একঘেয়ে চিকেন খেয়ে অরুচি? একবার চেখে দেখুন চিকেনের এই রেসিপি

রবিবারের স্পেশাল চিকেন কষাতে হবে ম্যাজিক! রইল নতুন স্বাদের রেসিপি

Chicken Curry Recipe : প্রতিদিনের একঘেয়ে চিকেন রান্না খেয়ে বোর হয়ে গেছেন? অন্যরকম কিছু খেতে ইচ্ছা করছে? আজ এমন একটি রেসিপি সন্ধান দেওয়া হবে এই প্রতিবেদনের মাধ্যমে, যাতে হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে ফেলতে পারবেন অনবদ্য চিকেনের পদ। দেখুন কীভাবে তৈরি করা হবে এই অনবদ্য স্টাইলের চিকেন কষা (Chicken Kosha)।

চিকেন কষা রান্নার উপকরণ

প্রতিদিন যে উপকরণগুলি ব্যবহার করেন চিকেন রান্নাতে, এক্ষেত্রেও সেই একই উপকরণ ব্যবহার করতে হবে কিন্তু স্টাইলটা একেবারেই আলাদা। এই রান্নাটি করতে আপনার লাগবে ১ কেজি চিকেন, আদা, রসুন, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো লবণ, টক দই, কাঁচা লঙ্কা, পাতি লেবু, সর্ষের তেল, দুটি বড় বড় পেঁয়াজ, এলাচ, লবঙ্গ, দারচিনি জয়ত্রী, জায়ফল, গোলমরিচ, শুকনো লঙ্কা, তেজপাতা, ধনে গুঁড়ো।

CHICKEN KOSHA

চিকেন কষা রান্নার পদ্ধতি

প্রথমে ১ কেজি চিকেন ভালো করে ধুয়ে ম্যারিনেট করতে হবে। ম্যারিনেট করার জন্য আপনাকে দিতে হবে আদা-রসুন পেস্ট, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, টক দই, স্বাদমতো নুন এবং সর্ষের তেল, গোটা লেবুর রস, কয়েকটি কাঁচা লঙ্কা হাতে করে ফাটিয়ে দিয়ে দিতে হবে। সমস্ত মিশ্রণটি ভালো করে চিকেনের সঙ্গে মাখিয়ে নিতে হবে।

এবার দুটি বড় বড় পেঁয়াজ নিয়ে সেগুলি ছোট ছোট করে কুচিয়ে নিন। এরপর আদা এবং রসুন গুলি হাত দিয়ে ছোট ছোট করে থেঁতো করে নিন। এবার মশলা তৈরি করার পালা। কড়াইতে এলাচ, লবঙ্গ, দারচিনি জয়ত্রী, জায়ফল, গোলমরিচ নাড়াচাড়া করে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন।

CHICKEN KOSHA

এবার একটি কড়াইতে বেশ খানিকটা সর্ষের তেল নিয়ে নিন। প্রথমে দিয়ে দিন আদা এবং রসুন কুচি। আদা এবং রসুন ভালো করে ভেজে নিন যতক্ষণ না লাল হচ্ছে। আদা এবং রসুন ভালো করে ভাজা হয়ে গেলে দিয়ে দিন দু তিনটে শুকনো লঙ্কা। মিনিটখানেক নাড়াচাড়া করে দিয়ে দিন কুচিয়ে রাখা পেঁয়াজের অর্ধেক।

পেঁয়াজগুলি ভালো করে নাড়াচাড়া করে ভেজে নিন যতক্ষণ না লাল হচ্ছে। পেঁয়াজ লাল হয়ে এলে সেটা একটি জায়গায় তুলে রেখে দিন। এবার কড়াইতে আরও কিছুটা সর্ষের তেল দিয়ে দিন। তেলে দিয়ে দিন সামান্য একটু ঘি। এবার দিয়ে দিন তেজপাতা, গোটা গরম মসলা এক টুকরো এলাচ, দারচিনি, লবঙ্গ এবং গোলমরিচ।

CHICKEN KOSHA

মশলাগুলি বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করার পর দিয়ে দিন কেটে রাখা বাকি পেঁয়াজের টুকরো গুলি। এই পেঁয়াজ গুলি বেশি ভাজবেন না। এই পেঁয়াজ গুলি ভাজতে ভাজতে অন্যদিকে একটি মিক্সিতে গুঁড়ো করে নিন আগে থেকে ভেজে রাখা পেঁয়াজগুলি। মনে রাখবেন পেস্ট করার সময় কোনও জল দেবেন না।

CHICKEN KOSHA

এবার কড়াইতে পেঁয়াজগুলি অল্প ভাজা হয়ে গেলে দিয়ে দিন হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো জিরে গুঁড়ো। মশলাগুলি কিছুক্ষণ নাড়াচাড়া করে দিয়ে দিন ম্যারিনেট করে রাখা চিকেন গুলি। মশলার সঙ্গে চিকেনগুলি ভালো করে মিশিয়ে নিন যতক্ষণ না তেল ছাড়ছে। এবার পাঁচ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন।

আরও পড়ুন : চিকেন কষা এইভাবে রাঁধলে স্বাদ হয় দ্বিগুণ, দেখুন বিয়ে বাড়ির স্টাইলে চিকেন কষা রেসিপি

CHICKEN KOSHA

আরও পড়ুন : পাহাড়ি স্টাইলে রাঁধুন মশলাদার চিকেন কারি, রুটি হোক বা ভাত থালা হবে চেটেপুটে সাফ

চিকেন থেকে তেল বা দই থেকে যখন জল বের হবে, তখন নাড়াচাড়া করে আরো পাঁচ মিনিট ঢাকা দিয়ে রেখে দেবেন। আরো কিছুক্ষণ নাড়াচাড়া করে এবার ওপর থেকে ছড়িয়ে দিন ভেজে রাখা গরম মশলার গুঁড়োগুলি। গুঁড়ো মশলা দিয়ে মিনিট চারেক রেখে নামিয়ে নিন। লুচি, পরোটা, ভাত অথবা পোলাওয়ের সঙ্গে অনায়াসে খেতে পারেন এই রেসিপিটি।