দেশ চালানোর সিদ্ধান্ত নেন।

আরো পড়ুন : শিব পুজো যেসব দিয়ে করলে সকল মনস্কামনা পূর্ন হবে

Laxman রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

৩) লক্ষ্মণ

রামের ছোট ভাই হলেন লক্ষ্মণ। রামের সেবায় নিজের জীবন উতসর্গ করেছেন। দাদার সঙ্গে থাকবেন বলে রাজসুখ ছেড়ে বনে গেছেন। সব সময় সব কিছুতে রামের সঙ্গে থেকেছেন। লক্ষ্মণ অসীম ভক্তির প্রতীক। সর্বদা রক্ষা করে গেছেন সীতাকে। ক্রোধ এবং সাহসিকতার জন্যও বিখ্যাত তিনি।

আরো পড়ুন : কীভাবে শুরু হয়েছিল শিবরাত্রি ব্রত? জেনে নিন পুরো কাহিনী

Sita রামায়নের সেরা ১০ চরিত্র 
Source

২) সীতা

পবিত্রতা ও বিশুদ্ধতার প্রতীক হলেন সীতা। সমস্ত বিবাহিত নারীর কাছে তিনি প্রেরণাস্বরূপ। স্বামীর সুখের জন্য সব সুখ ত্যাগ করে রামের সঙ্গে ১৪ বছরের নির্বাসণে যান। পাশবিক অত্যাচার চালালেও রাবনের কাছে হার স্বীকার করেননি সীতা। লঙ্কা থেকে উদ্ধারের পরেও স্বামীর প্রতি সম্পূর্ণ অনুরক্ত ছিলেন। এমনকি নিজের পবিত্রতার প্রমাণ দিতে অগ্নিপরীক্ষা দিয়েছেন।

আরো পড়ুন : যে ১০টি কারণে দ্রৌপদী মহাভারতের আদর্শ নারী এবং সকল নারীর অনুসরণযোগ্য

Rama in Ramayana রামায়নের সেরা ১০ চরিত্র 

১) রাম

রামায়ণের প্রধান চরিত্র রামকে ঘিরেই আবর্তিত হয়েছে রামায়নের কাহিনী। বিষ্ণুর অবতার হিসাবে মানা হয় রামকে। তাঁকে বলা হয়েছে পুরুষোত্তম অর্থাৎ পুরুষশ্রেষ্ঠ। তিনি একজন দায়িত্বশীল সন্তান, বিশ্বস্ত বন্ধু এবং নিবেদিত শাসক। পিতা-মাতার আদেশ পালন করতে দুবার ভাবেননি। প্রজাদের সুখী রাখতে নিজের স্ত্রীর অগ্নিপরীক্ষা নিয়েছেন।
এঁরা ছাড়াও জটায়ু, বশিষ্ঠ, সুগ্রীব, জনক, উর্মিলা এবং বিশ্বামিত্র এই গাথার অন্যতম প্রধান চরিত্র। যেগুলি আজও মানুষকে উন্নত জীবন বাঁচার অনুপ্রেরণা যোগায়।

আমাদের প্রতিটি পোস্ট WhatsApp-এ পেতে ⇒ এখানে ক্লিক করুন