এইভাবে বানান সুজির কচুরি, খেতে ভালো না লাগলে পয়সা ফেরত

Sujir Kachuri Recipe : সুজি দিয়ে এইভাবে বানান কচুরি, একটা খেলে আর একটা চাইবেন

Easy Snacks Recipe : নানা রকমের রান্নায় বাঙালিদের জুড়ি নেই। তবে তাই বলে বাঙালিরা কি শুধু নিজেদের পদের বাহারেই থেমে থাকবেন? একেবারেই না। সে খাবার ভিনদেশি চাইনিজ, ভিয়েতনামিজ, ইতালিয়ান হোক কি ভিন রাজ্যের ইডলি, পোহা কিংবা কচুরি। এ সব খেতে এবং খাওয়াতে বাঙালি রীতিমতো ভালবাসে। আর তাই আজকে আপনাদের কাছে নিয়ে এসেছি সুজির কচুরির রেসিপি (Sujir Kachuri Recipe)।

সকাল হোক বা সন্ধ্যা, কিংবা নিদেন পক্ষে দুপুরের খাবার, ‘কচুরি ইজ কচুরি’। কলকাতার অলিতে গলিতে কচুরি পাওয়া যায়। তা সে ছোটো দোকান হোক বা বড়, গরিব দোকান হোক বা ধনী। গনগনে রোদে শালপাতায় গরম গরম কচুরি খাওয়ার মজাই আলাদা। কিন্তু এই ভাবে কচুরি খেলে কোলেস্টরল থেকে শুরু করে নানারকম রোগ হতে পারে। তাই স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে নিন সুজির কচুরি।

Sujir Kachuri Recipe

সুজির কচুরি বানানোর উপকরণ : ২০০ গ্রাম সুজি, নুন স্বাদমতো, চিনি স্বাদমতো, সেদ্ধ আলু, ধনে পাতা, আদা পেস্ট, কাঁচা লঙ্কা পেস্ট, এক চামচ জওয়ান, দুই চামচ মৌরি, এক চামচ জিরে, হিং, দেড় চামচ আমচুর পাউডার, এক চামচ হলুদ গুঁড়ো,দুই চামচ লঙ্কা গুঁড়ো, দেড় চামচ গরম মশলা, পরিমাণ মতো তেল।

সুজির কচুরি বানানোর পদ্ধতি : মিডিয়াম আছে একটি করায় বসে তাতে দু চামচ তেল দিয়ে সেই তেল গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে তার মধ্যে জিরে, মৌরি, ধনে দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। এরপর সেই তেলের মধ্যে আদার বেস্ট এবং কাঁচা লঙ্কার পেস্ট দিয়ে ভালো করে নাড়তে হবে।

Sujir Kachuri Recipe

আদার কাঁচা গন্ধ চলে গেলে তার মধ্যেই হলুদ গুঁড়ো ,লঙ্কার গুঁড়ো, সামান্য হিং, আমচুর পাউডার, গরম মশলা দিয়ে কষিয়ে নিতে হবে। যখন সেই মশলা দিয়ে গন্ধ বেরোবে তখন তাকে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু দিয়ে দিতে হবে। এরপর তাতে স্বাদমতো নুন, ধনেপাতা দিয়ে রান্না করে নামিয়ে রাখতে হবে।এরপর আলাদা একটি পাত্র নিয়ে তাতে জল দিয়ে তার মধ্যে সামান্য জোয়ান অল্প নুন ও এক চামচ তেল দিয়ে ফোটাতে দিতে হবে।

আরও পড়ুন : দামে কম মানে ভাল! ফাঁস হয়ে গেল ভাইরাল ‘নন্দিনী দিদি’র হোটেলের খাবারের মেনু ও দাম

Sujir Kachuri Recipe

আরও পড়ুন : নিরামিষ বেগুনের একটি অসাধারণ রেসিপি, খেয়ে আঙ্গুল না চাটলে পয়সা ফেরত

জলটা যখন ফুটে যাবে সেই সময় ওই গরম জলের মধ্যে আসতে আসতে সুজি দিয়ে দিতে হবে। এবার পাত্র থেকে হালকা আছে, সুজিটি দু-তিন মিনিট সেদ্ধ হতে দিতে হবে। সুজি রেডি হয়ে ঠান্ডা হয়ে গেলে সেটাকে আটার মত করে মেখে নিতে হবে। তারপর বলের মত তৈরি করে তার মধ্যে আলুর পুর ভরে দিতে হবে। দিয়ে মুখ বন্ধ করে দিয়ে হাত দিয়ে চেপে দিতে হবে। এরপর সেগুলোকে তেলের মধ্যে ফ্রাই করে নিতে হবে। তাহলেই তৈরি সুজির কচুরি।