তারাপীঠের কালীমায়ের ভোগের নিরামিষ পাঁঠার মাংস স্বাদে অমৃতের সমান, রইল রেসিপি

তারাপীঠের মা তারার নিরামিষ পাঁঠার মাংস স্বাদে অমৃতের সমান, রইল রেসিপি

দীপাবলী উৎসব উপলক্ষে আলোর রোশনাইয়ে ভরে উঠেছে চারিদিক। বাংলার ঘরে ঘরে আজ কালী মায়ের আরাধনা চলছে। বাংলার তারাপীঠের মা কালীর মন্দিরেও পুজোর জন্য আজ জোর তোরজোর চলছে। মায়ের পুজোর পাশাপাশি ভোগেরও রয়েছে এলাহি ব্যবস্থা। আজ এই প্রতিবেদনে তারাপীঠের মা তারার ভোগের নিরামিষ পাঁঠার মাংসের রেসিপি (Tarapith Maa Tara Special Niramish Pathar Mangso) রইল।

তারাপীঠের স্পেশাল নিরামিষ পাঁঠার মাংস বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : পাঁঠার মাংস, তেজপাতা, থেঁতো করা আদা, কাঁচা লংকা বাটা, শুকনো লঙ্কা ভিজিয়ে বাটা, টমেটোর টুকরো, গোটা কাঁচা লঙ্কা, নুন, হলুদ, জিরে বাটা, ধনে বাটা, চিনি, সরষের তেল।

mutton curry

তারাপীঠের স্পেশাল নিরামিষ পাঁঠার মাংস রান্নার পদ্ধতি : সবার প্রথমে পাঁঠার মাংস খুব ভাল করে ধুয়ে নিয়ে সামান্য নুন এবং হলুদ মাখিয়ে ম্যারিনেট করে রেখে দিতে হবে। এবার একটি পাত্রে জল গরম হতে দিতে হবে। তারাপীঠে অবশ্য সমস্ত রান্না হয় পেতলের থালাবাসনে। তাই মায়ের ভোগের স্পেশাল এই রান্নার জন্য পেতলের কড়াই ব্যবহার করতে পারেন।

জল গরম হয়ে গেলে তার মধ্যে কিছুটা পরিমাণ সরষের তেল যোগ করুন। তারপর এর মধ্যে হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। তারপর এর মধ্যে দিয়ে দিন তেজপাতা। সবশেষে ম্যারিনেট করে রাখা পাঁঠার মাংস কড়াইতে দিয়ে দিতে হবে। এর সঙ্গেই টমেটো টুকরো এবং চেরা কাঁচা লঙ্কাগুলোও ঝোলের মধ্যে দিয়ে দিন।

এবার এই মাংসের ঝোলের মধ্যে থেঁতো করে রাখা আদাও দিয়ে দিতে হবে একইসঙ্গে। এরপর এই ঝোলের মধ্যে শুকনো লঙ্কা বাটা ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভাল করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। এবার রান্নাটা কিছুক্ষণ মিডিয়াম আঁচে রেখে হতে দিতে হবে। যখন ঝোলটা একটু ফুটতে শুরু করবে তখন এর মধ্যে ধনে বাটা এবং জিরে বাটা দিয়ে আবার নেড়ে নিতে হবে।

এবার আরও কিছুক্ষণের জন্য ঝোলটা ফুটিয়ে নিতে হবে। সবশেষে রান্না যখন প্রায় হয়ে আসবে তখন একটু চিনি এবং স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে নিন। তারপর উপর থেকে একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে মাংস সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত ফুটিয়ে নিলেই রেডি নিরামিষ পাঁঠার মাংস।