জিরো ব্যালান্সে SBI এ অ্যাকাউন্ট খুলতে চান ? জেনে নিন কীভাবে খুলবেন

ভারতীয় সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলোর মধ্যে অন্যতম হলো ভারতীয় স্টেট ব্যাঙ্ক। গত অর্থবর্ষে ভারতীয় স্টেট ব্যাঙ্ক প্রচুর পরিমাণ জরিমানা আদায় করেছিল তাদের গ্রাহকদের কাছ থেকে। মূলত এই জরিমানার দেওয়ার ঘটনা বেশি ঘটেছে শহরতলী এবং গ্রামাঞ্চলের গ্রাহকদের কাছ থেকে। কারণ তাদের সে সম্পর্কে কোনরূপ সম্যক জ্ঞান ছিল না এই বিষয়ে। আর তার ফলে এ ব্ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা নিয়ে বিভিন্ন সমালোচনা উঠেছিল। যেখানে বিজয় মাল্যের মত  শিল্পপতি গ্রাহক কোটি কোটি টাকা ঋণ নেওয়ার নাম করে বিদেশে পালিয়ে গিয়ে ঋণখেলাপি করেও কোন শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হয়ে থাকে না, সেখানে সাধারণ মানুষের কষ্টার্জিত জমানো টাকা ব্যাঙ্কে থাকার পরেও ন্যূনতম টাকা না রাখার অপরাধে যে হারে জরিমানা দিতে হয়েছে তা একপ্রকার অন্যায় মূলক বলেই মনে হয়েছে বেশিরভাগ গ্রাহকের।

কিন্তু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের এই রূপ জরিমানা সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেনি। যার ফলে বর্তমানে অনেক গ্রাহক এই ব্যাঙ্কে পরিষেবা নিয়ে রীতিমত সমালোচনা করেন প্রকাশ্যে। আর তাই গ্রাহকদের ক্ষোভকে প্রশমিত করার উদ্দেশ্যে  বেশ কিছু একাউন্টের ক্ষেত্রে ভারতীয় স্টেট ব্যাঙ্কে তরফ থেকে দেওয়া হয়েছে নূন্যতম ব্যালেন্স না রাখার পরিষেবা। অর্থাৎ এ সমস্ত অ্যাকাউন্ট যদি আপনার কাছে থাকে ভারতীয় স্টেট ব্যাঙ্কে তাহলে আপনাকে দিতে হবে না জরিমানার টাকা বা পোহাতে হবে না ন্যূনতম ব্যালেন্স রাখার মতো ঝক্কি মূলক ব্যবস্থাকে। তাই আজকের প্রতিবেদনে আমরা জানাবো এমন কিছু একাউন্টের কথা যেখানে আপনি জরিমানা ছাড়াই টাকার লেনদেন করতে পারবেন টেনশন না নিয়েই।

সেলারি  প্যাকেজ একাউন্ট

আপনার যদি ভারতীয় স্টেট ব্যাঙ্কে স্যালারি একাউন্ট থাকে তাহলে কিন্তু আপনাকে ন্যূনতম টাকা রাখার মত বিষয় মেনে চলতে হবে না। অর্থাৎ এই একাউন্ট আপনার কোনরূপ ঝক্কি  ছাড়াই ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে কোনরূপ জরিমানা আদায় করা হবে না ন্যূনতম ব্যালেন্স না থাকলেও। ভারতীয় স্টেট ব্যাঙ্ক এর তরফ থেকে সালারি প্যাকেজ একাউন্ট খোলার ছাড়পত্র দেওয়া হয় কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের বিভিন্ন সংস্থাকে এছাড়াও ভারতীয় রেল এবং অন্যান্য কর্পোরেট সংস্থাকেও। যাদের মূল কর্মচারীর সংখ্যা ন্যূনতম হবে ২৫  জন বা তার বেশি  এবং প্রত্যেক কর্মচারীর গ্রস সালারি ৫,০০০ টাকার বেশি হয়ে থাকে সেই সব সংস্থার কর্মচারীদের স্যালারি একাউন্ট খোলার ছাড়পত্র দেওয়া হয়ে থাকে ।অর্থাৎ আপনি এই ব্ব্যাঙ্কের নির্দিষ্ট শাখায় যদি স্যালারি একাউন্ট রাখতে পারেন তাহলে পাবেন জরিমানাহীন পরিষেবা।

বেসিক সেভিং ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট

আপনার যদি এই একাউন্টটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোন এক শাখায় থাকে তাহলে আপনাকে দিতে হবে না কোন জরিমানা ন্যূনতম একাউন্ট না থাকলেও।এই একাউন্টটি হল এমন এক একাউন্ট যেখানে আপনি ব্যাঙ্কের সকল পরিষেবা পাবেন না ।কিছু নির্বাচিত পরিষেবা আপনি পাবেন।তবে মনে রাখবেন এই একাউন্টটি আপনার থাকলে আপনি ব্যাঙ্কে কোন সেভিং একাউন্ট রাখতে পারবেন না।আর এই একাউন্ট থাকলে আপনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় যদি পূর্বে কোন সেভিং একাউন্ট থাকে তাহলে তা এক মাসের মধ্যে বন্ধ করতে হবে। একাউন্ট এর ক্ষেত্রে মাসিক সর্বাধিক চারবার লেনদেন করার সুবিধা দেওয়া হয়েছে । এই লেনদেন এটিএম থেকে শুরু করে ব্যাঙ্ক বা এন ই এফ টি বা আর টি জি এস সব রকম পরিষেবা যুক্ত থাকে।

জিরো ব্যালান্সে SBI এ অ্যাকাউন্ট খুলতে চান ? জেনে নিন কীভাবে

স্মল একাউন্ট

আপনার যদি ভারতীয় স্টেট ব্যাঙ্কে এই স্মল অ্যাকাউন্ট পরিসেবা থাকে তাহলে অ্যাকাউন্টের ক্ষেত্রে নূন্যতম ব্যালেন্স না থাকলে কোনরূপ জরিমানা লাগবে না। এ ক্ষেত্রে সর্বোচ্চ ৫০,০০০ টাকা জমা করতে পারেন এক মাসে এবং সর্বোচ্চ ১০,০০০ টাকা তুলতে পারবেন এক মাসের মধ্যে ।এক বছরের মধ্যে সর্বোচ্চ১লক্ষ টাকার লেনদেন করতে পারেন এই একাউন্টের ক্ষেত্রে। তবে মাসিক লেনদেনের সীমা চার বারের বেশি করা যাবে না। স্মল সেভিং একাউন্টকে পরবর্তী সময়ে সেভিং একাউন্টে রূপান্তরিত করার জন্য আপনাকে কেওয়াইসি জমা দিতে হবে এমনি জানিয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

আরও পড়ুন : পোস্ট অফিসই এবার হয়ে যাচ্ছে ব্যাঙ্ক, এই ব্যাঙ্কে কী কী সুবিধা পাওয়া যাবে?

জিরো ব্যালান্সে SBI এ অ্যাকাউন্ট খুলতে চান ? জেনে নিন কীভাবে

একাউন্ট ফর মাইনর

ভারতীয় স্টেট ব্যাঙ্ক এর এই  পরিষেবায় এখানে ১৮ বছরের বয়সের কম বয়সের গ্রাহকদের জন্য দেওয়া হয়েছে।  এ ক্ষেত্রে দেওয়া হয়েছে দুটি বিভিন্ন পরিষেবা। একটি হলো “পেহেলি কদম” এবং অন্যটি “পেহেলি উড়ান”।” পেহেলি কদম” পরিষেবাটি দেওয়া হয় যে সমস্ত গ্রাহকদের বয়স এখনও ১৮ বছর পর্যন্ত হয়নি এবং “পেহেলি উড়ান” পরিষেবা দেয়া হয় ১০ বছর বয়সের ঊর্ধ্বে  ছেলে মেয়েদের ক্ষেত্রে ।এ ক্ষেত্রে আর্থিক সঞ্চয়কে প্রাধান্য দেওয়ার জন্য দেওয়া হয়েছে এই দুই পরিষেবা।

আরও পড়ুন : ঘরে বসেই খুলুন স্টেট ব্যাঙ্কের জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট

জিরো ব্যালান্সে SBI এ অ্যাকাউন্ট খুলতে চান ? জেনে নিন কীভাবে

প্রধানমন্ত্রী জন ধন যোজনা একাউন্ট

এর ক্ষেত্রেও দেওয়া হয়েছে নূন্যতম ব্যালেন্স না রাখার সুবিধা অর্থাৎ এই অ্যাকাউন্টটি যাদের আছে তারা তাদের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলেও কোনরূপ জরিমানা দিতে হবে না।