স্বাদে দারুণ, ভরপুর পুষ্টিগুণ, মাত্র ৫ মিনিটেই বানান বিকেলের হেল্দি-টেস্টি জল খাবার

বিকেলের জল খাবারে যত খুশি খান এই খাবার, শরীরের কোনও ক্ষতি হবে না

ক্যালসিয়াম, প্রোটিন এবং খনিজ পদার্থে ভরপুর ছানা শরীরে পুষ্টি যোগায়। অনেকে শুধু ছানা খেতে পছন্দ করেন না। ছানার ডালনা কিংবা ছানা সহযোগে বানানো পদ অবশ্য পছন্দ করেন। তবে মেন কোর্স বাদ দিয়েও জলখাবারে স্নাক্স হিসেবেও যতখুশি খেতে পারেন ছানার চপ (Chanar Chop)। এতে শরীরে সমস্যা হওয়ার ভয় নেই। খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলা যায় এই রেসিপি। শিখে নিন ছানার চপ বানানোর সহজ পদ্ধতি।

ছানার চপ বানানোর জন্য যে যে উপকরণ লাগবে : ছানা- ৫০০ গ্রাম, ছোলার ডাল- ১২৫ গ্রাম, ঘি বা মাখন- ৩ টেবিল চামচ, সরষের তেল- আন্দাজ মতো,  কাঁচা লঙ্কা: ২টো, আদা কুচি- ১ টেবিল চামচ, কালো জিরে- ১ টেবিল চামচ, চিনি ও নুন- স্বাদ মতো,

ছানার চপ বানানোর পদ্ধতি : প্রথমে পুর তৈরি করার জন্য ছোলার ডাল ভিজিয়ে ভালোভাবে মিহি করে বেটে নিন। এবার কড়াইতে সামান্য ঘি বা মাখন দিয়ে তার মধ্যে কালো জিরে ফোড়ন দিতে হবে। তারপর কাঁচা লঙ্কা কুচি দিয়ে দিন। ইচ্ছে হলে এর মধ্যে অল্প হিং দিতে পারেন।

এবার এর মধ্যে আদা কুচিও দিয়ে দিন। মাঝারি আঁচে ভালভাবে রান্না করে ১৫-২০ মিনিট পর নামিয়ে নিন। আলাদা একটি পাত্রে ঢেলে সরিয়ে রাখুন। এবার ছানাটা প্রথমে ভালোভাবে চটকে নিন। এর মধ্যে একটু নুন, লঙ্কা ঘি বা মাখন দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে।

খুব মিহি করেই ছানাটা মেখে নিতে হবে। এবার এক চামচ পরিমাণ ছানা নিয়ে হাতের সাহায্যে চেপটে গোল আকার দিতে হবে। এবারের মধ্যে আন্দাজমতো ডালের পুর ভরে ডিমের মত আকারে গড়ে নিন। এভাবে ছানার বল তৈরি করে রেখে দিন।

এবার কড়াইতে সরষের তেল গরম করে মাঝারি আঁচে ছানার বলগুলো ভেজে নিতে হবে। চা-কফি এমনকি ভাতের সঙ্গেও জমিয়ে খান ছানার চপ।