শুধু ভারতেই নয়, বলিউডের এই ৫ সংগীতশিল্পীকে স্যালুট করে গোটা বিশ্ব

বলিউডের এই ৫ গায়ক গায়িকা যাদের খ্যাতি শুধু ভারতেই নয় রয়েছে বিদেশেও

Here is Why Lata Mangeshkar Refused to work with Kishore Kumar

সংগীতের প্রতি অনুরাগ যাদের আছে প্রকৃত সংগীতশিল্পীর কদর একমাত্র তারাই করতে পারেন। গত ৪০ বছরের বেশি সময় ধরে ভারতীয় সংগীত শিল্পীরা তাদের গানের মাধ্যমে সমৃদ্ধ করেছেন বলিউডকে। আজ তারা শুধু ভারতেরই নন, গোটা বিশ্বের কাছে গর্ব। আজ এই প্রতিবেদনে রইল ভারতের সেরা ৫ গায়ক এবং গায়িকার (Here Are The List Of 5 Best Singes Of India) তালিকা যাদের সম্মান করে গোটা বিশ্ব।

কিশোর কুমার (Kishore Kumar) : কিশোর কুমারকে ছাড়া বলিউড এবং টলিউড বলতে গেলে অসম্পূর্ণ থেকে যেত। বাংলা, হিন্দি এবং অন্যান্য ভাষা মিলিয়ে এক হাজারেরও বেশি গান গেয়েছেন কিশোর কুমার। এই প্রজন্মের শ্রোতাদের কাছেও কিশোর কুমার ঠিক ততটাই জনপ্রিয়। শোনা যায় কিশোর কুমার নাকি সংগীতের তথাকথিত কোনও প্রশিক্ষণ নেন নেই। তার সুরেলা কন্ঠের জাদুতে মুগ্ধ হয়ে আছে গোটা দেশ তথা বিশ্ব।

Here is Why Lata Mangeshkar Refused to work with Kishore Kumar

মোহাম্মদ রফি (Mohammed Rofi) : এই তালিকায় মোহাম্মদ রফির নাম না রাখলেই নয়। তিনি বলিউডের অনেক ছবির জন্য গান গেয়েছেন। শাম্মী কাপুরের জন্যই প্রধানত তিনি বেশিরভাগ গান গেয়েছিলেন। তার গায়কিতে রয়েছে অন্য ধরনের স্টাইল যা শ্রোতাদের মুগ্ধ করে আজও। এই প্রজন্মের মানুষও তার গান শুনতে এবং গুনগুন করে গাইতে পছন্দ করেন।

লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) : এই বছরের শুরুর দিকেই প্রয়াত হয়েছেন সংগীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। ৪০ দশকেরও বেশি সময় ধরে বহু চলচ্চিত্রে তিনি গান গেয়েছেন। তাকে বলা হয় সুরের নাইন্টিঙ্গেল। ভারতীয় সংগীত জগতে তার মত প্রতিভা দুটি নেই। জীবনের একেবারে শেষ প্রান্তে এসেও তার গলার মিষ্টতা মন ছুঁয়ে যায়।

lata mangeskar

উদিত নারায়ণ (Udit Narayan) : ৯০ এর দশকের বহু ছবিতে গান গেয়েছেন উদিত নারায়ণ। তার কন্ঠে গাওয়া বহু সুপারহিট গান রয়েছে বলিউডে। ভারতের সেরা পাঁচ সংগীত শিল্পীর মধ্যে তার নাম থাকতে বাধ্য। তার গান শুধু শুনতেই নয়, নাচতেও বাধ্য করে শ্রোতাদের।

শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal) : বাংলা তথা দেশের গর্ব হলেন শ্রেয়া ঘোষাল। শ্রেয়ার প্রশংসায় পঞ্চমুখ ছিলেন খোদ সুরের সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরও। সঞ্জয় লীলা বানসালির ‘দেবদাস’ ছবিতে প্রথমবার গান গাওয়ার সুযোগ পেয়েছিলেন শ্রেয়া। তারপর তার কেরিয়ারে তাকে আর কখনও ঘুরে তাকাতে হয়নি।