সুশান্তের মৃত্যুর আগেই উইকিপিডিয়ায় আত্মহত্যার খবর, প্রকাশ্যে এলো আসল কারণ

7333

১৪ই জুন সুশান্ত সিং রাজপুতের মৃত্যু হয়। আর তার মৃত্যুর পর থেকেই নানান মহলে নানান প্রশ্ন উঠতে শুরু করেছে। আর এবার সুশান্ত অনুরাগীরা উইকিপিডিয়ার একটি তথ্যকে সামনে নিয়ে এসে চাঞ্চল্যকর প্রশ্ন তুলেছেন সোশ্যাল মিডিয়ায়। প্রশ্নটি হল কিভাবে যে সময়ে তার মৃত্যুর কথা বলা হচ্ছে তার আগেই কিভাবে উইকিপিডিয়াতে আপডেট হয়ে গেল তার মৃত্যুর খবর ও কারণ!

সোশ্যাল মিডিয়ায় সুশান্ত সিং রাজপুতের এক অনুরাগী উইকিপিডিয়ার একটি স্ক্রিনশট তুলে ধরে দাবি করেছেন, উইকিপিডিয়াতে অভিনেতার মৃত্যু এবং মৃত্যুর কারণ সম্পর্কিত তথ্য ১৪ ই জুন সকাল ৯ টা ৮ মিনিটে আপডেট হয়ে গেছে। অথচ বাস্তবে জানা যায় সুশান্ত সিং রাজপুতের মৃত্যু হয়েছে সকাল ১০ টা ৩০ মিনিটে।

আর এর পরেই অনুরাগীদের প্রশ্ন তাহলে নিশ্চয়ই এর আগেই কেউ সুশান্ত মৃত্যুর কথা জানত। উইকিপিডিয়াতে মৃত্যুর আপডেট নিয়ে আরও এক অনুরাগীর দাবি আপডেট হয়েছে ৮.৫৯ মিনিটে। অর্থাৎ মৃত্যুর সময়ের ঘণ্টা দেড়েক আগেই উইকিপিডিয়াতে আপডেট হয়ে যায় তথ্য। এর পরেই অনুরাগীদের একের পর এক প্রশ্ন সোশ্যাল মিডিয়ায়।

এর পাশাপাশি সুশান্ত অনুরাগীদের একজন লিখেছেন সুশান্তের উইকিপিডিয়া আপডেটের আইপি অ্যাড্রেস ব্লক রয়েছে। আর এসব ঘটনা সামনে আসার পরেই অনুরাগীরা পুরো বিষয়টি নিয়ে সিবিআই তদন্তের দাবি করেছেন। আবার কেউ কেউ এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টাও করেছেন।

এই সম্পর্কিত আরও পড়ুন :- 

আত্মহত্যা নয়, সুশান্তের মৃত্যুতে উঠে আসছে যে ১০টি প্রশ্ন

এই ৭টি ছবির অফার সুশান্তের কাছে এলেও চলে যায় অন্য নায়কের কাছে

সুশান্ত সিং রাজপুতের ৫০টি স্বপ্ন যেগুলি পূরণ হলো না

আগে সেক্স তারপর ট্যালেন্ট, টলিউডে কাজ পেতে শুতে হয় ছেলেদেরও

‘বিছানায় যাইনি, তাই প্রাপ্যও পাইনি’, শ্রীলেখার স্বজনপোষণের অভিযোগে ধুয়ে দিলেন স্বস্তিকা

তবে এই ঘটনাটি নিয়ে শোরগোল পড়তেই নজরে আসে মুম্বাই পুলিশের সাইবার সেলের। তারপর তারা বিষয়টি নিয়ে তদন্তও করেন। তদন্ত করে জানা যায় উইকিপিডিয়া UTC (Coordinated Universal Time) ব্যবহার করে। আর এই UTC (Coordinated Universal Time) IST এর থেকে সাড়ে পাঁচ ঘণ্টা পিছিয়ে। আর সেই হিসাবে অভিনেতার মৃত্যু খবর ও কারণ উইকিপিডিয়ায় আপডেট হয়েছে সবকিছু ঘটে যাওয়ার পরেই।