গরিব পড়ুয়াদের ১০০০০ টাকা দিচ্ছে টাটা! আবেদন করুন এইভাবে

Tata Scholarship 2023 : জেনে নিন টাটা স্কলারশিপের আবেদন পদ্ধতি

TATA Pankh Scholarship 2023 : ভারতের বিভিন্ন অঞ্চলের ছাত্রছাত্রীদের স্কুলছুটের প্রধান কারণ হয়ে দাঁড়ায় ছাত্রছাত্রীদের পরিবারের আর্থিক অবস্থা। অনেক শিক্ষার্থীই শুধুমাত্র আর্থিক সংগতির অভাবে উচ্চশিক্ষা লাভ করতে পারেন না। আর তাই সমাজের পিছিয়ে পড়া শ্রেণীর দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য টাটা ক্যাপিটাল লিমিটেড (Tata Capital Limited) এর তরফে টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপ (Tata Capital Pankh Scholarship) প্রদান করা হয়ে থাকে।

টাটা স্কলারশিপ (Tata Scholarship 2023) কি?

এই স্কলারশিপের একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের এবং গ্র্যাজুয়েশন, ডিপ্লোমা ও পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের টিউশন ফি হিসেবে বছরে এককালীন ১০ হাজার টাকা থেকে ১২ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে। প্রতিবছর ভারতের প্রচুর ছাত্রছাত্রী টাটা গ্রুপের এই আর্থিক সহযোগিতার সুযোগ নিয়ে নিজেদের পড়াশোনার খরচ সামলে থাকে। চলুন জেনে নিই কারা কিভাবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

TATA Scholarship

Tata Capital Pankh Scholarship পাওয়ার যোগ্যতা

শিক্ষার্থীকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে। আর পারিবারিক আয় বছরে চার লক্ষ টাকা হতে হবে। এছাড়াও একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীরা অথবা কোন ডিগ্রি কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থী- যেমন B.A., B.Sc., B.Com., কিংবা পলিটেকনিক ও কোনো ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়া ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদনযোগ্য। আর মাধ্যমিকে অন্তত ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

Documents Required for Tata Pankh Scholarship

সাম্প্রতিক কালের পাশপোর্ট সাইজের ফোটো ও আধার কার্ড লাগবে। আর লাগবে শ্রেণীর বার্ষিক পরীক্ষার মার্কশীট। স্কুল কিংবা কলেজে ভর্তির প্রমাণপত্র। স্কুল কিংবা ডিগ্রি কোর্সে ভর্তির সময় প্রাপ্ত ফি-এর রশিদ। আবেদনকারীর ব্যাঙ্কের ডিটেল।বার্ষিক আয়ের সার্টিফিকেটের কপি। যদি বিকলাঙ্গ/কাস্ট সার্টিফিকেট থাকে তাহলে সেটা লাগবে।

Apply Online for TATA Pankh Scholarship 2023

বলে রাখা ভালো এই স্কলারশিপে আবেদনের জন্য অনলাইন পদ্ধতির সাহায্য নিতে হবে। আর এই আবেদন করার শেষ তারিখ হলো ১৫ নভেম্বর ২০২৩ পর্যন্ত। এখানে আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে Buddy4Study.Com ওয়েবসাইটে গিয়ে নাম, মোবাইল নম্বর, পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

তারপর,লগইন করে Scholarship অপশনে ক্লিক করে, ‘Tata Capital Pankh Scholarship Programme’ এখানে ক্লিক করতে হবে। তারপর, অনলাইন ফর্মটি ফিলাপ এবং নীচের লিস্টে দেওয়া ডকুমেন্টগুলি আপলোড করে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আবেদন কার্য সম্পূর্ণ হলেই আপনার ইমেইল আইডিতে একটি অ্যাপলিকেশন নম্বর আসবে। এটাকে ঠিক করে সেভ করে রাখবেন এটা পরবর্তীতে অনেক কাজে লাগবে।

Application Last Date

এই স্কলারশিপ এর জন্য আবেদন পত্র জমা দেওয়া যাবে ১৫ নভেম্বর ২০২৩ পর্যন্ত। আবেদনপত্র সাবমিট হওয়ার পর আপনার ইমেইল আইডিতে একটি অ্যাপলিকেশন নম্বর পাবেন। এই নম্বরটি আপনাকে ভবিষ্যতে স্কলারশিপের স্ট্যাটাস জানতে সাহায্য করবে।

আবেদনের লিংক : Apply Now