বাস্তুমতে গৃহে সুখ শান্তি ও সমৃদ্ধির জন্য শুভ আর অশুভ গাছ কোনগুলি

3170

জীবন সুখের শান্তির হোক, তা কে না চায় ? তবে এই সুখ বা শান্তি সবার কপালে জোটে না।তার জন্য চাই কর্মের প্রতি নিষ্ঠা ও ব্যক্তিগত জীবন সৎ ও নিয়মের মধ্যে রাখা। আমরা অনেকেই টাকা পয়সা ভালো রোজগার করলেও নানান কারণে বাড়িতে ও ব্যক্তিগত জীবনে অশান্তি ভোগ করি। আসলে সংসারে  বা গৃহে সুখ শান্তি তথা ব্যক্তিগত জীবনে সমৃদ্ধি আনার জন্য আমাদের বাস্তু অনেকাংশে দায়ী। আর তাই আমাদের মেনে চলা উচিত বাস্তু শাস্ত্রের সঠিক পরামর্শ। এই পরামর্শ অনুযায়ী বাড়ির কোথায় কি থাকবে  আর কী থাকবে না ,তা নিয়ে বিস্তর উপদেশ দেওয়া হয়।

গাছ এমনিতে পজিটিভ শক্তির প্রতীক।তবে বাস্তুমতে এমন কিছু গাছ আছে যাদের বাড়িতে রোপণ করে উপযুক্ত পরিচর্যা করলে আপনার জীবনে শান্তি বা সমৃদ্ধি বয়ে নিয়ে আসে। বাস্তুশাস্ত্র বলছে , বাড়িতে বেশ কয়েকটি গাছ সুখ সমৃদ্ধি তথা ধনসম্পত্তি বাড়াতে সাহায্য করে। যার ফলে সেই গাছ গুলি বাড়ির উপযুক্ত স্থানে রাখলে, বাড়ির সদস্যদের সৌভাগ্য সমৃদ্ধি বাড়তে বাধ্য। দেখে নেওয়া যাক কোন কোন গাছ বাড়িতে রাখলে তা সমৃদ্ধি , সৌভাগ্যকে আরও বাড়ায়।

আরো পড়ুন : জীবনে সুখী হওয়ার উপায়

Tulshi Tree
Source

তুলসী গাছ

বাস্তু মতে এই গাছ বাড়িতে থাকা অবশ্যই আপনার বাড়ির জন্য শুভ।হিন্দু শাস্ত্রে এই গাছের পাতা অর্থাৎ তুলসী পাতা দিয়ে রাধাকৃষ্ণের পূজা করা হয়।তাই ধর্ম মতেও এই গাছ অত্যন্ত উপযোগী।তবে এই গাছ যেকোনো দিকে লাগানো যায় না।সাধারণত পূর্ব দিকে অর্থাৎ সূর্য উদয়ের দিকে আবার  উত্তর ও উত্তর-পূর্ব দিকে এই গাছ লাগালে আপনার বাড়িতে সমৃদ্ধি ও শান্তি বজায় থাকে।তবে এই গাছের পাতা যেকোন সময় তোলা যায় না।সকাল ১২ টার মধ্যেই এই গাছ থেকে আপনার প্রয়োজনীয় পাতা সংগ্রহ করবেন।আর স্নানের পর ভিজে কাপড়ে এই গাছে জল নিবেদন করবেন।সন্ধ্যার সময় এই গাছের সামনে প্রদীপ জ্বালাতে ভুলবেন না ।আপনার বাড়িতে বা আপনার জীবনে সবকিছু শুভ হবে।

Neem Tree
Source

নিম গাছ

নিম গাছ যেমন ভেষজ গাছ হিসাবে আমাদের কাছেপরিচিত।এর সব অংশ যেমন পাতা, ফুল, ফল ,কান্ড আমাদের অনেক রোগের আয়ুর্বেদিক ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয়।তেমনি বাস্তু মতে এই গাছ বাড়ির মধ্যে থাকলে আপনার শরীর স্বাস্থ্য ভালো থাকবে।এই গাছের হাওয়া আপনার বাড়ির অশুভ শক্তিকে বাড়ির বাইরে বের করে দেয়। তবে এই গাছ বাড়ির উত্তর -পশ্চিম কোণে লাগালে সবচেয়ে বেশি শুভ ফল পাওয়া যায়।নিম গাছের কান্ড থেকেই ভগবান জগন্নাথ দেবের অবয়ব তৈরি করা হয় ।তাই এই গাছকে দেবতা রূপে পূজা করলেও আপনার সুভাগ্য  ফিরে আসবে।প্রতিদিন স্নানের পর জল নিবেদন করুন।

কলা গাছ

কলা গাছের বাস্তু মতে অনেক বেশি পজিটিভ শক্তি দেওয়ার ক্ষমতা থাকে, তাই বাড়িতে কলা গাছ লাগানো প্রথা অনেক পুরানো।আবার মাঙ্গলিক কাজে ও পূজা অনুষ্ঠানে কলা গাছের ব্যবহার মণ্ডপে করা হয় সেই প্রাচীন কাল থেকেই।তবে এই গাছের অবস্থান যেন আপনার বাড়ির সামনের দিকে না হয়।এই গাছ আপনার পরিবার ও আপনার জীবন থেকে দুঃখ ও দুর্দশা দূর করতে সাহায্য করে।এই গাছের কাঁচা বা পাকা কলা যেমন আপনার শরীরে লৌহের ঘাটতি কমাতে সাহায্য করবে তেমনি অত্যন্ত প্রয়োজনীয় পটাসিয়ামের চাহিদার যোগান রাখবে।তাই এই গাছ বাড়ির পেছনের দিকে অবশ্যই লাগাবেন।তবে এই গাছে কখনোই বাড়ির নোংরা জল দেবেন না।

Money Plant
Source

মানি প্ল্যান্ট

নামের মাধ্যমেই বুজতেই পারছেন এই গাছের কল্যাণকর গুণের কথা।বাস্তু মতে এই গাছ বাড়িতে থাকলে আপনার জীবনে অর্থনৈতিক শ্রীবৃদ্ধি অবশ্যই হবে।তবে এই গাছ বাড়ির যেকোন জায়গায় থাকলে কাঙ্খিত ফল পাওয়া যায় না।বাড়ির মধ্যে দক্ষিণ দিকে এই গাছ থাকা শুভ।অর্থাৎ সূর্যের প্রখর রশ্মি যেন এই গাছের উপর সরাসরি না এসে পড়ে।তবে আপনার সয়ন কক্ষে এই গাছ রাখতে পারেন।কিন্তু সেক্ষেত্রে এই গাছ যেন আপনার বিছানার এমন দিকে থাকে যেদিকে আপনার মাথা থাকে।ভুলেও আপনার বিছানার এমন দিকে রাখবেন না, যেদিকে আপনি পা রাখেনএই গাছ অপবিত্র হাতে বা স্নানের আগে স্পর্শ করবেন না।স্নানের পর খুব দরকার থাকলে তবেই এই গাছ হাত দিতে পারেন।

আরো পড়ুন : বউ কে বশ করবেন কিভাবে ? জেনে নিন কিছু সহজ উপায়

বাঁশ গাছ

বাঁশ গাছ সাধারণত বাস্তু মতে আপনার উন্নতির গতিকে নির্দেশ করে।সাধারণত বাড়িতে বাঁশ গাছ থাকলে আপনার জীবনে সকল প্রকার উন্নতিমূলক কাজ দ্রুত ঘটতে থাকে।তবে বাড়ির সম্মুখ ভাগে অর্থাৎ সদর দরজার দিকে এই গাছ থাকা কিন্তু শুভ লক্ষণ নয়।এক্ষেত্রে আপনার কর্মে নানান বাধা আসতে পারে।তাই অনেকেই আজও বলে থাকি” আর কতো বাঁশ দিবি বল”।অর্থাৎ এই গাছের মাধ্যমে আমরা শুভ অশুভ উভয় কিছু অর্জন করতে পারি।

নারকেল গাছ

নারকেল গাছ বাস্তু মতে আপনার ব্যক্তিগত জীবনকে ব্যক্তিত্ব পূর্ন করতে সাহায্য করে।নারকেল গাছ তাই বাড়িতে থাকা বাস্তুমতে শুভ।তবে বাড়ির সম্মুখ ভাগে এই গাছ কখনোই যেন না থাকে।এই গাছের উচ্চতা বৃদ্ধি আপনার  দীর্ঘ সুসময়কে নির্দেশ করে।আর অল্প উচ্চতার ফলদায়ী গাছ আপনার অর্থের সু আগমন ও সাংসারিক শান্তি বজায় রাখতে সাহায্য করে।তাই এই গাছ বাড়ির পেছনে থাকলে আর তা যদি ফলদায়ী হয় তাহলে আপনার জীবনে দুঃখ আসবে না কোনোদিন।

Source

ক্যাকটাস বা কাঁটা জাতীয় গাছ

এই জাতীয় গাছ বাড়ির সম্মুখে একদম রাখবেন না, কারণ বাস্তুমতে এই জাতীয় গাছ আপনার উন্নতির পথে বাধার সৃষ্টি করে।তবে বাড়ির যেদিকে মন্দির আছে তার বিপরীতে এই গাছ রাখলে আপনার বাড়িতে অশুভ শক্তি প্রবেশ করতে পারে না।

লেবু গাছ

বাস্তু মতে এই গাছ বাড়িতে থাকলে আপনার স্বাস্থ্য অনেক ভালো থাকে সারা বছর।তাই এই গাছ বাড়িতে লাগিয়ে আপনার সুস্বাস্থ্য বজায় রাখুন

কোন  কোন গাছ বাড়ির পক্ষে অশুভ

আরো পড়ুন : আপনার কষ্টার্জিত টাকা কোথায় ও কীভাবে বিনিয়োগ করলে তাড়াতাড়ি বাড়বে

খেজুর গাছ

বাড়িতে ভুলেও খেজুর গাছ লাগাবেন না।কারন বাস্তু মতে এই গাছ আপনার জীবনে দুঃখ ও কষ্ট বয়ে নিয়ে আসে।তাই বাড়ির ভিতর এই গাছ না লাগানোই ভালো।

জাম গাছ

জাম গাছ বাড়ির জন্য অনুপযুক্ত গাছ।বাস্তু মতে এই গাছ বাড়িতে থাকলে হঠাৎ কোনো অঘটন ঘটতে পারে।আপনার সুখের জীবনে অশান্তির কালো ছায়া নামতে পারে।

Source

বেদানা গাছ

এই গাছ বাস্তুমতে শুভ গাছ নয়।এই গাছ বাড়িতে থাকলে আপনার প্রিয় জনের বিপদ দেখা দিতে পারে।তাই এই গাছ বাড়ির ভিতর লাগাবেন না।

আরো পড়ুন : রাস্তায় ট্রাফিক পুলিস আটকালে জেনে নিন কি কি করণীয় ও আপনার অধিকার

বট গাছ

এই গাছের যদিও  হিন্দু শাস্ত্র মতে অত্যন্ত শুভ  হলেও বাড়ির মধ্যে এই গাছ কিন্তু শুভ লক্ষণ নয়।এই গাছ বাড়িতে থাকলে ভাই ভাইয়ের মধ্যে ,বা স্বামী স্ত্রীর মধ্যে মনোমালিন্য তৈরি হয়।আপনার সুখের সংসারে নানা দুশ্চিন্তা বা মনের মধ্যে ফাটল  তৈরি হয়।

তাহলে জানতে পারলেন যে কোন কোন গাছ বাড়ির জন্য শুভ আর কোন কোন গাছ অশুভ।এবার সেইভাবেই আপনার বাড়িতে এইসব শুভ ও অশুভ গাছ লাগিয়ে বা না লাগিয়ে জীবনে সুখ শান্তি ও সমৃদ্ধি নিয়ে আসুন আর এই প্রতিবেদনটি শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।

আমাদের প্রতিটি পোস্ট WhatsApp-এ পেতে ⇒ এখানে ক্লিক করুন 

Loading...