চরম অর্থকষ্টে ভুগছেন টেলি-অভিনেত্রী, গাড়ি-গয়না বিক্রি করেও চলছে না সংসার

0
Shagufta Ali

বলিউড (Bollywood) বড়ই নিষ্ঠুর জায়গা। এখানে পরিচিতি পাওয়া যতটা কঠিন, সেই পরিচিতি ধরে রাখা তার থেকেও বেশি কঠিন। শিল্পীদের একসময়ে খ্যাতির শীর্ষ শিখরে পৌঁছে দিতে পারে বলিউড, পরক্ষণেই আবার মাটিতে আছড়ে ফেলতে পারে তাদের। পর্দার এই পার থেকে দেখলে মনে হবে সেলিব্রিটিদের কতই না নাম-যশ, প্রভাব-প্রতিপত্তি, খাতি, অর্থ-সম্পদ! তবে প্রচারের আলোর বাইরের না পাওয়ার যন্ত্রণাটা থেকে যায় পর্দার ওপারেই।

যে যন্ত্রনায় ভুগছেন এক দাপুটে টেলি অভিনেত্রী। টেলিভিশনের পর্দার অত্যন্ত পরিচিত মুখ তিনি। হিন্দি টেলিভিশন চ্যানেলের একাধিক ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। ‘সাথ নিভানা সাথিয়া’তে (Saath Nibhaana Saathiya) তার অভিনয় দর্শকের প্রশংসা অর্জন করেছিল। তিনি অভিনেত্রী শগুফতা আলি (Shagufta Ali)। একসময়ের টেলিভিশনের পর্দার দাপুটে অভিনেত্রীর হাতে এখন আর বিশেষ কাজ নেই। বিগত ৪ বছর ধরেই ভয়ঙ্কর অর্থকষ্টের মধ্যে দিয়ে দিন গুজরান করছেন তিনি।

সেই ১৭ বছর বয়স থেকে শুরু হয়েছে তার অভিনয় জীবন। তার পর ৩৬ বছর ধরে ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত তিনি । ছোটপর্দার একাধিক ধারাবাহিকে কাজ করতে দেখা গিয়েছে তাকে। ‘পুনর্বিবাহ’, ‘শ্বশুরাল সিমর কা’ তার অভিনীত ধারাবাহিক। তার অভিনীত শেষ ধারাবাহিকটিই ছিল ‘সাথ নিভানা সাথিয়া’। এই ধারাবাহিকে প্রায় ১০-১১ মাস কাজ করেছিলেন শগুফতা। তবে তার পর থেকেই তার জীবনে নেমে আসে বিপর্যয়।

কাজের অভাবে সংসার চালানোর মতো প্রয়োজনীয় অর্থ নেই তার হাতে। গত ৪ বছর ধরেই এই সমস্যার সম্মুখীন তিনি। বিগত ৪ বছরে নিজের সঞ্চয় ভেঙে, গাড়ি, গয়নাগাটি বিক্রি করে সংসার চালিয়েছেন তিনি। তবে এখন আর তার কাছে বিক্রি করার মতো কোনও সম্পত্তি নেই। শগুফতার কথা অনুযায়ী, তিনি এতবছর ধরে ইন্ডাস্ট্রিতে কাজ করছেন। তবে এমন পরিস্থিতি তিনি আগে কখনো দেখেননি।

শগুফতা শারীরিকভাবেও অসুস্থ। দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই ক্যান্সারের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন তিনি। সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, ‘‘গত ২০ বছর ধরে আমি অসুস্থ। ক্যানসার ধরা পড়েছিল আমার। তৃতীয় ধাপে পৌঁছে গিয়েছিলাম। সেখান থেকে লড়াই করে ফিরে আসি। তার পরে রাস্তায় দুর্ঘটনা হয়, হাতে চোট লাগে। এক হাতে আজও লোহার রড লাগানো আমার। শ্যুটিংয়ের সেটেও একাধিক বার পায়ে আঘাত পেয়েছি আমি। সে সমস্ত চিকিৎসার খরচ সামলানোর অবস্থা নেই আমার।’’

শগুফতার এমন অসহায় পরিস্থিতির খবর মুম্বইয়ের শিল্পী সংগঠনের কানেও গিয়ে পৌঁছেছে। যতদূর জানা যাচ্ছে, মুম্বইয়ের শিল্পী সংগঠনই আপাতত তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। শিল্পী সংগঠনের তরফ থেকে আর্থিক ভাবে সাহায্য করা হবে অভিনেত্রীকে। এছাড়াও অবশ্য অভিনেত্রী নীনা গুপ্ত, অভিনেতা সুশান্ত সিংহ প্রমুখ তাকে অর্থসাহায্য করবেন বলে জানা গিয়েছে। অভিনেত্রীর এই দুঃসময়ে তার পাশে রয়েছে ইন্ডাস্ট্রি।