স্বাদ ও স্বাস্থ্য থাকবে হাতের মুঠোয়! মুড়ি-চিঁড়ে দিয়ে বানিয়ে নিন মুখরোচক এই রেসিপি

Easy Snacks Recipe : মাত্র ১০ মিনিটে বানিয়ে নিন মুড়ি-চিঁড়ের মুখরোচক এই রেসিপি, আট থেকে আশি সবাই হবে খুশি

Snacks Recipe : ঘরে তৈরি যেকোনো খাবারই স্বাস্থ্যকর ও মজাদার হয়ে থাকে।এদিকে শরীর ভাল রাখতে গেলে ওজন কমাতেই হবে। কিন্তু এই ওজন কমাতে গিয়ে রোজ রোজ একঘেয়েমি খাবার সমস্যায় ফেলে। তাই এবার চিড়ে দিয়ে এই মুখরোচক স্বাস্থ্যকর খাবার (Healthy Snacks) বানিয়ে নিন বাড়িতেই।

উপকরণ (Snacks Recipe) – এক বাটি চিড়ে, এক কাপ মাখানা,একবাটি মুড়ি, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, সরষে,চিনি, চাট মশলা,ঘি, কাঁচা লঙ্কা,কাজু, চিনাবাদাম, নারকোল, কিশমিশ, কারিপাতা।

Healthy Snacks

রন্ধন প্রণালী – প্রথমে শুকনো কড়াইতে অল্প আঁচে এক থেকে দেড় মিনিট মতো একবাটি চিঁড়ে নাড়তে হবে। এরপর এর মধ্যে এক কাপ মাখানা ও একবাটি মুড়ি মিশিয়ে নিতে হবে। তারপর শুকনো খোলাতে নেড়েচেড়ে নিতে হবে।

এরপর মিক্সিং জারে এক চামচ লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো নিয়ে ওর মধ্যে এক চামচ চিনি, হাফ চামচ চাট মশলা দিয়ে ভাল করে বেটে নিতে হবে। তারপর একটি কড়াইতে পরিমাণ মতো সাদা তেল আর হাফ চামচ ঘি মিশিয়ে দিয়ে ওর মধ্যে সরষে ফোড়ন দিতে হবে সঙ্গে ছোট একবাটি বাদাম, কাঁচা লঙ্কা কুচি দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে।

Healthy Snacks

এরপর এক ছোটবাটি কাজু, পাতলা করে কোটানো শুকনো নারকোল, ২ চামচ কারিপাতা আর কিছু কিশমিশ নেড়েচেড়ে নিন। এবার হাফ চামচ হলুদ, সামান্য হিং ও স্বাদমতো নুন মিশিয়ে ভাল করে সবটা মিশিয়ে নিতে হবে।

আরও পড়ুন : এইভাবে বাড়িতে তৈরি করুন নারকেল নাড়ু, অনায়াসে চলবে ১ বছর

Healthy Snacks

আরও পড়ুন : ওভেন ও ডিম ছাড়াই বানান চকলেট কেক, যে খাবে একবার সে চাইবে বারবার

এবার আগের তৈরি করা লঙ্কা, ধনে, জিরে গুঁড়োর মশলাটা এর মধ্যে মিশিয়ে নিন।মশলা যখন খুব ভাল ভাজা আর মুচমুচে হলে ভেজে রাখা মুড়ি, চিঁড়, মাখানা অল্প অল্প করে মেশাতে থাকুন। ব্যাস তৈরি দারুণ একটা মিক্সচার।এই হেলদি মিক্সচার একমাস পর্যন্ত কৌটোতে ভরে ফ্রিজে রেখে দিন। অনেকদিন পর্যন্ত ভাল থাকবে।

আরও পড়ুন : শুধু সুজি নিয়ে বানিয়ে নিন লোভনীয় সন্দেশ, একটা খেলে আর একটা চাইবেন