ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, কালীপূজোয় কি বৃষ্টি হবে, কি বলছে আবহাওয়া দফতর

ঘনিয়ে আসছে দুর্যোগ, কালী পূজোতে কি বৃষ্টি হবে, কী বলছে মৌসম বিভাগ

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় কার্যত বাঙালির কাছে কালীপুজোর (Kali Puja 2022) আনন্দটাই মাটি হতে বসেছে। ২৪শে অক্টোবর অর্থাৎ আগামী সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ২৫ শে অক্টোবর ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে বঙ্গে। ঘূর্ণিঝড়ের কারণেই সরকারি সিদ্ধান্তে রাজ্য সরকারী কর্মচারীদের ছুটি বাতিল হল। কেন্দ্র থেকে জারি করা সতর্কবার্তা জেনেই সিদ্ধান্তগুলো জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন ঘূর্ণিঝড় নিয়ে দিল্লি থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। তাই সোমবার এবং মঙ্গলবার রাজ্য সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। ভারতীয় মৌসুম বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সক্রিয় রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই শক্তির মাত্রা বাড়াবে এই নিম্নচাপ।

এই নিম্নচাপ আগামী কয়েক দিনের মধ্যেই পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শনিবারের মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। শক্তি বাড়ানোর পর এই নিম্নচাপ পূর্ব মধ্য এবং সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করবে। রবিবারের মধ্যেই সেটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে।

মৌসম বিভাগের তরফ থেকে জানানো হয়েছে সোমবার পশ্চিম মধ্য এবং সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। তারপর ক্রমশ উত্তর এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চলে পৌঁছবে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার এবং মঙ্গলবার উত্তর বঙ্গোপসাগরে ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঘূর্ণিঝড়ের বেগ বেড়ে ঘন্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

মঙ্গলবার ঘন্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। হাওয়ার বেগ বেড়ে ঘন্টায় ৯০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। এই আশঙ্কায় সরকারি কর্মচারীদের ছুটি বাতিল ঘোষণা করেছে রাজ্য সরকার। সোমবার কালীপূজার ছুটিটাও বাতিল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার এই নিয়ে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছেন সরকারি বৈঠকে।