রেশন কার্ড নিয়ে যাবতীয় সমস্যার সমাধানে চালু হচ্ছে হেল্পলাইন

রেশন কার্ড ও ডিজিটাল কার্ড নিয়ে মানুষের নিত্য সমস্যা,  হাজার ও অভিযোগ। সেই সমস্ত প্রশ্নের উত্তর দিতে ও অভিযোগ গ্রহনের জন্য এবার ১২ ঘন্টার ফুড হেল্পডেস্ক চালু করতে চলেছে রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তর। সপ্তাহের সাত দিনই সকাল ৮টা থেকে রাত ৮টা ওই হেল্পডেস্ক চালু থাকবে।

ডিজিটাল রেশন কার্ড নিয়ে মানুষের মধ্যে নানান বিভ্রান্তি দূর করতে এই হেল্পডেস্ক তৈরি করা হচ্ছে। এই হেল্প ডেস্কে  সবাই অভিযোগ জানানোর পাশাপাশি রেশন কার্ড-সহ সমস্ত বিষয়ে ঠিক তথ্য পাবেন।

তবে এটাই প্রথম নয়, এর আগেও হেল্পডেস্ক চালু করা হয়েছিল। দু’টি টোল-ফ্রি নম্বরে ফোন করে গ্রাহকেরা তাঁদের সমস্যার কথা জানাতে পারতেন। সেই প্রক্রিয়াকেই আরও সুসংহত করার পরিকল্পনা করা হয়েছে এই হেল্পডেস্কের মাধ্যমে।

এই কাজের জন্য অভিজ্ঞতাসম্পন্ন সংস্থাকে দায়িত্ব দিচ্ছে রাজ্য সরকার। তবে এই হেল্প ডেস্কের প্রক্রিয়া সবেমাত্র চালু করার চেষ্টা সবে মাত্র শুরু হয়েছে তাই এই প্রক্রিয়া চালু করতে বেশ কয়েকদিন সময় লেগে যাবে।

আরও পড়ুন :- কোন রেশন কার্ডে পাবেন কতটা চাল-গম-আটা, জানুন আপনার অধিকার

এই হেল্পডেস্কে ১৬ টি আসন থাকবে। সেখানে শিফটে কাজ করবেন মূলত তিনটি শিফট অনুযায়ী। বাংলা, হিন্দি, ইংরেজি— তিনটি ভাষাতেই কল করা হবে। তবে শুধু রেশন কার্ড ও ডিজিটাল কার্ড নিয়ে সমস্যা নয়, খাদ্য ও সরবরাহ দফতর সংক্রান্ত যাবতীয় তথ্য ছাড়াও যে কোনও অভিযোগ এই হেল্প ডেস্কে জানানো যাবে।