খাওয়া বন্ধ, সুশান্তের ছবি আকড়ে ধরে অঝোরে কাঁদছে তার প্রিয় কুকুর

11720

সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার পর কেটে গেছে বেশ কয়েকটা দিন। এখনও শোকের আবহ থেকে বেরোতে পারেনি কেউই। মন ভেঙে গিয়েছে ভক্তদের। এখনও চোখের কোনের জল শুকোয়নি তাঁদের।কিন্তু তার মৃত্যুর পর সবথেকে বেশী দিশেহারা হয়ে পড়েছে সে, যে মুখ ফুট কিচ্ছুটি বলতে পর্যন্ত পারছেনা। এখনও পাগলের মতন খুঁজে যাচ্ছে সুশান্ত কে। কথা বলছি ফাজের। ফাজ সুশান্তের পোষ্য কুকুর এবং তার সাথেই সুশান্তের সবথেকে ভালো বন্ধু, সঙ্গী। সেই বন্ধুকেই একা ফেলে রেখে চলে গেলেন সুশান্ত।

সহকর্মী থেকে পরিবার সুশান্ত সিং রাজপুতকে হারিয়ে সবাই সেই ব্যথা-বেদনার কথা কখনও তাঁরা লিখছেন, কখনও বলছেন প্রকাশ্যে। মনটা একটু হালকা হচ্ছে। কিন্তু ‘ফাজ’ কী করবে? ও যে বলতে পারে না। সুশান্তের চলে যাওয়ার পর এখনও সে বুঝে উঠতে পারছেনা যে আর কোনোদিন ফিরবেনা সে।

সারাদিন ঘরে দিশেহারার মতন ছোটাছুটি করে খুঁজে বেড়াচ্ছে সুশান্তকে।খাওয়া দাওয়া ভুলে কখনও কখনও গুম মেরে বসে থাকছে ঘণ্টার পর ঘণ্টা। কোনরকম আওয়াজ পেলেই ছুট্টে দরজার সামনে। ভাবছে দরজা খুলে এই বুঝি ঘরে ফিরবে সুশান্ত। কিন্তু ফিরছেনা। হতাশ হয়ে এসে আবার বসে পরছে।কেউ যদি ফোনে সুশান্তের ছবি দেখাচ্ছে তাহলে খুশি হয়ে সেই ছবিকে আদর করে চেটে দিচ্ছে ফাজ।

সুশান্তের মৃত্যুর দু-একদিন পরেই তাঁর প্রিয় পোষ্যের একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে। তাতেই দেখা মিলেছে দিশেহারা ফাজের। তাকে দেখে সোশ্যাল মিডিয়ায় বহু মানুষ লিখেছেন, ‘হৃদয় কি শুধু মানুষের ভাঙে? ওদের আরও বেশি করে ভাঙে। ওরা চিৎকার করে বলতে পারে না, এই যা..’

মানুষের অভিমান, ছেড়ে চলে যাওয়া বুঝতে পারেনা তারা। তারা শুধু অপেক্ষা করে। ও কি অপেক্ষা করছে সুশান্তের? নাকি বুঝতে পারছে যে তার প্রতি বন্ধু তার কাছে ফিরবেনা আর? কেউ জানেনা। সুশান্তের কাছে এই ফাজ ছিল তার সবথেকে ভালো বন্ধু। তার সোশ্যাল মিডিয়ায়ও মাঝেমধ্যেই দেখা যেত তাকে। অবলা এই প্রাণীটি হয়তবা তার মন খারাপের কথা বলতে পারছে না। তবে তার অভিব্যক্তিতেই সেটা স্পষ্ট।

একটি নির্মাতা সংস্থা যখন সুশান্তের ঘরোয়া দৃশ্য শ্যুট করছিলেন তখন তিনি বলেন যে একমাত্র ফাজ তাকে কখনো বিচার করেনা, সেই তার সবথেকে ভালো বন্ধু। সুশান্ত যে অবস্থাতেই থাকুক না কেন সেভাবেই তাকে ভালোবাসতো ফাজ। তিনি বলেছিলেন যে তার কাছে ” চিরকালের ” শব্দটি শুধুমাত্র ফাজ এর ক্ষেত্রেই প্রযোজ্য।

কিন্তু সেই চিরকাল আর রইল কই? অকালেই তাকে ছেড়ে চলে গেলেন সুশান্ত।শুধুমাত্র পর্দায় সুশান্তের অভিনয় করা চরিত্রে যারা তাকে চিনতেন ভেঙে পড়েছেন তারাই, সেখানে ফাজ হারিয়েছে তার চিরকালের বন্ধুকে, খেলার সাথী কে। তাকে অনেকেই নিজের কাছে এনে রাখতে চেয়েছেন। অনেকেই তাকে নিয়ে চিন্তা প্রকাশ করেছেন। কিন্তু সে যার কাছে ফিরতে চাইছে সে আজ কোথায়?