করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্লাস্টিকের তাঁবুতে ক্লাস করাচ্ছে স্কুল, ভাইরাল ছবি

করোনা আসার পর থেকেই স্তব্ধ হয়ে গেছে সাধারণ জনজীবন। আনলক পর্যায়ে ধীরে ধীরে বহু পরিষেবা চালু হলেও এখনো বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। তবে শোনা যাচ্ছে, এই মাসের শেষের দিকে খোলা হবে স্কুল কলেজ।

করোনা জন্য বিশ্বের সব বড় বড় দেশের শিক্ষা ব্যবস্থায় ঝিমিয়ে পড়েছে। কিন্তু এদিকে বেশ এগিয়ে রয়েছে ইরান। গোটা সাত মাস লকডাউনে থাকার পর আগামী শনিবার থেকে চালু হতে চলেছে ইরানের স্কুল গুলি। সংক্রমণের চিন্তা মাথায় রেখেই সমস্ত বিধি-নিষেধ মেনে খোলা হবে স্কুল।

কিন্তু স্কুলের মধ্যে কিভাবে বজায় রাখবে সামাজিক দূরত্ব? সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য স্কুল কর্তৃপক্ষ এক অসাধারণ পন্থা বেছে নিয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ইরানের স্কুলের একটি ছবি। ক্লাসরুমে পড়ুয়াদের আলাদা আলাদা করে প্লাস্টিকের তাঁবুর ভেতরে বসে ক্লাস করতে দেখা যাচ্ছে। সংক্রমণ এড়াতে এই ভাবেই ক্লাস করছে ইরানের খুদে পড়ুয়ারা।

সাংবাদিক ফারনাজ ফাসিহি তাঁর সোশ্যাল মিডিয়া একাউন্টে প্রথম এই ছবিটি শেয়ার করেন। তারপর থেকেই ভাইরাল ছবিটি নেট দুনিয়ায়। ক্লাসরুমের তাবুগুলির ভিতরে থাকা খুদে পড়ুয়াদের মুখে নেই কোন মাস্ক। পড়ুয়াদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এই অসাধারণ পন্থা বেছে নিয়েছে ইরানের স্কুল কর্তৃপক্ষ।

ছবিটি প্রকাশ্যে আসার পর থেকেই ভাইরাল হয়ে পড়েছে নেটদুনিয়ায়। নেটিজেনদের মধ্যে অনেকেই এই অভিনব পন্থার প্রশংসা করছে আবার অনেকেই ইরানের সরকারকে এই করোনা পরিস্থিতির মধ্যে স্কুল খোলার জন্য তিরস্কারও করছে। তবে তাঁবুর ভেতরে বসে বেশ আনন্দেই পড়াশোনা করছে এই খুদে পড়ুয়ারা।